ইউটিউব কেন নতুন ফিচার নিয়ে আসে এবং ২০২৩ সালের আপডেট ফিচারস

ইউটিউব কেন নতুন ফিচার নিয়ে আসে

ইউটিউব বর্তমানে সবথেকে জনপ্রিয় একটি ভিডিও প্ল্যাটফর্ম। যেখান থেকে ভিডিও দেখা যায় এবং লক্ষ লক্ষ মানুষের সাথে শেয়ার করা যায়। আর প্রতি বছর বা কিছু সময় পর পর ইউটিউব এর বিভিন্ন নতুন ফিচার এবং আপডেট দেখা যায়।

নতুন ফিচারগুলো তাদের নিজেদের, ভিডিও নির্মাতাদের ও ভিওয়ারদের সুবিধার জন্যই নিয়ে আসা হয়। যেমন একটা সময় ইউটিউব থেকে টাকা আয় করার কোন উপায় ছিলো না কিন্তু একটা সময় তারা মনিটাইজেশন (Monetization) নামক ফিচার নিয়ে আসা হয়। যার ফলে ভিডিওতে এড দেখানো হয় এবং এর ফলে ভিডিও নির্মাতারা টাকা উপার্জন করতে পারছে।

এমনিভাবে ইউটিউব আরও নিত্য নতুন ফিচার নিয়ে এসেছে এবং আসছে, যার সকলের জন্যই যেনো উপকারী হয়।

নতুন ফিচারসে আপনি কিভাবে অভ্যস্ত হবেন?

ইউটিউবের প্রত্যেকটি ফিচার মানুষ ব্যবহার করে থাকে। কারন তাদের প্রত্যেকটি ফিচার ইউটিউব ব্যবহারকারীদের ও ভিডিও নির্মাতাদের উপকারে আসে। আর কোন নতুন ফিচার যদি মানুষের কাজে আসে তাহলে তা মানুষ প্রচুর পরিমানে ব্যবহার করতে থাকে এবং জনপ্রিয় হয়ে উঠে।

আর মানুষ যেই ফিচার থেকে বেশি উপকার পেয়ে থাকে সেটি ব্যবহার করতে করতে অভ্যস্ত হয়ে পড়ে। আপনিও যদি কোন ফিচার ব্যবহার করেন কোন প্লাটফর্মের তাহলে দেখবেন আপনিও অভ্যস্ত হয়ে যাবেন।

২০২৩ সালেও ইউটিউব নতুন যে আপডেট ও ফিচার যোগ করতে যাচ্ছে ব্যবহারকারী ও ভিডিও নির্মাতাদের সুবিধার্থে তা নিয়ে আজকের পোস্টটি। যেসকল ফিচারের মাধ্যমে ব্যবহারকারী ও ভিডিও নির্মাতারাও সুবিধা ভোগ করতে পারবে সেগুলো তুলে ধরা হলোঃ

ইউটিউব শর্টস (YouTube Shorts)

বর্তমানে আমরা ফেসবুক বা ইনস্টাগ্রামে ঢুকলে বিভিন্ন ছোট ভিডিওগুলো দেখতে পাই, ফেসবুক ইনস্টাগ্রাম যেগুলোর নাম দিয়েছে রিল নামে। সম্প্রতি কিছুদিন আগে ইউটিউব এরকম ফিচার চালু করে যার নাম দেওয়া হয় ইউটিউব শর্টস (YouTube Shorts)।

ইউটিউব সম্প্রতি তাদের শর্টস ভিডিওতে কাস্টম থাম্বনেইল যোগ করার মতো সুযোগ চালু করেছে। তবে আপডেট এখানেই থেমে থাকেনি বরং ইউটিউব তাদের সহজ ভিডিওতে একটি বড় আপডেটের ঘোষণা দেয় কিছুদিন আগে। আর যেটা হচ্ছে ইউটিউব ভিডিওর মতো ইউটিউব শর্টস ভিডিও তৈরি করে টাকা ইনকাম করা।

২০২৩ সালের জানুয়ারির মাঝামাঝি সময়ে আশা করা যায় আপডেট হওয়া প্রক্রিয়াটি ইউটিউব পার্টনার প্রোগ্রামের প্রবেশ করবে। যার ফলে নির্দিষ্ট কিছু শর্ত মেনে যে কেউ ইউটিউব শর্টস ভিডিও তৈরি করে টাকা ইনকাম করতে পারবে।

এই সুবিধাটি ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে শুরু হবে এবং শর্টস ভিডিওতে ভিও অনুযায়ী তাদেরকে নির্দিষ্ট পরিমাণ টাকা পেমেন্ট করা হবে।

ক্রিয়েটর মিউজিক (Creator Music)

২০২৩ সালে আপডেটের মধ্যে আরও একটি ফিচার হচ্ছে ক্রিয়েটর মিউজিক ফিচার। যে ফিচারটির ভিডিও নির্মাতাদের সরাসরি ইউটিউব এর মাধ্যমে মিউজিক লাইসেন্স করার সম্মতি দেবে।

