সরকারি ও বেসরকারি চাকরি খোঁজার বিশ্বস্ত ও নির্ভরযোগ্য সেরা ওয়েবসাইট এবং অ্যাপস

২০ কোটি জনসংখ্যার আমাদের বাংলাদেশে চাকরি পেতে হলে অনেক কাঠ খড় পোড়াতে হয়। কোন শূন্যপদে যদি ২০ জন লোকের চাকরির জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়ে থাকে তাহলে সেখানে  হাজার খানেক লোক চাকরি পাওয়ার জন্য লড়াই করে থাকে। তাই আপনাকে শিক্ষাজীবনের ঠিক করে নিতে হবে আপনি কোন ধরনের চাকরি করতে ইচ্ছুক এবং সে অনুযায়ী প্রস্তুতি নিতে হবে।

চাকরির জন্য প্রথমে আপনাকে চাকরির খোঁজখবর নিতে হবে। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে জীবনে বিভিন্ন ব্যানার-ফেস্টুন দেখে কয়জনই বা চাকরি খুঁজে থাকে। ঘরে বসেই অনলাইনের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপস এর মাধ্যমে অসংখ্য চাকরির খোঁজ পাবেন। তবে সমস্যা হলো অসংখ্য ভুয়া ওয়েবসাইট এবং অ্যাপ রয়েছে যেখানে ভুয়া চাকরির বিজ্ঞাপন দিয়ে মানুষকে প্রতারণা বা হয়রানির করে থাকে।

আপনাদের সুবিধার্থে আমারা এই আর্টিকেলের বাংলাদেশের সেরা কয়েকটি ওয়েবসাইট এবং অ্যাপ আপনাদের সামনে তুলে ধরবো যেখানে আপনি অসংখ্য সরকারি বেসরকারি চাকরির খোঁজ পাবেন।

সরকারি বেসরকারি চাকরি খোঁজার জন্য সেরা ১০টি ওয়েবসাইট

বিডি জবস (bdjobs.com)

অনলাইনে চাকরি খোঁজার জন্য বাংলাদেশের বৃহত্তম ওয়েবসাইট হচ্ছে বিডিজবস। এই ওয়েবসাইটে নির্দিষ্ট কোনো চাকরির সার্কুলার সার্চ করে বের করার সুবিধা রয়েছে। বিভাগীয় শহর অনুযায়ী চাকরি খুঁজতে পারবেন এই ওয়েবসাইটে।

এখানে রয়েছে সরকারি চাকরি সার্কুলারের জন্য আলাদা সেকশন। নিয়মিত এখানে চাকরির বিজ্ঞপ্তি আপডেট করা হয়। বিডিজবস ওয়েবসাইটে প্রতিমাসে ৪ কোটি চাকরিপ্রার্থী চাকরির জন্য এই ওয়েবসাইটে ভিজিট করে থাকে। সুতরাং বুঝতে পারছেন এই ওয়েবসাইটের নির্ভরযোগ্যতা কতখানি।

বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (bangladesh.gov.bd)

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ, অধিদপ্তর ও অন্যান্য ইত্যাদি বিভিন্ন খাত-সেবাসমূহ নিয়ে তৈরি করা হয়েছে এই ওয়েবসাইটটি। শিক্ষা, চিকিৎসা, যোগাযোগ, ভর্তি ইত্যাদি বিভিন্ন তথ্য সংগ্রহ এবং আবেদন সংক্রান্ত যাবতীয় কাজ করতে পারবেন এই ওয়েবসাইট থেকে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হচ্ছে এই ওয়েবসাইটটি সরকারি তাই এর নির্ভরযোগ্যতা এবং বিশ্বাসযোগ্যতা নিয়ে কোন সন্দেহের অবকাশ নেই।

বিডি জবস টুডে (bdjobstoday.com)

একাউন্টিং, সেলস এন্ড মার্কেটিং, ব্যাংকিং, মেডিক্যাল, আইটি সেন্টার ইত্যাদি আলাদা আলাদা ক্যাটাগরিতে বিভিন্ন চাকরির বিজ্ঞাপন দেয়া হয়েছে। তাছাড়া এই ওয়েবসাইটে সংবাদপত্রে প্রকাশিত সার্কুলার গুলো পেয়ে যাবেন। সরকারি বেসরকারি চাকরির জন্য এটি একটি ভরসাযোগ্য এবং বিশ্বাসযোগ্য ওয়েবসাইট।

স্কিল জবস (skill.jobs)

বিভিন্ন সরকারি বেসরকারি চাকরি খোঁজার জন্য এটি বেশ জনপ্রিয় এবং গোছানো একটি ওয়েবসাইট। বিভিন্ন ক্যাটাগরিতে চাকরির সন্ধান করতে পারবেন এবং নির্দিষ্ট কোনো চাকরি খোঁজার জন্য রয়েছে সার্চ ইঞ্জিন। এই ওয়েবসাইটে চাকরি খোঁজার পাশাপাশি আপনি বিভিন্ন কাজের স্কিল ডেভলপমেন্ট করার সুযোগ সুবিধা পেয়ে যাবেন।

বিডি ক্যারিয়ার (bd-career.com)

চাকরি খোঁজার জন্য bd-career একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। অন্যসব ওয়েবসাইটের মতো এখানেও ক্যাটাগরি দেখে দেখে চাকরির খোঁজ করতে পারবেন। তাছাড়া বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তি গুলো এই ওয়েবসাইটে আলাদা একটি ক্যাটাগরিতে পেয়ে যাবেন।

সরকারি নিয়োগ (sarkariniyog.com)

এই ওয়েবসাইটটিতে বিশেষভাবে সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিগুলো পেয়ে যাবেন। সরকারি চাকরি খোজার জন্য এটি একটি বিশ্বাসযোগ্য এবং নির্ভরযোগ্য ওয়েবসাইট। চাকরির সোর্স এবং সাইটের রেফারেন্স লিংক দেওয়া থাকে বলে এই সাইটটি বেশ নির্ভরযোগ্য। তাছাড়া সরকারি চাকরির সাথে সাথে বেসরকারি চাকরি খোঁজ করতে পারবেন এই ওয়েবসাইট থেকে। 

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (bdsc.gov.bd)

নাম দেখেই বুঝতে পারছেন এটি পাবলিক সার্ভিস কমিশনের নিজস্ব ওয়েবসাইট। এই ওয়েবসাইটে যেমন আপনি বিভিন্ন চাকরির খোঁজ করতে পারবেন পাশাপাশি অনলাইনের মাধ্যমে চাকরির রেজিস্ট্রেশনও করতে পারবেন। তাছাড়া ফলাফল জানতে পারবেন এই ওয়েবসাইট থেকে। যারা সরকারি চাকরির খোঁজ করছেন তাদের জন্য এই ওয়েবসাইটটি বেস্ট।

জবস পিপীলিকা (jobs.pipilika.com)

আপনার ইতিমধ্যেই সার্চ ইঞ্জিন পিপীলিকা সম্পর্কে অবগত রয়েছেন। তাদের নিজস্ব চাকরি খোঁজার ওয়েবসাইট হচ্ছে জবস পিপীলিকা। এই ওয়েবসাইটে আপনি নতুন সরকারি-বেসরকারি চাকরির খবর, চাকরির আবেদনের ডেডলাইন ইত্যাদি জানতে পারবেন। এখানে একটি সার্চ বার পাবেন সেখানে আপনি যে চাকরি খুঁজছেন তা লিখে সার্চ করতে পারবেন।

প্রথম আলো (prothomalo.com/charki)

