তিন ঘন্টার বেশি চন্দ্রগ্রহন যা শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ

তিন ঘন্টার বেশি চন্দ্রগ্রহন যা শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখার জন্য প্রস্তুত হন – ১৯ নভেম্বর। যা প্রায় তিন ঘন্টারও বেশি।

১৯ নভেম্বর রোজ শুক্রবার হওয়ায় এই চন্দ্রগ্রহণ দেখার সুযোগ হবে সবার। দীর্ঘ প্রায় ৩ ঘন্টা চাদঁ এবং সূর্যের মাঝামাঝি অবস্থান করবে পৃথিবী। আর এতেই পৃথিবীর ছায়া পরবে চাদেঁর পৃষ্টে। পৃথিবী যেহেতু চাদেঁর থেকে বিশাল তাই এই বিশাল ছায়ায় চাদেঁর প্রায় পুরো পৃষ্ট ঢাকা পড়ে যাবে। মোট ৯৭ শতাংশ সূর্যের আলো থেকে বঞ্চিত হবে। আর এই সময় চাদেঁর রং লালচে ধারন করবে।

শুক্রবার বেলা আড়াইটার সময় শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে এখানে একটু কনফিউশন আছে। তা হলো যদি চাদেঁর অবস্থান দিগন্তরেখার ওপরে থাকে তবেই আমরা কেবল পুরো চন্দ্রগ্রহণ দেখতে পারব। তবে আপনি যদি এই সময়টায় উত্তর আমেরিকার কোন দেশে অবস্থান করে থাকেন তাহলে এবারের শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ পুরোটা দেখার সুযোগ হবে।

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণটি ৩ ঘন্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড দীর্ঘস্থায়ী হবে। আর এটি গত ২১০০ বছরের মধ্যে দীর্ঘতম।

ঢাকা শহর থেকে ১৯ নভেম্বর বিকাল ৫টা ১৩মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৩মিনিট পর্যন্ত শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখার জন্য নজর রাখতে পারেন। সারা বাংলাদেশ থেকে একই সময়ে চন্দ্রগ্রহণ দেখা যাওয়ার কথা।

তবে আপনি ইন্টারনেটে চন্দ্রগ্রহণ দেখার সুযোগটি লুফে নিতে পারেন। এমন একটি ইউটিউব চ্যানেল রয়েছে যেখানে ওরা লাইভ চন্দ্রগ্রহণ দেখিয়ে থাকেন। আপনি এই চ্যানেলটিকে সাবস্ক্রাইব করে রাখতে পারেন যেনো মিস হয়ে না যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *