যেকোনো ছবির পিছনের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য সহজতর এবং জনপ্রিয় পাঁচটি এন্ড্রয়েড অ্যাপ

একটি ছবির সৌন্দর্যের অনেকটা নির্ভর করে ছবির পিছনের ব্যাকগ্রাউন্ড এর উপর। কিন্তু অনেক সময় দেখা যায় একটি ভালো পোজ নিয়ে আপনার একটি ভালো ছবি উঠেছে কিন্তু পিছনের ব্যাকগ্রাউন্ড ভালো না। এখন কি করা যায়? বর্তমান সময় বিভিন্ন অ্যাপ রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন।

তাই এখন ছবির ব্যাকগ্রাউন্ড নিয়ে এতো টেনশন করার কিছু নেই। যেকোনো ছবির পিছনে আপনি অ্যাপ ব্যবহার করে যেকোনো সুন্দর ব্যাকগ্রাউন্ড বসাতে পারবেন। এই আর্টিকেলে আমরা ২০২৩ সালের সেরা পাঁচটি ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার অ্যাপ নিয়ে আলোচনা করবো।

যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য সেরা ৫টি অ্যাপ

আগে একটা সময় ছিল যখন ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে ফটোশপ এবং বিভিন্ন ফটো এডিটিং প্রোগ্রামের সাহায্য নিতে হতো। তাছাড়া যথেষ্ট দক্ষতারও প্রয়োজন ছিল। কিন্তু সময়ের সাথে সাথে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলা এবং নতুন ব্যাকগ্রাউন্ড বসানো সব কিছুই করার প্রসেস হয়েছে সহজ। এরকম শীর্ষ পাঁচটি অ্যান্ড্রয়েড অ্যাপ এর সাথে পরিচয় করিয়ে দেব এই আর্টিকেলে।

রিমুভ বিজি অটোমেটিক (Remove Bg Automatic)

খুব দ্রুততার সাথে স্মুথলি ছবির পিছনের ব্যাকগ্রাউন্ড মুছে ফেলতে এটি খুবই কার্যকরী একটি অ্যাপ। খুব সহজে যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য এখানে বিভিন্ন টুল রয়েছে। ছবি ইডিট করার সময় যদি কোনো ইরোর দেখা যায় তাহলে আপনি অরজিনাল ছবি রিস্টোর করতে পারবেন।

ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার পর আপনি নতুন একটি ব্যাকগ্রাউন্ড যোগ করতে পারবেন ওই ছবিতে। তাছাড়া এই অ্যাপের সাজে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার পাশাপাশি ছবিকে বিভিন্ন ইফেক্ট সহ এডিট করার টুলস রয়েছে।

Address – remove.bg

ব্যাকগ্রাউন্ড ইরেজার (Background Eraser)

স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এই অ্যাপের ইন্টারফেস খুবই সহজ করা হয়েছে। আপনার মোবাইলের গ্যালারি থেকে খুব সহজে এই অ্যাপে ছবি আপলোড করতে পারবেন। এডিটিং মেনু হতে বিভিন্ন টুলস ব্যবহার করে খুব সহজে আপনার ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন।

ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার পর আবার নতুন ব্যাকগ্রাউন্ড যোগ করতে পারবেন। অনেক সময় দেখা যায় ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার সময় ভুলে মূল ছবির কিছু অংশ কেটে যায় তাহলে সমস্যা নেই আপনি আবার সে অংশটি পুনরুদ্ধার করতে পারবেন।

পিকসার্ট (Picsart)

ফটো এডিট করার জন্য খুব জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত একটি অ্যাপ হচ্ছে পিকসার্ট। এই অ্যাপটি ব্যবহার করে ফটো এডিটিং এর সাথে সাথে আপনি ব্যাকগ্রাউন্ড পরিবর্তন, অপসারণ অথবা অন্য একটি ছবির সাথে অদল বদল করতে পারবেন সহজে।