প্রথম আলো হচ্ছে বাংলাদেশের শীর্ষ স্থানীয় একটি সংবাদপত্র। প্রথম আলোর ওয়েবসাইটে গেলে আপনি চাকরি সংক্রান্ত আলাদা একটি সেকশন পাবেন সেখানে বিভিন্ন চাকরির বিজ্ঞপ্তি দেয়া থাকে। আর প্রথম আলোর চাকরির বিজ্ঞপ্তি সম্পূর্ণ ভরসাযোগ্য।

সাপ্তাহিক চাকরির খবর

প্রতি শুক্রবার এ সপ্তাহের সকল সরকারি ও বেসরকারি চাকরির বিজ্ঞপ্তি নিয়ে প্রকাশিত হয় এই পত্রিকাটি। তাদের নিজস্ব ওয়েবসাইট নেই তবে বিভিন্ন ওয়েবসাইট তাদের পত্রিকার প্রতিটি পৃষ্ঠা ছবি আকারে প্রকাশ করে থাকে। আপনি গুগলের সার্চ ইঞ্জিনে গিয়ে “সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা” লিখে সার্চ করলেই প্রথমে যে ওয়েবসাইট গুলো পাবেন সেখানে ঢুকলেই প্রত্যেক চাকরির খবর পত্রিকার ছবি পেয়ে যাবেন। এই পত্রিকারটি নিঃসন্দেহে একটি বিশ্বাসযোগ্য পত্রিকা।

সরকারি বেসরকারি চাকরি খোঁজার জন্য সেরা ১০টি অ্যাপ

এতক্ষণ আমরা চাকরি খোঁজার সেরা ১০ টি ওয়েবসাইট সম্পর্কে জানতে পেরেছি। উপরে বর্ণিত ওয়েবসাইটগুলোর মধ্যে থেকে কয়েকটি ওয়েবসাইট তাদের নিজস্ব অ্যাপ তৈরি করেছে। আর কথা না বাড়িয়ে চলুন বাংলাদেশের সেরা 7 টি চাকরি খোঁজার অ্যাপ সম্পর্কে জেনে নিই।

BDjobs (বিডি জবস)

এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস অভয় ডিভাইস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন। ১০ লক্ষ্যের বেশি মানুষ এখন পর্যন্ত এই অ্যাপসটি ডাউনলোড করেছে। এই অ্যাপটির ইন্টারফেস খুবই সুন্দর ভাবে তৈরি করা হয়েছে। ইতিমধ্যে আমরা এই অ্যাপের ওয়েবসাইট নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

BD ALL Job (বিডি অল জব)

সব ধরনের চাকরির বিজ্ঞপ্তি, চাকরি পরীক্ষার সময়সূচি ও ফলাফল এবং সর্বশেষ তথ্য পাওয়া যাবে এই অ্যাপে। এর হোমপেজটিকে খুব সুন্দর ভাবে সাজানো হয়েছে। তাছাড়া এটি ব্যবহারের জন্য সহজতর করা হয়েছে। সুতরাং সকল ধরনের চাকরির বিজ্ঞপ্তি পেতে এখনই অ্যাপসটি ডাউনলোড করুন।

Job Circular BD (জব সার্কুলার বিডি)

এই অ্যাপের মধ্যে পত্রিকা এবং অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে চাকরির বিজ্ঞপ্তি পাবেন। তাছাড়া পরীক্ষার সময়সূচী এবং ফলাফলসহ পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন নোটিশ প্রদান করা হয়ে থাকে। ১০ লক্ষের অধিক মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে এবং এর রেটিং খুব ভালো। প্রতিদিনের বিভিন্ন পত্রিকায় এবং অনলাইনে প্রকাশিত সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সবার আগে এখানে প্রকাশিত হয়।

JobNotice BD (জব নোটিশ বিডি)

