ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

রাজধানী ঢাকাতে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অবস্থিত। এটি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। ২০১৬ সালে দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে গবেষণার জন্য ১ কোটি টাকা তহবিল দেওয়া হয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে।

বিশ্ববিদ্যালয়টি  ঢাকার বাড্ডায় অবস্থিত। সংক্ষেপে এই বিশ্ববিদ্যালয়কে UIU বলা হয়। চলুন এই ইউনিভার্সিটি সম্পর্কে আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিই।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কত সালে প্রতিষ্ঠিত হয়

বাংলাদেশের অন্যতম শিল্প গোষ্ঠী ইউনাইটেড গ্রুপ। তারা ২০০৩ সালে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠা করে। তাদের প্রাথমিক লক্ষ্য হচ্ছে দক্ষিণ এশিয়ার অন্যতম শিক্ষা কেন্দ্র হিসেবে UIU কে প্রতিষ্ঠা করা।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাস

UIU বিশ্ববিদ্যালয়টি বাড্ডা সাতারকুলে এর পার্মানেন্ট ক্যাম্পাস অবস্থিত। তাছাড়া সাতমসজিদ রোড, ধানমন্ডি এবং তেজগাঁও শিল্প এলাকা এই দুই জায়গায় আর দুটি ক্যাম্পাস রয়েছে। তবে ২০১৮ সাল থেকে ইউনাইটেড বিশ্ববিদ্যালয় তাদের স্থায়ী ক্যাম্পাস মার্কিন দূতাবাসের ২ কিলোমিটার পূর্বে ইউনাইটেড সিটিতে স্থানান্তর করেছে।

ক্যাম্পাসটি প্রায় ২৫ বিগার জমির উপর প্রতিষ্ঠিত। ক্যাম্পাসে একটি ফুটবল মাঠ এবং ১২ তলা বিশিষ্ট ভবন রয়েছে। ১ লক্ষ বর্গ ফিটের ভবনটিতে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয় যেখানে রয়েছে আইটি এবং কম্পিউটারের ল্যাব, প্রকৌশলী ল্যাব, ক্যাফেটেরিয়া এবং অন্যান্য সুবিধাবলি। 

UIU এর প্রোগ্রামগুলো কি কি

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি স্নাতক প্রোগ্রাম

  • ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন (Bachelor of Business Administration- BBA)
  • বিবিএ ইন একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস (BBA in Accounting & Information Systems- BBA in AIS)
  • বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (B.Sc. in Civil Engineering- CE)
  • ব্যাচেলর অব সায়েন্স ইন ইকোনোমিক্স (Bachelor of Science in Economics- BSc ECO)
  • বি.এসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (B.Sc. in Computer Science & Engineering- BSc CSE)
  • বি.এসসি ইন ইলেকট্রিক্যাল এন্ড ইঞ্জিনিয়ারিং (B.Sc. in Electrical & Electronic Engineering- BSc EEE)
  • বি.এসসি ইন ইলেকট্রনিক এন্ড টেলিকমিউনিকেশন (B.Asis in Electronic and Telecommunication- BSc ETE)
  • বি.এসসি ইন এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট স্টাডিস প্রোগ্রাম (BSS in Environment and Development Studies program- BSSEDS)
  • বি.এসসি ইন মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম (BSS in Media Studies and Journalism- MSJ)

ভবিষ্যতে আরও যে সকল স্নাতক প্রোগ্রাম যোগ করা হবে

  • বিএসসি ইন ডাটা সাইন্স (B.Sc. in Data Science)
  • ব্যাচেলর অফ ফার্মেসি প্রফেশনাল প্রোগ্রাম (Bachelor of Pharmacy (B. Pharm) Professional Program)
  • ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং(Industrial and Production Engineering- IPE)
  • ইংরেজি (English)

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি স্নাতকোত্তর প্রোগ্রাম

  • মাস্টার অব বিজনেস এডমিনিস্ট্রেশন (Master of Business Administration- MBA)
  • এক্সিকিউটিভ এমবিএ (Executive MBA- EMBA)
  • এমএস ইন ইকোনোমিক্স (Master of Science in Economics- MSc ECO)
  • মাস্টার ইন ইন্টারন্যাশনাল হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (Master in International Human Resource Management- MIHRM)
  • মাস্টার ইন ডেভেলপমেন্ট স্টাডিজ (Master in Development Studies- MDS)
  • এম.এসসি. ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (M.Sc. in Computer Science & Engineering- MSCSE)
  • এমএসসি. ইন কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (M.Sc. in Communication Engineering- MSCE)