ইডিটিং মেনু থেকে রেটিও টুল (ratio tool) ব্যবহার করে ছবির ডায়মেনশন ঠিক করতে পারবেন। সিলেক্ট টুল ব্যবহার করে আপনার ছবির অপ্রয়োজনীয় অংশ মুছে ফেলতে পারবেন। ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার টুলটির একমাত্র খারাপ দিক হলো যদি আপনার কাছে যদি পিকসার্টের প্রিমিয়ার ভার্সন না থাকে তাহলে আপনি পরিবর্তিত ফটো সংরক্ষণ করতে পারবেন না। তাছাড়া প্রিমিয়াম ভার্সন ব্যবহার করে আপনি ছবি এডিটের যাবতীয় সব কাজ করতে পারবেন পিকসার্ট দিয়ে।

Address – picsart.com

ব্যাকগ্রাউন্ড ইরেজার (Background Eraser)

এটি জনপ্রিয় ফটো ও ভিডিও এডিটিং প্রোগ্রাম ইনশটের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার একটি অ্যাপ। যেকেউ এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন কারণ এর ইন্টারফেস ব্যবহারকারীদের জন্য সহজ করা হয়েছে। ব্যাকগ্রাউন্ড পরিবর্তন এবং নতুন ব্যাকগ্রাউন্ড যোগ করতে পারবেন সহজে। এই অ্যাপে ২০০ টির বেশি 4k এবং ফুল এইচডি ব্যাকগ্রাউন্ড রয়েছে যেগুলো আপনার ছবির ব্যাকগ্রাউন্ড হিসাবে ব্যবহার করতে পারবেন।

ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার পাশাপাশি ছবির উপরে ছবি বসানো, ছবিতে টেক্সট লেখা, স্টিকার বসানো সহ ইত্যাদি কাজ করতে পারবেন। তাছাড়া বিভিন্ন ছবিকে পিএনজি ফাইলে সেভ করতে পারবেন। ছবি এডিট করার পর তা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন।

Address – removal.ai

ফটোরুম স্টুডিও (PhotoRoom Studio)

ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার একটি দুর্দান্ত অ্যাপ হচ্ছে ফটোরুম স্টুডিও। বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য অথবা ব্যবসা বা প্রতিষ্ঠানের জন্য ভালো মানের ফটো তৈরি করার প্রচুর সরঞ্জাম রয়েছে ফটোরুম স্টুডিও  অ্যাপটিতে। আপনি টেমপ্লেট ব্যবহার করতে পারবেন তাছাড়া নিজস্ব স্কেচ তৈরি করতে পারবেন।

এই অ্যাপটি দিয়ে খুব নিখুঁতভাবে আপনার ছবির পিছনের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন। ছবিতে ফিল্টার এবং অন্যান্য ইফেক্ট যোগ করতে পারবেন। ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য আপনাকে অভিজ্ঞ হতে হবে না, খুব সহজে কয়েক সেকেন্ডের মধ্যে যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন।

Address – photoroom.com

ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায়

যদি আপনার কাছে প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করা এবং বিভিন্ন টুল ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা ঝামেলার মনে হয় তাহলে আপনার জন্য রয়েছে একদম সহজ একটি উপায়, যার সাহায্যে যেকোনো মানুষ কয়েক সেকেন্ডেই যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন। তার জন্য আপনাকে গুগলের সার্চ ইঞ্জিনে গিয়ে রিমুভ ডট বিজি (remove.bg) লিখে সার্চ করতে হবে।

সার্চ করার পর আপনার সামনে যে পেজটি আসবে সেখানে আপলোড ইমেজ (Upload Image) নামের একটি অপশন পাবেন। তারপর আপনার গ্যালারি বা ফাইল ম্যানেজার থেকে একটি ছবি আপলোড করুন ব্যস কয়েক সেকেন্ড এর মধ্যে ছবির ব্যাকগ্রাউন্ড অটোমেটিক পরিবর্তন হয়ে যাবে। তবে ফুল এইচডি ছবি ডাউনলোড করতে আপনাকে টাকা গুনতে হবে। ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার পর আপনি নতুন যেকোনো ব্যাকগ্রাউন্ড যোগ করতে পারবেন। 

Share your love
Hemal Hasan
Hemal Hasan
Articles: 28