ফেসবুক টার্ন অফ অ্যাক্টিভ স্ট্যাটাস অনলাইন ফিচার

ফেসবুকে লগইন করলে আপনি অনলাইনে চলে আসেন। আপনার বন্ধুর তালিকায় থাকা সকল বন্ধুরা আপনাকে অনলাইনে দেখতে পায় এবং মেসেজ দিয়ে খোঁজখবর নিতে পারে।

তাছাড়া ফেসবুকে অ্যাক্টিভিটি স্ট্যাটাস নামে একটি সুবিধা রয়েছে। এই সুবিধার সাহায্যে আপনি কতক্ষণ ফেসবুকে সক্রিয় ছিলেন তা আপনার ফেসবুক ডাটাবেজে সংরক্ষিত থাকে। আর আপনার বন্ধুরা এতে সহজেই বুঝতে পারে যে কখন আপনার সঙ্গে যোগাযোগ করলে আপনার রেসপন্স পাওয়া যাবে।

অনেকে আবার ফ্যামিলির অনেক মেম্বারদের সাথে ফেসবুকে কানেক্টেড থেকে। যার ফলে তারা এক্টিব দেখার ভয়ে অনেকেই চায় তাদের যেন কেউ অনলাইনে না দেখে অর্থাৎ আপনি ফেসবুক ব্যবহার করবেন বা ফেসবুকে এক্টিব থাকলেও যেনো কেউ বুঝতে না পারে। অনেকে তো আবার এই সমস্যা থেকে বাচার জন্য ফেইক আইডি খুলেও ফাসবুক ব্যবহার করে যেনো কেউ বুঝতে না পারে সে সারাদিন অনলাইনে থাকে। চলুন মূল কথায় যাওয়া যাক।

বাংলাদেশে সহ বিশ্বের অনেক জায়গায় বর্তমানে ফেসবুক খুবই জনপ্রিয়। প্রায় সবাই আমরা ফেসবুক ব্যবহার করি। যেকোনো বিষয়ক যেকোনো ঘটনা আমরা সবার আগে বর্তমানে ফেসবুকে শেয়ার করতে পছন্দ করি। দিনের অনেকটা সময় এখন ফেসবুকে ব্যয় হয়।

ফেসবুকে অ্যাক্টিভ থাকলেও কেউ জানবে না

এখন আপনি চাচ্ছেন যে আপনি ফেসবুকে অনলাইন অবস্থায় আছেন কিন্তু আপনার বন্ধুদের তা জানতে দিতে চান না। যেকোনো কাজে হোক আপনি ফেসবুকে লগইন করেছেন, কিন্তু চাচ্ছেন যে ওই সময়টাতে কেউ আপনাকে ডিস্টার্ব না করে। আর এসব ক্ষেত্রে আপনি যে কাজটি করতে পারেন সেটি হল এক্টিভিটি স্ট্যাটাস বন্ধ করে রাখতে পারে।

অ্যাক্টিভিটি স্ট্যাটাস বন্ধ করে রাখার সুবিধা হচ্ছে আপনি ফেসবুকে এক্টিব থাকলেও কেউ বুঝতে পারবে না অর্থাৎ ফেসবুকে আপনাকে অফলাইনে দেখাবে।

আমরা তো বেশিরভাগই ফেসবুক অ্যাপ থেকে ফেসবুক ব্যবহার করে থাকি। তাছাড়া অনেকে কম্পিউটারের ব্রাউজার থেকে ফেসবুক ব্রাউজ করে থাকেন। এ কাজটি আপনি ওয়েবসাইট থেকে এবং অ্যাপ থেকে দুই ভাবে করতে পারেন।

স্মার্টফোনে যেভাবে করবেন

  • স্মার্টফোনে মেসেঞ্জার অ্যাপ খুলুন।
  • ওপরের বাঁ দিকে ‘চ্যাটস’ লেখার পাশে আপনার প্রোফাইল ছবিতে ট্যাপ করুন।
  • এবার ‘অ্যাক্টিভ স্ট্যাটাস’ নির্বাচন করুন।
  • ওপরের টগল বোতামটি নিষ্ক্রিয় করে দিলেই আপনাকে আর অনলাইনে দেখাবে না।

ওয়েবসাইটে যেভাবে করবেন

  • ফেসবুকে লগইন করুন।
  • ওপরের ডান দিকে ‘মেসেঞ্জার’ আইকনে ক্লিক করুন।
  • ড্রপ-ডাউন মেনু থেকে মেসেঞ্জার লেখার পাশে তিন বিন্দুওয়ালা অপশন আইকনে ক্লিক করুন।
  • এবার ‘টার্ন অফ অ্যাক্টিভ স্ট্যাটাস’- এ ক্লিক করলে আপনাকে আর অনলাইনে দেখাবে না।

পুনরায় অ্যাক্টিভ স্ট্যাটাস চালু করতে চাইলে ওপরের ধাপগুলো যেভাবে করেছিলেন তার উল্টোটা করতে হবে। আপনি অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ করে রাখলে আপনার বন্ধুরা অনলাইনে আছে কি নেই, তা দেখতে পাবেন না। আপনি যেমন ফেসবুকে এক্টিব আছে কিনা জানতে পারবে না তেমনি আপনার বন্ধুরাও অনলাইনে আছে কিনা তা আপনি জানতে পারবেন না।

Share your love
Hemal Hasan
Hemal Hasan
Articles: 28