রিমোটের ব্যাটারি চার্জ শেষ হলে করনীয় কি

অনেক সময় দেখা যায় টিভি দেখতেছেন আর রিমোট কাজ করতেছে না। পছন্দের চ্যানেলে ঠিক মত যেতে পারতেছেন না। তখন আর যাই বলেন মেজাজ কিন্তু ঠিক থাকে না, কারন খাট ছেড়ে দোকানে দৌড় দিতে কার মন চায় বলুন।

যদি ব্যাটারি ঘরে আগেই থাকে তাহলেতো কোন কথাই নাই। আর যদি না থাকে তাহলে আজকে একটা ট্রিক শিখিয়ে দিব। যেটার মাধ্যমে সাময়িক প্রয়োজনের কাজ সারতে পারবেন।

ব্যাটারি কী?

রাসায়নিক শক্তি বিদ্যুৎ শক্তিতে পরিণত করে যে ইউনিট বা যন্ত্র বা ডিভাইস তাকে বলা হয় সেল বা বৈদ্যুতিক সেল। আর দুই বা ততোধিক সেল একত্রে মিলে যখন একটি ডিভাইস বা যন্ত্র গঠন করে তাকে বলা হয় ব্যাটারি। ব্যাটারি দুই প্রকার হয়ে থাকে যথাঃ

  • প্রাইমারি ব্যাটারি এবং
  • সেকেন্ডারি ব্যাটারি।

ব্যাটারি কি দিয়ে তৈরি করা হয়?

আগে জানতে হবে ব্যাটারি কি দিয়ে তৈরি করা হয়? সাধারণত বৈদ্যুতিক চার্জ গ্রহণ করতে পারে এরকম কোনো উপাদান দিয়ে ব্যাটারি তৈরি করা সম্ভব। প্রতিটি সেল (বিদ্যুৎ কোষ) ১.৫ বোল্টের হয়ে থাকে। ১ টি কার্বন (C+) দন্ড, ম্যাঙ্গানিজ ডাই অক্সাইড (MnO2) রাসায়নিক দ্রব্য, জিংক/Zn বা দস্তা(-) ইত্যাদি সবকিছু ব্যাটারির উপাদান।

আর ব্যাটারির এই তিনটি অংশ হচ্ছে ক্যাথোড(গ্রাফাইটের গুঁড়ো ও পলিমার), অ্যানোড(অ্যালুমিনিয়াম) ও ইলেক্ট্রোলাইট(ইউরিয়া ও অ্যালুমিনিয়াম ক্লোরাইডের মিশ্রণ)।

ব্যাটারির এক প্রান্ত সমান থাকে সেই সমান প্রান্ত হচ্ছে (+) আর অন্য প্রান্ত উঁচু থাকে সেটা হচ্ছে (-) আর এর মাঝখানে রাসায়নিক দ্রব্য থাকে। সুতরাং বুঝতেই পারছেন রাসায়নিক উপাদান দিয়ে ব্যাটারি তৈরি করা হয়।

ব্যাটারি কিভাবে কাজ করে?

আপনার ইতিমধ্যে জেনেছেন অনেকগুলো সেল একসাথে মিলে যে যন্ত্র তৈরি হয় সেটা হচ্ছে ব্যাটারি। আর ভোল্টাইক সেলগুলোকে একই শ্রেণিতে বা সিরিজে সংযুক্ত করা হয়ে থাকে। বৈদ্যুতিক শক্তি উৎপাদন করতে রাসায়নিক বিক্রিয়া ব্যবহার করে এমন একটি ইলেক্ট্রোকেমিক্যাল সেল হচ্ছে ভোল্টাইক সেল।

প্রতিটি ভোল্টাইক সেল বা কোষে দুটি অর্ধকোষ থাকে যাদেরকে ইলেকট্রোড(এক ধরনের দন্ড) বলা হয়। আর অর্ধকোষ দুইটি হচ্ছে ধনাত্মক আয়ন এবং ঋণাত্মক আয়ন। এগুলো বিপরীত ইলেকট্রোডের গতি তৈরি করে যার ফলে বৈদ্যুতিক প্রবাহ উৎপন্ন হয়।

পরবর্তীতে সেলগুলোতে রেডক্স বিক্রিয়া সংঘটিত হয়। একটি ইলেকট্রোডে রিডাকশন (Reduction) বিক্রিয়া অপর ইলেকট্রোডে অক্সিডেশন (Oxidation) বিক্রিয়া ঘটে। সেল গুলো মূলত রেডক্স (Redox) বিক্রিয়ার সাহায্যে বিদ্যুৎ উৎপন্ন করে থাকে।

রিমোটের ব্যাটারি ঠিক করুন এক মুহূর্তে

টিভির রিমোটি ভালো ভাবে কাজ করছে না। একটি চ্যানেল পাল্টাতে ২টি বার তারও বেশিবার চাপ দিতে হচ্ছে। তখন মেজাজ ঠান্ডা রেখে ২টি ব্যাটারী থেকে ১টি খুলে ফেলুন।

এরপর অন্য ব্যাটারীর খালি জায়গাটিতে অ্যালুমিনিয়াম ফুয়েল বা স্ক্রু বা তার জাতীয় কোন ধাতব অন্তরক পদার্থ রেখে একবার ট্রাই করুন। অর্থাৎ বিদ্যুত পরিবাহী এমন কিছু ব্যবহার করা। দেখবেন রিমোটটি কিছু সময়ের জন্য স্বাভাবিক ভাবে কাজ করছে।