ঘরে বসে ইন্টারনেটের ব্যবহার করে এই অ্যাপটি ডাউনলোড করে কয়েকটি ক্লিকের মাধ্যমে সকল চাকরি বিজ্ঞপ্তি আপনার সামনে চলে আসবে। খুব সহজেই আপনি সকল সরকারি বেসরকারি চাকরির বিজ্ঞপ্তি এবং ফলাফল জানতে পারবেন এই অ্যাপসটির মাধ্যমে।

Jobs BD (জবস বিডি)

এই অ্যাপটিতে বিভিন্ন সরকারি ওয়েবসাইট এবং ম্যাগাজিন থেকে চাকরির বিজ্ঞপ্তি সংগ্রহ করে সেগুলো প্রকাশ করা হয়ে থাকে। নিয়মিত এই অ্যাপটিতে চাকরির সার্কুলার পেয়ে যাবেন। এর হোম পেজ ব্যবহারকারীদের জন্য সহজ করে সাজানো হয়েছে।

Shomvob (সম্ভব)

চাকরির আবেদন এবং চাকরির জন্য উপকারী বিভিন্ন প্রশিক্ষণ ব্যবস্থা রয়েছে সম্পূর্ণ নতুন এই অ্যাপটিতে। অ্যাপটি ব্যবহার করার জন্য প্রথমে আপনার ফোন নাম্বার এবং বিভিন্ন ব্যক্তিগত তথ্য দিয়ে নিজের একটি প্রোফাইল তৈরি করতে হবে। আর দেরি না করে এখুনি নতুন এই অসাধারণ অ্যাপটি ডাউনলোড করুন।

Job Search BD (জব সার্চ বিডি)

বাংলাদেশের সকল চাকরির বিজ্ঞপ্তি এবং চাকরির যাবতীয় খবরা খবর পাওয়া যায় এই অ্যাপটিতে। দৈনিক পত্রিকা এবং বিভিন্ন বিশ্বাসযোগ্য ওয়েবসাইট থেকে সরকারি-বেসরকারি চাকরির বিজ্ঞপ্তি দেওয়া হয় এখানে। তাছাড়া এখানে চাকরির ফলাফল, চাকরী সংক্রান্ত আপডেট গুলো পাওয়া যাবে।

BD All Govt & Bank Jobs (বিডি আল গভ্ট গভমেন্ট ব্যাংক জবস)

এই অ্যাপটির ইন্টারফেস সহজ এবং সুন্দর ভাবে ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়েছে। সরকারি বেসরকারি সকল চাকরির খবর পেতে এখনি অ্যাপটি আপনার স্মার্টফোনে ডাউনলোড করে নিন। অ্যাপটিতে একটা সার্চ বার রয়েছে সেখানে আপনি জবের নাম লিখে সার্চ করতে পারবেন। তাছাড়া বিভিন্ন চাকরির ফলাফল এবং নোটিশ পাওয়া যাবে এই অ্যাপটিতে।

Weekly Job Circular (উইকলি জব সার্কুলার)

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এবং বিশ্বাসযোগ্য সাপ্তাহিক পত্রিকা চাকরির খবর পাওয়া যাবে এই অ্যাপটিতে। এখানে আপনি এইচডি কোয়ালিটিতে পত্রিকা পড়তে এবং ডাউনলোড করতে পারবেন। অ্যাপটি ব্যবহার কারীদের জন্য খুব সহজ ভাবে তৈরি করা হয়েছে।

সরকারি চাকরির বিজ্ঞপ্তি

যারা সরকারি চাকরি খুঁজছেন তাদের জন্য এই অ্যাপটি খুবই প্রয়োজনীয় একটি অ্যাপ। সরকারি বিভিন্ন ওয়েবসাইট এবং বাংলাদেশের উল্লেখযোগ্য দৈনিক পত্রিকাগুলো থেকে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে এই অ্যাপটিতে প্রকাশ করা হয়ে থাকে। সুতরাং সরকারি চাকরির খোঁজ পেতে এখনি এই অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন। 

Share your love
Hemal Hasan
Hemal Hasan
Articles: 28