৫টি উপায়ে ওয়াইফাইয়ের পাসওয়ার্ড বের করার নতুন নিয়ম – ২০২৩

অনেক সময় অনেক ওয়াইফাই ব্যবহার করা হয় কিন্তু ওয়াইফাই এর পাসওয়ার্ড জানা থাকে না। তাছাড়া মোবাইলে কানেক্টেড থাকা ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে বের করতে হয় সেই সম্পর্কে বেশিরভাগ মানুষের ধারণা থাকে না। একটা সময় বিষয়টি অনেক কঠিন হলেও বর্তমানে অনেক সহজ একটি বিষয়।

তবে সহজ হওয়া সত্ত্বেও টেকনোলজি সম্পর্কে না জানার কারণে অনেকেই এই সহজ কাজটিও করতে পারে না। আর তাই সেই সকল মানুষদের জন্য খুব সহজ উপায়ে কিভাবে মোবাইলে কানেক্টেড থাকা ওয়াইফাই পাসওয়ার্ড বের করা যায়, তা নিয়েই মূলত আজকের এই পোস্ট।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

মূলত ২ ভাবে আপনি আপনার ডিভাইসে কানেক্টেড থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড খুব সহজে বের করতে পারবেন।

  • কম্পিউটারের মাধ্যমে
  • স্মার্টফোনের মাধ্যমে

বিদ্রঃ তবে ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার পূর্বে অবশ্যই আপনার ডিভাইসের সাথে পূর্বেই ওয়াইফাই এর কানেক্ট থাকতে হবে। তাহলে আপনি কানেক্ট থাকা সেই সে পাসওয়ার্ড খুব সহজে দেখতে পারবেন,।

কম্পিউটারের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

কম্পিউটারে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার জন্য প্রথমে আপনাকে একদম নিচে সার্চ বারে WIFI Setting লিখে সার্চ করে সেখানে ক্লিক করতে হবে।

ক্লিক করার পর একদম ডান দিকে Network and sharing center নামে একটি অপশন দেখা যাবে, সেখানে ক্লিক করতে হবে।

এবার পরবর্তী পেজে ওয়াইফাই এর নাম দেখতে পাবেন সেখানে এবং সেই নামের উপর মাউস রেখে মাউসের বা-পাশের বাটনটি ক্লিক করতে হবে।

ক্লিক করলে আরেকটি পেজ সামনে আসবে, সেখান থেকে Wireless Properties নামের অপশনটিতে ক্লিক করতে হবে।

ব্যাস এবার সর্বশেষ Connection নামের পেজটি ওপেন হবে এবং ডান পাশে Security নামের একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করতে হবে।

এবার সেখানে থাকা Show Character এর খালি বক্সে টিপ দিলে উপরের ঘরে ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পাবেন।

Wifi setting > network and sharing center > wifi name > wireless properties > security > show characters

স্মার্টফোনের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

স্মার্টফোন দিয়ে ২টি উপায়ে কানেক্টেড থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করা সম্ভব।

  • Root (রুট)
  • Non Root (নন রুট)

রুট করা স্মার্টফোনে পাসওয়ার্ড বের করার নিয়ম

প্রথমে রুট করা স্মার্টফোনে কিভাবে কানেক্টর থাকা ওইফাই এর পাসওয়ার্ড বের করতে হয় সেই সম্পর্কে আলোচনা করব। কারণ অনেকের স্মার্টফোন রুট করা থাকে বা বিভিন্ন প্রয়োজনে সেই ব্যক্তি তার স্মার্টফোনটি রুট করে থাকে।

বর্তমানের স্মার্ট ফোনগুলোতে ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য রুট করার প্রয়োজন হয় না। কিন্তু আগের স্মার্ট ফোনগুলোতে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার জন্য অবশ্যই রুট করতে হতো। তাই বলা যায় এই প্রসেসটি মূলত পুরনো স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য।

এই পদ্ধতিতে স্মার্টফোনের সাথে কানেক্টেড থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার জন্য অবশ্যই স্মার্টফোনটি রুট (Root) করা থাকতে হবে। তাহলে এই পদ্ধতিটি খুব সহজে কাজ করবে এবং খুব সহজে ওয়াইফাই পাসওয়ার্ড দেখা যাবে.