ভবিষ্যতে আরও যে সকল স্নাতকোত্তর প্রোগ্রাম যোগ করা হবে

  • মাস্টার অফ পাবলিক হেল্থ Master of Public Health (MPH)

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভর্তি হতে কি কি যোগ্যতা থাকা লাগবে

স্নাতক প্রোগ্রামে ভর্তির যোগ্যতা

SSC এবং HSC বা সমমানের পাবলিক পরীক্ষায় ২.৫/২য় বিভাগ/সমমানের গ্রেডের ন্যূনতম জিপিএ। SSC বা HSC যেকোনো পরীক্ষায় জিপিএ-২.০০ প্রাপ্ত শিক্ষার্থীদের, তবে উভয় পরীক্ষার GPA মিলিয়ে ন্যূনতম জিপিএ-৬.০০ থাকতে হবে। কিন্তু যেকোনো একটিতে জিপিএ ২.০০ এর নিচে হলে ভর্তি হতে পারবেন না।

O-লেভেলের শিক্ষার্থীদের ২.৫০ বা তার বেশি গড় গ্রেড পয়েন্ট সহ ন্যূনতম ৫ টি বিষয় এবং A- লেভেলের শিক্ষার্থীদের গড় গ্রেড পয়েন্ট ২.০০ বা তার বেশি সহ ন্যূনতম ২টি বিষয় সম্পন্ন করতে হবে। (স্কেল A=5, B=4, C=3, D=2, E=1)

বিএসইইই/সিএসই/সিভিল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ভর্তির জন্য, শিক্ষার্থীদের অবশ্যই এইচএসসি/এ-লেভেল বা সমমানের স্তরে পদার্থবিদ্যা এবং গণিত থাকতে হবে।

মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা শিক্ষার্থীরা এসএসসি এবং এইচএসসি পরীক্ষার মোট জিপিএ ন্যূনতম ৫.০০ থাকলে ভর্তির জন্য যোগ্য হবে। তবে, এই জাতীয় ছাত্রদের, মুক্তিযোদ্ধা হিসাবে তার পিতা/মাতার পরিচয়ের প্রমাণ হিসাবে প্রমাণীকৃত শংসাপত্রের অনুলিপি জমা দিতে হবে।

UIU ভর্তি পরীক্ষায় গ্রহণযোগ্য স্কোর। স্নাতক প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য H.S.C/সমমানের পরীক্ষায় GPA 5.00 ধারীদের জন্য ভর্তি পরীক্ষার প্রয়োজন নেই।

ক্রেডিট-ট্রান্সফার করা শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা ছাড়াই UIU-এর স্নাতক/স্নাতক প্রোগ্রামে ভর্তি হতে পারবে।

স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তির যোগ্যতা

৪.০ স্কেলে ২.০০ বা তার বেশি জিপিএ সহ একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে একটি প্রাসঙ্গিক স্নাতক ডিগ্রি থাকতে হবে।

পূর্ববর্তী সমস্ত পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ/শ্রেণী সহ একটি প্রাসঙ্গিক স্নাতক ডিগ্রি।

UIU থেকে স্নাতক প্রোগ্রাম সম্পন্ন করা ছাত্রছাত্রীদের ন্যূনতম সিজিপিএ ২.০০ থাকলে তারা ভর্তি পরীক্ষা না দিয়ে যেকোনো স্নাতক প্রোগ্রামে ভর্তি হতে পারবে।

ক্রেডিট-ট্রান্সফার করা শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা ছাড়াই UIU-এর স্নাতক/স্নাতক প্রোগ্রামে ভর্তি হতে পারবে।

বিভিন্ন বিভাগের কিছু অতিরিক্ত প্রয়োজনীয়তা থাকতে পারে।

কিছু শিক্ষার্থীকে তাদের মাস্টার্স প্রোগ্রাম শুরু করার আগে UIU-তে কিছু অতিরিক্ত প্রস্তুতিমূলক কোর্স সম্পন্ন করতে হতে পারে।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভর্তি প্রক্রিয়া

