মহাকাশে সাধারন কলম দিয়ে লিখা যায় না কেন

আজকের বিষয়বস্তু হলো মহাকাশে কলম কাজ করে না কেনো?

মহাকাশে কখনো যাওয়ার সুযোগ হলে নিশ্চই আপনার মনে প্রশ্ন আসতো যে সেখানে গিয়ে কি লিখা যায়? বা পৃথিবীতে আপনি যেভাবে লিখতে পারেন সেখানে গিয়ে কি সেরকম ভাবে কোন কথা নোটবইয়ে লিখে নিয়ে আসতে পারা যাবে?

প্রশ্ন মনের ভিতর উদয় হলে উত্তর আবশ্যক

আসলে এর উত্তর হলো — না।

কারন সেখানে রয়েছে জিরো গ্রাভিটি। আর জিরো গ্রাভিটিতে পৃথিবীর সাধারন কলম কাজ করে না। আচ্ছা তাহলে কি এমন কোন উপায় নাই যার সাহায্যে মহাকাশে লিখতে পারা যাবে।

আপনারা নিশ্চয় বলিউডের একটি ছবি দেখেছেন। “3 Idiots” (না দেখলে দেখে আসুন) দেখে শিখতে পারবেন অনেক কিছু এবং মজাও পাবেন। থ্রি ইডিয়টস মুভিতে প্রিন্সিপাল তার হাতের একটি স্পেস পেন দেখিয়ে, উপস্থিত সকল ছাত্রদের বলেন যে এটা হলো স্পেস পেন এবং স্পেসে ব্যবহারের জন্য এস্ট্রনোটরা এই পেন ব্যবহার করেন।

এটি কয়েক লাখ ডলারের পেন। এবং সেখানে এই পেনটি কার কার লাগবে জিজ্ঞাসা করা হলে আমির খান হাত তোলেন নি। কিন্তু তিনি হাত তুলেছিলেন একটি প্রশ্ন করার জন্য। প্রশ্নটি হলো, নাসা কেনো এত ডলার খরচা করে স্পেস পেন ব্যবহার করতে গেলো, কেনো পেন্সিল ব্যবহার করেনি। তাহলেই তো লাখো ডলার বেচে যেতো।

আমির খানের উত্তরটি খোজার চেষ্টা করি। — অনেক আগে অর্থাৎ স্পেস পেন তৈরি হওয়ার আগে নাসা পেন্সিলই ব্যবহার করতো। আসলে পেন্সিল ব্যবহার করলে কিছু সমস্যা আছে। সেটা হলো পেন্সিলে লেখার মূল উপাদান হলো গ্রাফাইট।

আর আপনি যখন পেন্সিলে লিখবেন দেখবেন পেন্সিলের গুড়া বের হচ্ছে। বা ধরুন লেখার মূহুর্তে ছোট একটু গ্রাফাইট টুকরা ভেঙ্গে গেলো। তাহলে কি হবে।

জিরো গ্রাভিটির জন্যে এসব টুকরা গুলো ভাসমান অবস্থায় থাকবে। আর এই ভাসমান টুকরা গুলোই বিপদ ডেকে আনবে। টুকরা গুলো মহাকাশচারীদের নাক, কান বা চোখে ঢুকে যেতে পারে। তাছাড়া আপনারা তো জানেনই যে স্পেসক্রাফ্ট খুবই সেনসেটিভ।

ছোট ছোট টুকরাগুলো কোথাও আটকে গিয়ে পুরো মহাকাশযান বা স্পেস ক্রাফ্ট ড্যামেজ বা বিকল হয়ে যেতে পারে। আরো অনেক সমস্যা হতে পারে। যেমন, গ্রাফাইটের তৈরি নিব গুলো কিন্তু ভালো তাপ ও বিদ্যুৎতের পরিবাহী। তাই এসকল টুকরা কখনো কখনো শর্ট সার্কিট ঘটিয়ে দিতে পারে।

তাহলে স্পেসে ব্যবহার করবে কি? —- স্পেস পেন ব্যবহার করবে।

মহাকাশে লেখার জন্য এই স্পেস পেন দরকার হয়। স্পেস পেন আবিষ্কার করেন আমেরিকার পল সি ফিসার কম্পানি। অনেক পরীক্ষা নিরীক্ষার পর নাসা স্পেস মিশনের জন্য ফিসার স্পেস পেন ব্যবহার করতে শুরু করে।

স্পেস পেন কিভাবে কাজ করে?

স্পেস পেন জিরো গ্রাভিটি পেন নামেও পরিচিত। স্পেস পেন তৈরিতে ব্যবহার করা হয়েছে নাইট্রোজেন গ্যাস যুক্ত প্রেশারাইজড ইঙ্ক কার্টিজ। আপনি এই কলম দিয়ে পানির নিচে, ভেজা বা তৈলাক্ত কাগজের উপর, মহাশূন্যে, যেকোন কোনে বা উপরে বা নিচে আপনি যেভাবে চান যেভাবেই ব্যবহার করতে পারবেন।

তাহলে আশা করি এই পোষ্টের মাধ্যমে বুঝতে পেরেছেন মহাকাশে কলম কাজ করে না কেনো?

Share your love
Hemal Hasan
Hemal Hasan
Articles: 28