তবে ইলেকট্রিকাল যেকোন কিছু করার আগে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।

যদি এভাবে কাজ না করে তাহলে ব্যাটারীগুলো রিমোটে থেকে খুলে ২ টি মাথা ঘষুন প্যান্ট বা কিছুর সাথে এবং পুনরায় রিমোটে ব্যাটারিগুলো লাগিয়ে ফেলুন। দেখবেন কিছুক্ষনের জন্য হলেও কাজ করাতে পারছেন এর মাধ্যমে।

আশা করি দুটি পদ্ধতির দ্বারা প্রয়োজনের সময় আপনার পছন্দের চ্যানেল উপভোগ করতে পারবেন টিভিতে।

ওয়াইফাইয়ে হবে রিমোট চার্জ

কোরিয়ান প্রযুক্তি কোম্পানি স্যামসাং নিয়ে আসছে রিচার্জেবল ব্যাটারি। ব্যাটারির উপরের আবরনে দেওয়া থাকবে সোলার প্যানেল এবং ওয়াইফাই থেকে বিদ্যুৎ তৈরির এন্টেনা দিয়ে সেটা চার্জ হবে। এই প্রযুক্তি অনেক আগেই টেসলা আবিষ্কার করলেও এটার যথাযথ যন্ত্রপাতি আবিষ্কৃত হয়েছে কয়েক বছর আগে।

টিভি বা এসির রিমোট চলতে ততবেশি শক্তি বা চার্জ খরচ করে না। তাই এই প্রযুক্তির বাস্তবায়ন করতে স্বল্প শক্তির চার্জিং সিস্টেম দিয়ে করা যাবে। তবে রিমোট রাউটারের ৪০ ফুটের মধ্যে থাকলেই চার্জ হবে। স্যামসাং তাদের আগামীর ইলেকট্রনিক ডিভাইসের রিমোট গুলোতে এই প্রযুক্তি ব্যবহার করবে।

রিমোটের ব্যাটারি ভালো রাখার উপায়

সাধারণত মোবাইল বা এসির রিমোট ব্যবহার করতে বেশি বিদ্যুৎ খরচ হয় না। তাই নতুন ব্যাটারি লাগালে সেটা দীর্ঘ দিন চলে যায়। রিমোটের ব্যাটারি তো আর আমরা চার্জ দিয়ে ব্যবহার করে থাকি না। অনেক সময় দেখা যায় আমাদের হাত থেকে রিমোট পড়ে যায় ফলে ব্যাটারি খুলে বের হয়ে যায়। আর এতে ব্যাটারির চেয়ে রিমোটরের বেশি ক্ষতি হয়ে থাকে। আমাদের বাসায় পিচ্চি পোলাপান থাকে যারা রিমোট নিয়ে প্রায় সময়ই খেলাধুলা করে। দেখা যায় অনেক বাচ্চা না বুঝে রিমোট মুখে দেয়। এর ফলে রিমোটের ক্ষতি হয়।

আবার অনেক সময় তারা ব্যাটারি খুলে মুখে দিয়ে কামড়ায়। এর ফলে মোটা ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। রিমোটের ব্যাটারিতে যদি পানি লেগে থাকে তাহলে ব্যাটারি নষ্ট হয়ে যায়। মোটকথা আপনি যদি আপনার ডিভাইসের রিমোটকে হাত থেকে নিচে পড়তে না দেন, পানির স্পর্শ না লাগে তাহলে আপনার রিমোটের সাথে সাথে আপনার রিমোটের ব্যাটারিও ভালো থাকবে।

রিমোটের ব্যাটারি ফুলে গেলে করণীয়

রিমোটের ব্যাটারি যদি প্রচন্ড রোদ বা তাপ পায় তাহলে ব্যাটারি ফুলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। রিমোটের ব্যাটারি সাধারণত ফুলে যাওয়ার সমস্যা দেখা যায় না। আর যদি রিমোটের ব্যাটারি ফুলে যায় তাহলে করণীয় একটাই এটা ফেলে দিয়ে নতুন একটা কিনে নিবেন। আপনি মাত্র ২০ থেকে ১০০ টাকা খুব ভালো মানের ব্যাটারি পাবেন।

রিমোটের ব্যাটারি কোথায় পাবেন

রিমোটের ব্যাটারি আপনার বাড়ির আশেপাশে মুদির দোকানে খোঁজ নিলে পাবেন। যদি না থাকে তাহলে আপনাকে কষ্ট করে আপনার নিকটবর্তী বাজারে যেতে হবে। আর বাজারে ভ্যারাইটিজ দোকান গুলোতে অবশ্যই রিমোটের ব্যাটারি পাবেন। ছোট বাচ্চাদের খেলনা বিক্রি করে ওইসব দোকানেও রিমোটের ব্যাটারি পাবেন। তাছাড়া বর্তমানে দারাজ থেকে আপনি রিমোটের ব্যাটারি কিনতে পারবেন।

কয়েকটি ভালো রিমোটের ব্যাটারি দেখে নিন দারাজ থেকে

আশা করি আপনার টিভি বা এসির রিমোটের ব্যাটারি নিয়ে আর কোন সমস্যা থাকার কথা না।

Share your love
Salim Sikder
Salim Sikder

বিডিপপুলার তরুন প্রজন্মের বিশ্বস্ত একটি নাম। বিডিপপুলারে আমরা চেষ্টা করি যেনো ভালো কিছু আপনি পান। বিডিপপুলারের সাথেই থাকুন।

Articles: 10