যদি স্মার্ট ফোনটি রুট করা থাকে তাহলে ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য গুগল প্লে স্টোর থেকে wifi password recovery নামের অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করতে হবে।

ইনস্টল করার পর অ্যাপটি ওপেন করলেই Saved WIFI এর জায়গায় স্মার্টফোনে কানেক্টড থাকা সকল ওয়াইফের নাম ও সাথে পাসওয়ার্ড দেখা যাবে। একদম সহজ উপায় এটি ওয়াইফাই পাসওয়ার্ড বের করার জন্য।

তাছাড়া এই অ্যাপসের মাধ্যমে কোন রাউটারের WPS সিস্টেম চালু থাকলে সেই রাউটারের পাসওয়ার্ড হ্যাক করতে পারবেন।

রুট ছাড়া সাধারণ স্মার্টফোনে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

বর্তমানের সকল আপডেট স্মার্ট ফোনগুলোতে কানেক্টেড থাকা ওয়াইফাই পাসওয়ার্ড বের করা খুব সহজ। আর তাই একটা সময় স্মার্টফোনে কানেক্টেড থাকা ওইফাই এর পাসওয়ার্ড দেখার জন্য স্মার্টফোনটি রুট করতে হতো। কিন্তু এখন বর্তমানে তা আর করতে হয় না।

আর এই পদ্ধতিতে ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখার জন্য প্রথমে স্মার্টফোনের Setting থেকে WIFI অপশনে যেতে হবে।

যাওয়ার পর কানেক্টেড থাকা ওয়াইফাই এর নামের উপর ক্লিক করতে হবে। ওয়াইফাই এর নামের উপর ক্লিক করলেই একটি QR কোড দেখা যাবে। কিংবা Show QR Code নামের একটি অপশন দেখা যাবে সেখানে ক্লিক করলে QR কোড দেখা যাবে।

এই QR কোডটি অন্য স্মার্টফোনের মাধ্যমে স্ক্যান করলে সেই স্মার্টফোনটি ওয়াইফাই এর সাথে সরাসরি কানেক্টেড হয়ে যাবে কিংবা পাসওয়ার্ড দেখা যাবে.

কিন্তু আপনি আপনার স্মার্টফোনে পাসওয়ার্ড দেখতে চাইলে সেই QR কোডটির স্ক্রিনশট নিতে হবে। এরপর গুগল প্লে স্টোর থেকে QR Code Scanner নামের যেকোনো একটি এপস ইন্সটল করে গ্যালারি থেকে স্ক্রিনশট নেওয়া QR কোডটি স্ক্যান করলেই সেই ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখা যাবে।

রাউটারের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

রাউটারের মাধ্যমে অনেক সময় ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখা যায়। কারন অনেক সময় রাউটারে ইউজারনেম এ পাসওয়ার্ড এক হয়ে থাকে। তবে এই পদ্ধতিটা চেষ্টা করার জন্য আইপি এড্রেস দিয়ে রাউটারের অ্যাডমিন প্যানেলে প্রবেশ করতে হবে।

আর কানেক্টেড থাকা ওয়াইফাই এর রাউটার প্যানেলে ডুকার জন্য আইপি এড্রেস খুজে বের করতে হবে। আপনি যেই ওয়াইফাই এর সাথে কানেক্টেড আছেন সেই ওয়াইফাই এর নামের উপর ক্লিক করলে নিচে রাউটারের আইপি এড্রেস দেখতে পাবেন। যেমন আমার রাউটারের আইপি এড্রেস 192.168.0.1 । এমন ধরনের আইপি এড্রেস দেখতে পাবেন যা ব্রাউজারে লিখে সার্চ করলেই রাউটারের এডমিন প্যানেলে নিয়ে যাবে।

সেখানে ইউজারনেম এর মধ্যে admin এবং পাসওয়ার্ড এর জায়গায় admin লিখলে অনেক সময় রাউটারের ভেতরে ডুকে যায়। কারন এগুলা রাউটার কেনার পর এভাবেই থাকে যা অনেকে পরিবর্তন করে না।