সামার, স্প্রিং এবং ফল সেমিস্টারের জন্য শিক্ষার্থীদের ভর্তি করা হয়ে থাকে।

ভর্তির জন্য সোশ্যাল মিডিয়া, দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হয়ে থাকে।

বিশ্ববিদ্যালয়ের অনুসন্ধান কেন্দ্র অথবা এডমিশন শাখা থেকে ভর্তি ফরম সংগ্রহ করা যায়। ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত ভর্তি ফরমের মূল্য হয়ে থাকে।

ভর্তির আবেদন পত্র যথাযথভাবে পূরণ করে তার সাথে মূল সনদপত্রসহ ফটোকপি, মার্কশিট, প্রশংসাপত্র, দুই কপি পাসপোর্ট সাইজ ছবি এবং এক কপি স্টাম সাইজ ছবি সংযুক্ত করে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

ভর্তির আবেদন ফরম জমা দেওয়ার সময় এবং ভর্তি পরীক্ষার সময় ও তারিখ জানিয়ে দেওয়া হয় ইউনিভার্সিটির ওয়েবসাইটে(uiu.ac.bd)।

ভর্তি পরীক্ষায় পাশ করার পর বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবেন। তাছাড়া ভর্তি পরীক্ষা শিক্ষার্থীদের কোটা পূরণ না হলে ওয়েটিং লিস্ট থেকে ভর্তি হওয়ার সুযোগ দেয়া হয়।

ইউনাইটেড ইউনিভার্সিটিতে বিদেশী শিক্ষার্থী ভর্তি হতে পারবে তাছাড়া মুক্তিযোদ্ধা কোটায় শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। 

টিউশন ফি কি রকম

স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রির জন্য টিউশন ফি জানার জন্য প্রথমে আপনাকে uiu.ac.bd ওয়েব সাইটে যেতে হবে।

তারপর সেখানে এডমিশন (Admission) নামের একটি অপশন পাবেন। সেখানে নিচের থেকে দুই নম্বরে টিউশন ফি এবং পেমেন্ট পলিসি (Tuition fees & Payment Policies) নামে একটি অপশন পাবেন।

সেই অপশনে ক্লিক করার পর আপনার সামনে যে পেজটি আসবে সেখানে টিউশন ফি এবং ওয়াইভার (Tuition Fees & Waiver) নামের অপশনে ক্লিক করলে টিউশন ফি এবং ছাড় সম্পর্কে যাবতীয় তথ্যাবলী জানতে পারবেন।

কিভাবে বিল পরিশোধ করা যাবে

ভর্তি হওয়ার পর সেই টাকা আর ফেরত দেওয়া হয় না। নির্ধারিত সময়ের মধ্যে কোর্স ফি পরিশোধ করতে হবে। আর কোর্স ফি নির্ধারিত সময়ে পরিশোধ করতে না পারলে জরিমানা সব পরিশোধ করতে হয়। কোর্স ড্রপ করলে টিউশন ফি পুরোটা ফেরত দেওয়া হয়।

শিক্ষার্থীদের আর্থিক সহায়তার নিয়মাবলি

UIU মেধাবী শিক্ষার্থীদের আকৃষ্ট করতে এবং মেধাবী ছাত্রদের শিক্ষার সুবিধার্থে একটি আর্থিক পুরস্কার স্কিম প্রতিষ্ঠা করেছে। HSC/O-level & A-level বা সমমানের পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে সম্পূর্ণ প্রোগ্রামের জন্য পূর্ণকালীন স্নাতক ছাত্ররা ২৫%, ৫০% এবং ১০০% টিউশন ফি মওকুফ পেতে পারে।

মাস্টার্স প্রোগ্রামে প্রবেশকারী স্নাতক শিক্ষার্থীরাও পূর্ববর্তী পরীক্ষায় তাদের ফলাফলের উপর নির্ভর করে পুরো প্রোগ্রামের জন্য ২৫% টিউশন ফি ছাড় পাবে। স্নাতক এবং স্নাতকোত্তর ছাত্রদের, তবে, মওকুফ অব্যাহত রাখার জন্য পরবর্তী ত্রৈমাসিকে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ ধরে রাখতে হবে।

