বাংলাদেশের সবচেয়ে নিরাপদ গাড়ির ব্যবহারকারী কে

এ প্রশ্নটি মনে আসার সাথে সাথে আপনার এই মনে হবে যে কে আমাদের দেশের সবচাইতে উচ্চপদস্থ এবং সম্মানিত ব্যক্তি। যিনি এই গুণের অধিকারী হতে পারেন নিশ্চয়ই তিনি সবচাইতে দামি এবং নিরাপদ গাড়িটি ব্যবহার করতে পারেন। অনেকেই পড়ার সাথে সাথে ধারনা করে নিয়েছে, হ্যা আপনার ধারণা ঠিক। বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে সবচেয়ে নিরাপদ গাড়িটি ব্যবহার করে থাকেন। গাড়িটির মডেল হলো মার্সিডিজ জি ৬৩ এ এম জি।

মার্সিডিজ জি ৬৩ এ এম জি কি কারনে সবচেয়ে বেশি নিরাপদ

গাড়িটি বুলেট কিংবা গ্রেনেড অথবা মাটির নিচের লুকিয়ে রাখা মাইন সবকিছুই প্রতিরোধ করতে পারে। গাড়িটির মডেল হলো মার্সিডিজ জি ৬৩ এ এম জি। গাড়িটিতে রয়েছে ৩৬০° কম্পোজিট ম্যাটেরিয়াল, যা ৭.৬২ মিলিমিটার বুলেট কোন ক্ষতি করতে পারে না। তাছাড়া এর অপর পক্ষে এ ধরনের বুলেট কোন গাড়িতে একপাশ দিয়ে ঢুকে অন্য পাশ দিয়ে বেরিয়ে যায়। কিন্তু এই ওয়াগণটির রং এর আচড় ফেলতে পারেনা।

এই গাড়িটা ০ থেকে ১০০ কিলোমিটার গতিতে পৌঁছায় মাত্র ৫.৪ সেকেন্ডে। গাড়িটির ইঞ্জিন ৫৪৬১ সিসির, ৫৬৩ এইচ পি এবং ৭৬০ এনএম। এছাড়াও রয়েছে বিশেষ বিশেষ কিছু নিরাপত্তা ব্যবস্থা এই গাড়িতে।

প্রধানমন্ত্রী বেশিরভাগ সময় ব্যক্তিগত কাজে এই মার্সিডিজ গাড়ি টি ব্যবহার করে থাকেন। সরকারি কাজে বিএমডব্লিউ ৭ সিরিয়ালের গাড়ি ব্যবহার করেন। বিএমডব্লিউ ৭ সিরিয়ালের আর্মার্ড ভার্সনটি ভারতের প্রধানমন্ত্রী সহ বিশ্বের বেশিরভাগ সরকার প্রধান ব্যবহার করে থাকেন। তাই বুঝতেই পারছেন আমাদের দেশে কে সবথেকে নিরাপদ গাড়ি ব্যবহার করেন এবং করার ই কথা।

প্রধানমন্ত্রীর গাড়ির দাম কত – মার্সিডিজ জি ৬৩ এ এম জি

এই গাড়িটির সাধারণ ভার্শন দেশে আনতে ট্যাক্স সহ ১১ কোটি টাকার মতো খরচ পড়বে। কিন্তু আর্মার্ড ভার্সনটি কিনতে খরচ হবে ১.২ মিলিয়ন মার্কিন ডলার বা ৩০ কোটি টাকারও বেশি।

মার্সিডিজ-এএমজি জি ৬৩ ৪×৪ স্কোয়ার স্পেসিফিকেশন

  • দামঃ ২,২৫,৯৯৫ ডলার এর উপরে (আনুমানিক ২,৫০,০০০ থেকে ৩,০০,০০০ ডলার এর মধ্যে) ভ্যাট ট্যাক্স এবং বুলেটপ্রুফ করার জন্য এর দাম কয়েকগুণ বৃদ্ধি পাবে।
  • ইঞ্জিনঃ 4.0-লিটার টুইন-টার্বো V8
  • ট্রান্সমিশনঃ ৯-গতি স্বয়ংক্রিয়
  • হর্সপাওয়ারঃ ৫৮৫ এইচপি
  • টর্কঃ ৬২৭ পাউন্ড/ফুট
  • ০ থেকে ৬০ গতি উঠতে সময় লাগে ৪.৫ সেকেন্ড
  • সর্বোচ্চ গতিঃ ১২০ মাইল প্রতি ঘণ্টা

২০১৯ সালে ANCAP নামের একটি গাড়ি নিরাপত্তা পরীক্ষায় মার্সিডিজ-এএমজি জি ৬৩ কে ৫ স্টার দেওয়া হয়েছে। পাঁচটি জিনিসের উপর একে রেটিং দাওয়া হয়েছে। সেগুলো হলো- যেকোনো ধরনের নিরাপত্তার জন্য, ঝুঁকিপূর্ণ রাস্তায় সুরক্ষার জন্য, শিশু ও প্রাপ্তবয়স্ক মানুষদের সুরক্ষার জন্য। তাছাড়া এই গাড়িটিতে অত্যাধুনিক সব নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএমডব্লিউ ৭ সিরিজের একটি বিএমডাব্লিও গাড়ি ব্যবহার করে থাকেন। এই গাড়িটির ইঞ্জিন ২৯৯৩-২৯৯৮ সিসির, ৬০০ এইচপি হর্সপাওয়ার, ৬২৭ পাউন্ড/ফুট ইলেকট্রিক টর্ক। ৪ সেকেন্ডের কম সময়ে ০ থেকে ৬০ কিলোমিটার গতি উঠাতে পারে।

Share your love
Hemal Hasan
Hemal Hasan
Articles: 28