শীতে দ্রুত পানি গরম করার উপায়

আপনার চা খেতে মন চাচ্ছে কিন্তু আপনার আশেপাশের চুলার ব্যবস্থা নেই। ধরুন এখন শীতকাল চলতেছে, তাই গরম পানি দিয়ে গোসল করার চিন্তা ভাবনা করতেছেন। তাছাড়া প্রচন্ড শীতে ভাত খাওয়ার আগে এবং পরে হাত ধোয়ার জন্য গরম পানি দরকার।

কিন্তু মূল সমস্যা হলো আপনার কাছে আগুনের ব্যবস্থা নাই। তাহলে এখন কিভাবে চা খাবেন অথবা গরম পানি দিয়ে গোসল করবেন। সহজেই সমাধানের জন্য রয়েছে Mini Water Heater. মিনি ওয়াটার হিটার তৈরি করার জন্য আপনার চার গজ বা তার বেশি তার, ব্লেড, দিয়াশলাই বা আইসক্রিমের কাঠি। পানি নেয়ার জন্য যেকোনো একটি পাত্র। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বিদ্যুৎ।

মিনি হিটার তৈরির পদ্ধতি

আপনার বাসায় বিদ্যুৎ সংযোগ থাকতে হবে। বিদ্যুৎ ব্যবহার করে খুব সহজে আপনি পানি গরম করতে পারবেন। তাহলে চলুন একটি ছোট্ট ব্যবস্থাপনার মাধ্যমে কিভাবে আপনি পানি গরম করতে পারবেন তা শিখে নিই।

এই ব্যবস্থাপনা (Mini Water Heater) ঠিক করতে হলে আপনার দরকার হবে একটি প্লাগ সহ ছোট অথবা মাঝারি সাইজের তার(প্লাগ না থাকলেও হবে তবে এতে একটু রিস্ক রয়েছে)। বৈদ্যুতিক তার আপনার প্রয়োজন মত বড় অথবা ছোট নিতে পারেন এবং সাথে দুটি ব্লেড এবং ম্যাচের কাঠি লাগবে।

কি কি উপকরন লাগবে

এটি তৈরি করার জন্য আপনাকে প্রথমে ২ তারের মাথায় ২টি ব্লেড লাগাতে হবে। এরপর আপনি ২টি ব্লেড যেনো একসাথে লেগে না যায় বা একসাথে যেনো না মিশে সেজন্য একটি কাঠি নিয়ে ২মাথায় ২ টি ব্লেড লাগিয়ে নিতে পারেন। তারপর তারের ২ মাথা আপনি চাইলে প্লাগ এ লাগাতে পারে। এরপর ব্লেডগুলো পানিতে দিবেন। দেখবেন কিছু সময়ের মধ্যে পানি গরম হতে শুরু করেছে।

এভাবে আপনি আপনার চায়ের পানি গরম করতে পারেন অথবা গোসল করার বালটির পানিও গরম করে ফেলতে পারেন। গুরুত্বপূর্ন কথা হচ্ছে যেহেতু এটি কারেন্ট এর সাথে সংযুক্ত তাই সাবধানতা অবলম্বন করে ব্যবহার করতে হবে।
ভালো করে বুঝার জন্য নিচের ভিডিওটি দেখতে পারেন এবং নিচের ভিডিওর মতো করে আপনিও পানি গরম করার জন্য ব্যবস্থাপনাটি বা মেশিনটি তৈরি করে নিতে পারেন।

কি কি সতর্কতা অবলম্বন করতে হবে

মিনি হিটার মেশিনটি কিন্তু অত্যন্ত বিপজ্জনক। কারণ আপনি যখন পানি গরম করবেন তখন পানির মধ্যে পুরো বিদ্যুতের অবস্থান থাকে ১০০%। যদি বিদ্যুৎ চলাকালীন অবস্থায় কোন রকমে আপনার হাত মেশিনের গায়ে অথবা পানির মধ্যে লেগে যায় তাহলে আপনি প্রচন্ড রকমের বৈদ্যুতিক শক খেতে পারেন। সেটার জন্য আপনার জীবন হুমকির মুখে পড়তে পারেন। তাই কোন উপায়ে যেন আপনার হাত ব্লেড, বৈদ্যুতিক তার, পানি ইত্যাদির সংস্পর্শে না আসে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

