পিডিএফ থেকে বই প্রিন্ট করবেন কিভাবে

আপনি পিডিএফ থেকে বই প্রিন্ট করতে চান। আপনার যদি একটি প্রিন্টার থাকে তাহলে আপনি আপনার মোবাইল বা কম্পিউটার থেকে পিডিএফ বই প্রিন্ট করতে পারবেন। অনলাইনে খুজাখুজি করলে আপনি বাংলাতে অসংখ্য বই পেয়ে যাবেন।

এইযে এখানে লেপটপের নিচে যে পেপার গুলো দেখতেছেন, এগুলো সব পিডিএফ বই। সবগুলো পিডিএফ থেকে প্রিন্ট করা হয়েছে। এখানে প্রায় ২০ টি বই রয়েছে।

আমার নিজস্ব পিডিএফ প্রিন্ট করার একটি নমুনা ভিডিও।

পিডিএফ প্রিন্ট করার সময় কিছু নিয়ম ফলো করলে আপনি খুব কম পেপার ব্যবহার করে গোটা একটি বই প্রিন্ট করে নিতে পারবেন।

বই প্রিন্ট করার খরচ

বই প্রিন্ট করার খরচ নির্ভর করে মূলত বইয়ের পৃষ্ঠার সংখ্যার উপর। তবে আমাদের দেশে আরেকটি বিষয়ের উপরও বই প্রিন্টের খরচ নির্ভর করে সেটা হচ্ছে কোন দোকানির কাছ থেকে বইটা প্রিন্ট করাচ্ছেন।

আমাদের দেশের দোকানদাররা একেকজনের কাছে একেক দাম চেয়ে থাকে। আপনি যদি আগে কখনো বই প্রিন্ট না করিয়ে থাকেন তাহলে হয়তো আপনাকে ঠকিয়ে তারা বেশি টাকা রেখে দিবে।  তাই কয়েকটি দোকান ঘুরে বই প্রিন্ট করার খরচ যাচাই করে নিতে পারেন।

বর্তমানে হয়তো প্রতি পৃষ্ঠা প্রিন্ট করার জন্য দেড় থেকে আড়াই টাকা লাগতে পারে। ৫০ পৃষ্ঠা বা তার বেশি পৃষ্ঠা পৃন্ট করালে হয়তো কিছু কম রাখতে পারে। তবে আরেকটি বিষয় আছে সেটা হচ্ছে কাগজের মান। ভালো মানের কাগজে প্রিন্ট করলে খরচ বেশি পড়বে। ৭০, ৮০, ৯০ জিএসএম এর কাগজ বই প্রিন্ট করার জন্য ঠিক আছে।

কোথায় থেকে বই প্রিন্ট করতে পারবেন

আপনার আশেপাশের বাজারে ফটোকপি বা কম্পিউটারের দোকানগুলোতে বললেই হয়তো আপনাকে বই প্রিন্ট করে দিবে। মোটকথা একটা প্রিন্টার হলে আপনি যেকোনো জায়গা থেকে বই প্রিন্ট করতে পারবেন। যদি আপনার বাসায় প্রিন্টার এবং কাগজ থাকে তাহলে আপনি বাড়িতেই প্রিন্ট করতে পারবেন। আর বাংলাদেশের মধ্যে বিখ্যাত বইয়ের বাজার নীলক্ষেত থেকে আপনি বই প্রিন্ট করতে পারবেন।

বই কিনবেন নাকি প্রিন্ট করে পড়বেন

বই অনলাইনে পিডিএফ পড়বেন নাকি কিনে পড়বেন নাকি প্রিন্ট করে পড়বেন সেটা সম্পূর্ণ আপনার উপর। হাতে নিয়ে বই পড়া আর পিডিএফ বই পড়ার মধ্যে অনেক পার্থক্য। যেমন সিনেমা হলে বসে মুভি দেখা আর মোবাইল বা কম্পিউটারে মুভি দেখা। এখন কথা হচ্ছে বই কিনবেন নাকি প্রিন্ট করে পড়বেন? আমি সাজেস্ট করবো বই কিনে পড়তে। বই কিনে পড়ার মধ্যে ঝামেলা কম আর প্রিন্ট করে পড়তে ঝামেলা বেশি।

কয়েকটি ভালো প্রিন্টার দেখে নিন

বিভিন্ন ব্র্যান্ডের প্রিন্টার অনলাইনে এবং বাজারে কিনতে পাওয়া যায়। যেমন- ইপসন(EPSON), ক্যানন(Canon), এইচপি(HP), ব্রাদার(Brother), প্যানটাম(Pentum), জেরক্স(Xerox) ইত্যাদি। ১০ হাজার থেকে ২০ হাজার টাকার মধ্যে খুব ভালো মানের প্রিন্টার পাবেন।

স্টারটেক (startech.com.bd), বিডি স্টল (bdstall.com), টেক ল্যান্ড বিডি (techlandbd.com), দারাজ (daraz.com.bd), স্কাইল্যান্ড (skyland.com.bd) ইত্যাদি ওয়েবসাইট থেকে আপনি আপনার পছন্দের প্রিন্টার মেশিনটি কিনে নিতে পারেন। তাছাড়া ইউটিউবে বিভিন্ন টিউটোরিয়াল ভিডিও আছে যেখানে প্রিন্টার মেশিনের দাম এবং দোকানের অ্যাড্রেস সহ দেয়া থাকে।

কিভাবে বই প্রিন্ট করবেন তা নিয়ে আলোচনা করা হলো-

আপনার পিডিএফ ফাইলটি কোন একটি পিডিএফ সফটওয়্যার দিয়ে ওপেন করুন। ওখানের ফাইল অপশনে প্রিন্ট বাটনটি খুজে পাবেন। অথবা Ctrl+P চাপলেও প্রিন্ট করার অপশন খুলে যাবে।

আর যদি ব্রাউজার দিয়ে ওপেন করেন তাহলে ওপরের কর্নারে প্রিন্টের অপশন খুজে পাবেন। প্রিন্ট অপশনে ক্লিক করার পর আপনার বইয়ের পৃষ্ঠাগুলো এক এক করে প্রিন্ট হতে থাকবে। প্রিন্ট করার পর পৃষ্ঠাগুলো সিরিয়াল করে নিয়ে সেলাই করে নিতে পারেন আর কম পৃষ্ঠা হলে স্টাপ্লার করে নিতে পারেন।

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে পিডিএফ থেকে বই প্রিন্ট করবেন। আপনার যদি কোন পছন্দের বা প্রয়োজনীয় বই কম্পিউটার বা মোবাইলে পিডিএফ অবস্থায় থেকে থাকে তাহলে আপনি সেটি এভাবে প্রিন্ট করে খুব সহজে একটি বই তৈরি করে ফেলতে পারবেন। আর শুধু বই না বই ছাড়াও যেকোন পিডিএফ ফাইল প্রিন্ট করতে পারবেন।

Share your love
Hemal Hasan
Hemal Hasan
Articles: 28