প্রতিটি সেমিস্টার শেষে স্নাতক এবং স্নাতকোত্তর উভয় ছাত্রদেরই একটি মেধা তালিকা প্রস্তুত করা হয় এবং শীর্ষ ১৫% ছাত্রদের নিম্নলিখিত ত্রৈমাসিকে ২৫% থেকে ১০০% টিউশন ফি সার দেওয়া হয়ে থাকে তবে ন্যূনতম জিপিএ ৩.৫০ স্কোর করতে হবে।

আর্থিক সহায়তার শর্ত ও নিয়ম

টিউশন ফি ছাড় পাওয়া অব্যাহত রাখার জন্য শর্ত প্রযোজ্য। স্নাতক ও স্নাতক ছাত্রদের জন্য ৩.৫০-এর নিচে সিজিপিএ পেলে কোনো টিউশন ফি মওকুফ নেই। অবশ্যই কোনো রিটেকে পরীক্ষার্থীর জন্য, টিউশন ফি মওকুফ প্রযোজ্য হবে না।

আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ছাত্রদের অবশ্যই প্রতিটি ত্রৈমাসিকে ন্যূনতম ৯ ক্রেডিট নিবন্ধন করতে হবে (সিভিল ইঞ্জি.তে BSc ১৩.৫ ক্রেডিট এবং BSSEDS ১২ ক্রেডিট প্রতিটি সেমিস্টারে) টিউশন ফি মওকুফ এবং UIU স্কলারশিপ এবং গ্র্যাজুয়েট প্রোগ্রামের জন্য ৬ ক্রেডিট উভয়ের জন্যই যোগ্য হতে হবে।

SOBE-এর স্নাতক ছাত্ররা ১২ ক্রেডিট পর্যন্ত (সর্বোচ্চ) এবং SOSE-এর (সিভিল ব্যতীত) ১৩টি ক্রেডিট (সর্বোচ্চ) পর্যন্ত বৃত্তি পাওয়ার অধিকারী হবে। সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসির এবং BSSEDS এর ১৮ ক্রেডিট অর্জন করতে হবে।

মাস্টার্স শিক্ষার্থীরা পূর্ববর্তী ত্রৈমাসিকের কোর্স লোডের উপর নির্ভর করে বৃত্তি পাবে এবং ৯ ক্রেডিট অতিক্রম করবে না। শিক্ষার্থীরা হয় টিউশন ফি মওকুফ বা বৃত্তি উপভোগ করবে, যা তাকে সবচেয়ে বেশি উপকৃত করবে।

বিঃদ্যঃ থিসিস/প্রকল্প/ইন্টার্নশিপের জন্য টিউশন ফি মওকুফ/বৃত্তি অনুমোদিত নয়।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি লাইব্রেরীর সুবিধা

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে একটি বিশাল লাইব্রেরী রয়েছে। লাইব্রেরীতে একসাথে ১০০ জন শিক্ষার্থী বসে পড়ার ব্যবস্থা রয়েছে। তাছাড়া লাইব্রেরীতে ৫ হাজারের বেশি বই রয়েছে। সপ্তাহে ছয় দিন সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত লাইব্রেরী খোলা থাকে। লাইব্রেরীটি খুবই উন্নত মানের এবং ডিজিটাল।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যান্টিন সুবিধা

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীদের হালকা নাস্তার জন্য ক্যাম্পাসে নিজস্ব একটি ক্যান্টিন রয়েছে। এখানে ফাস্টফুড জাতীয় খাবার এবং কোমল পানীয় পাওয়া যায়। ক্যান্টিনের পরিবেশ খুবই সুন্দর। 

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আরো যেসকল সুবিধা রয়েছে

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার ল্যাবরেটারি, গবেষণা কেন্দ্র, বৈদ্যুতিক ও ইলেকট্রনিক ল্যাবরেটরি রয়েছে। এগুলো শিক্ষার্থীদের মেধা বিকাশে আরো বেশি সাহায্য করবে। 

Share your love
Hemal Hasan
Hemal Hasan
Articles: 28