পানি গরম করার পর যখন হিটারটি আপনি পানির পাত্র থেকে বের করবেন তখনও কিছুটা সময় হিটার এর ধাতব দন্ডটি গরম থাকবে। তাই সেটা যেন আপনার শরীরের কোথাও ছোয়া না লাগে সেদিকে লক্ষ্য রাখবেন। যদি স্পর্শ লাগে তাহলে ফোসকা পড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

তাই অবশ্যই অবশ্যই দয়া করে সাবধানতার সাথে এটি ব্যবহার করুন। দুর্ঘটনার জন্য কোনোভাবেই আমরা দায়ী হবো না।

মিনি হিটার সম্পর্কে আরো জানুন

বাড়তি ঝুঁকির কারণে যদি আপনি মিনি হিটার তৈরি না করে সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে আপনার জন্য সমাধান রয়েছে। বাজারে বড় এবং ছোট সাইজের বিভিন্ন হিটার কিনতে পাওয়া যায়। আপনি বাজারে গিয়ে আপনার পছন্দ অনুযায়ী একটি হিটার কিনে নিতে পারেন।

হিটার দিয়ে পানি গরম করার সময় অতিরিক্ত বিদ্যুৎ খরচ হয়। সুতরাং আপনাকে মাস শেষে অতিরিক্ত বিদ্যুৎ বিলও দিতে হবে। কথায় আছে না কষ্ট করলে কেষ্ট মিলে। একটু আরাম পাওয়ার জন্য তো একটু কষ্ট করতেই হবে।

মিনি হিটারের যত্ন

আমাদের আর্টিকেলে যে মিনি হিটারের কথা বলা হয়েছে সেটা তো আপনি চাইলে যেকোনো সময় বানিয়ে নিতে পারবেন। তবে যদি আপনি বাজার থেকে মিনি হিটার কিনে থাকেন তাহলে সেটা যত্ন নিবেন কিভাবে?

  • প্রথমত আপনাকে পানি গরম করার পর মেশিনটা মুছে রেখে দিতে হয়।
  • দ্বিতীয়ত মেশিনটা একটু ভালো জায়গায় রাখবেন। কারণ আপনি হিটার মেশিন যেখানে সেখানে রেখে দিলেন পরে সেটার তার ইঁদুর কেটে ছিদ্র করে রাখলে পরবর্তীতে যখন হিটার ব্যবহার করতে যাবেন তখন দুর্ঘটনার সম্মুখীন হতে হবে।

মিনি হিটার কোথায় পাবেন?

আমাদের নিকটবর্তী বাজারে বিভিন্ন ইলেকট্রনিক্স দোকান রয়েছে। যে দোকানগুলোতে টিভি, ফ্রিজ, এসি, ওয়াশিং মেশিন, ওভেন, ইস্ত্রি ইত্যাদি বিক্রি করা হয়। এরকম একটি ইলেকট্রনিক্স দোকানে আপনি বড় ছোট বিভিন্ন ধরনের হিটার মেশিন পেয়ে যাবেন। তাছাড়া বর্তমানে অনলাইনের বাজারে আপনি পেটের মেশিন কিনতে পাবেন। যেমন দারাজ থেকে আপনি আপনার পছন্দের হিটার কিনতে পারবেন।

কয়েকটি ভালো মিনি হিটার দেখে নিন

Share your love
Salim Sikder
Salim Sikder

বিডিপপুলার তরুন প্রজন্মের বিশ্বস্ত একটি নাম। বিডিপপুলারে আমরা চেষ্টা করি যেনো ভালো কিছু আপনি পান। বিডিপপুলারের সাথেই থাকুন।

Articles: 10