ইউটিউবে অসংখ্য পরিমাণে ফ্রি মিউজিক রয়েছে যেকোনো ছাড়াও ভিডিও নির্মাতারা তাদের ভিডিওগুলিতে ব্যবহার করার জন্য জনপ্রিয় শিল্পীদের গান বা মিউজিক ক্রয় করতে সক্ষম হবে।

এ ফিচারটি ভিডিও নির্মাতাদের তাদের ভিডিও আপলোড করার পরে মিউজিক কেনার অনুমতি দেবে। যার ফলে তারা পছন্দের মিউজিকগুলো তাদের ভিডিওতে যোগ করতে পারবে এবং আরও বেশি আয় করতে পারবে।

একাধিক অডিও ট্রাক (Multiple audio tracks)

ইউটিউব তাদের ভিডিওগুলোতে একাধিক অডিও ট্রাক যুক্ত করার ফিচার নিয়ে আসছে, যার ফলে ভিডিও নির্মাতারা বিভিন্ন দেশ বা আন্তর্জাতিক দর্শকদের আরো ভালো অভিজ্ঞতা প্রদান করতে পারবে।

অর্থাৎ সহজ ভাষায় বলতে গেলে আমরা, বিভিন্ন মুভি দেখতে গেলে একাধিক ভাষায় সেই মুভিটি দেখতে পারি কারণ তাতে একাধিক অডিও ট্রাক রয়েছে। যার ফলে চাইলে হিন্দিতে কিংবা ইংরেজিতে সেই মুভির অডিও শুনতে পারি।

সেরকমভাবে ইউটিউব ভিডিওতে একাধিক অডিও ট্রাক যুক্ত করা যাবে যার ফলে অন্য ভাষায় আলাদা করে ভিডিও তৈরি করতে হবে না। একটি ভিডিও থেকে বিভিন্ন ভাষায় সেই ভিডিওটি অডিও শুনতে পারবে।

এ ফিচারটি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র পরীক্ষা ও যাচাই করা হচ্ছে এবং ২০২৩ সালের মধ্যেই এটি সকলের জন্য পুরো বিশ্বে উন্মুক্ত করা হবে আশা করা যায়। বর্তমানে কিছু বড় বড় ইউটিউবারদের দিয়ে ফিচারটি পরীক্ষা করছে। নিচে একটি ইউটিউব ইউটিউব দেয়া হলো যেখান থেকে আপনি বিভিন্ন ভাষায় একাধিক অডিও ট্রাক শুনতে পারবেন।

এ সুবিধাটি ফলে আলাদা করে ডাবিং ভিডিও বানাতে হবে না কিংবা পুনরায় ভিডিও আপলোড দিতে হবে না। বরং বিভিন্ন ভাষায় অডিও ডাবিং করে সেই ভিডিওটিতে যুক্ত করে দিতে পারবে।

ইউটিউব শপিং (YouTube Shopping)

অবশেষে, ইউটিউব নতুন শপিং ফিচার নিয়ে এসেছে, যে ফিচারের মাধ্যমে ভিডিও নির্মাতারা তাদের ভিডিওর মাধ্যমে সরাসরি পণ্য বিক্রি করতে পারবে। নির্মাতারা তাদের ভিডিওতে নির্দিষ্ট জায়গায় পণ্যের লিংক যোগ করতে পারবে, যা বিবাহের জন্য সহজ করবে পণ্যগুলো সম্পর্কে জানতে এবং ক্রয় করতে।

মেম্বারশিপ পরিবর্তন (Change to Membership)

ইউটিউব তাদের মেম্বারশিপ প্রোগ্রামের কিছু পরিবর্তন করছে। বর্তমানে ভিডিও নির্মাতারা তাদের মেম্বারদের জন্য এক্সক্লুসিব কনটেন্ট এবং বিশেষ সুবিধা দিতে পারছে। কিন্তু ২০২৩ সাল থেকে তারা অফার করতে পারবে এক্সক্লুসিভ লাইভ স্ট্রিম এবং মার্চেন্ডাইজ। যা ভিওয়ারদের অনন্য এক অভিজ্ঞতা প্রদান করার মতো আরও বেশি সুবিধা দেবে।

ফ্যান ফান্ডিং

ফ্যান ফান্ডিং ফিচারটি অনুমতি দেবে ভিডিও নির্মাতাদের তাদের দর্শকের কাছ থেকে সরাসরি আর্থিক সহায়তা লাভের।

দর্শকরা বা ভিওয়াররা তাদের প্রিয় ভিডিও নির্মাতাদের সমর্থন করার জন্য এককালীন বা পুনরাবৃত্ত অর্থ প্রদান করতে পারবে। আর তাছাড়া আরও বিভিন্ন উপায়ে তাদের ভিডিওর জন্য প্রশংসা করতে পারবে।

আশা করি ২০২৩ সালে ইউটিউব সকলের জন্য ভালো কিছু নিয়ে আসতে যাচ্ছে যার মাধ্যমে ভিডিও নির্মাতারা এবং দর্শকরা বিভিন্ন সুবিধা ভোগ করতে পারবে এবং ইউটিউবের মাধ্যমে আরও ভালো অভিজ্ঞতা অর্জন করতে পারবে। 

Share your love
Salman Shemul☑️
Salman Shemul☑️
Articles: 20