আর রাউটারের ভিতরে প্রবেশ করলেই Security অপশন থেকে রাউটারের পাসওয়ার্ড দেখতে ও পরিবর্তন করতে পারবেন।

কয়েকটি ওয়াইফাই পাসওয়ার্ড বের করার সফটওয়্যার

কয়েকটি সফটওয়্যার শেয়ার করবো যেগুলোর মাধ্যমে রাউটারের WPS অপশন চালু থাকলে ওয়াইফাই এর পাসওয়ার্ড অনেক সময় হ্যাক করা সম্ভব পিনের মাধ্যমে।

Wps Wpa Tester

AndroDumper Wps Connect

Wps Connect

Wifi Master Key

Wifi Pass Key

সবগুলো অ্যাপস গুগলে বা প্লে-স্টোরে পেয়ে যাবেন। সেখান থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করার কি সম্ভব

প্রতিনিয়ত নতুন নতুন ওয়াইফাই রাউটারের সাথে ওয়াইফাই এর সিকিউরিটি আপডেট হয়ে থাকে। একটা সময় ছিল যখন ওয়াইফাই রাউটারের দুর্বল সিকিউরিটি ছিল যার ফলে খুব সহজে মানুষ সেই ওয়াইফাই হ্যাক করে ফেলতো।

কিন্তু বর্তমানে ভালো মানের সিকিউরিটিযুক্ত রাউটার বাজারে এসেছে, যার ফলে বড় বড় হ্যাকার ছাড়া ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা অসম্ভব। আর সেই হ্যাকাররা তাদের বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে মানুষকে ধোঁকা দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করে। যা আপনার আমার বা সাধারণ মানুষের পক্ষে সহজ কাজ নয়।

আর wi-fi পাসওয়ার্ড হ্যাক করার জন্য কালি লিনাক্স (Kali Linux) অপারেটিং সিস্টেমের ব্যবহার ও বিভিন্ন ফিসিং অ্যাটাক, ব্রুস অ্যাটাক ইত্যাদি সম্পর্কে জানতে হবে। তাহলে আপনি বিভিন্ন উপায় অবলম্বন করে আপনার কাঙ্খিত ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করতে পারবেন।

ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা কতটুকু বৈধ

অবশ্যই একটি বিষয় খেয়াল রাখবেন, যার ওয়াইফাই ব্যবহার করবেন তার অনুমতি ছাড়া অবশ্যই ব্যবহার করা উচিত না। আর এক্ষেত্রে এতটুকু ভদ্রতা আপনারা নিশ্চয়ই বজায় রাখতে চেষ্টা করবেন। বিষয়টি জেনে রাখা ভালো কারণ আপনার যেকোন প্রয়োজনের ক্ষেত্রে কাজে লাগতে পারে কিন্তু অবশ্যই অবৈধ ব্যবহারের জন্য অনুমতি প্রাপ্ত নয়।

সম্পূর্ণ বিষয়টি একমাত্র পাঠকদের শেখানোর উদ্দেশ্যে শেয়ার করা হয়েছে। আমরা কখনোই বলিনা যে কারো ওয়াইফাই পাসওয়ার্ড বের করে আপনি নিজের মোবাইলে ব্যবহার করুন। আসলে ব্যাপারটা হলো ইন্টারনেট সম্পর্কে জানার পরিধি অনেক বিশাল।

এই বিশাল মাত্রার পরিধি জেনে কেউ কম্পিউটার হ্যাকার হয় আবার কেউ সাইবার সিকিউরিটিতে কাজ করে দেশের ডিজিটাল ক্রাইম প্রতিরোধ করে। আসলে ব্যাপারটা একমাত্র নির্ভর করে আপনার চিন্তা চেতনার ওপর। তবে কোন বিষয়ে জানার ক্ষেত্রে কোন ধরনের বাধা-নিষেধ নেই।

Share your love
Salman Shemul☑️
Salman Shemul☑️
Articles: 20