ফেসবুকে আপনার লাইকের পরিমান গুলো গোপন রাখুন। যেভাবে লাইক হাইড করবেন?

Like-Button-Hide

ফেসবুক একের পর এক নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় কিছুদিন পর পর। আসলে এই নতুন ফিচারগুলো ব্যবহারকারীদের নতুন এবং অন্য ধরনের অভিজ্ঞতা দেওয়ার জন্যই। কিছুদিন আগেও শুধুমাত্র লাইক বাটন ছিল। এরপর তারা পরিকল্পনা করেছিল যে ডিসলাইক বাটন আনা যায় কিনা।

কিন্তু পরবর্তিতে তারা ডিসলাইকের পরিবর্তে অনেকগুলো রিএকশন বাটন নিয়ে আসে। যা ব্যবহারকারীদের একটি পোষ্টে অনেকগুলো রিএকশন দেওয়ার সুবিধা দেয়।

কিন্তু সাম্প্রতিক একটি গবেষনায় দেখা গিয়েছে ফেসবুকের কোন পোষ্টে লাইক বা অনান্য যে কোন ধরনের রিএকশনের পরিমান ঐ পোষ্টদাতার বা ব্যবহারকারীদের মধ্যে এক ধরনের মানসিক চাপ সৃষ্টি করে। তবে ফেসবুকের ক্ষেত্রে এটি শতভাগ কাজ করে নাকি তা এখনো প্রমানিত বা পরীক্ষিত না। কিন্তু ইনষ্টাগ্রামের ক্ষেত্রে এই গবেষনা সত্য প্রমানিত হয়েছে।

তাই এবার ফেসবুক তাদের ব্যবহারকারীদের কোন পোষ্টে এই ধরনের লাইক বা রিএকশনের পরিমান গোপন রাখার ফিচার চালু করেছে।

আপনার ফেসবুক একাউন্টে কিভাবে কোন পোষ্টে লাইকের পরিমান গোপর রাখবেন?

কম্পিউটার বা লেপটপ থেকে কিভাবে করবেন!

  • আপনার ব্রাউজার থেকে প্রথমে ফেসবুকে লগইন করুন।
  • লগইন করার পর একেবারে উপরের ডান কোনায় দেখতে পাবেন “ডাউন অ্যারো” আইকন। সেখানে ক্লিক করুন।
  • সেখান থেকে সেটিংস এন্ড প্রাইভেসি বাটন থেকে নিউজ ফিড প্রিফারেন্স বাটনে ক্লিক করুন। নিউজ ফিড প্রিফারেন্সের ভিতরে প্রবেশ করলে দেখতে পাবেন রিঅ্যাকশন প্রিফারেন্স। এখান থেকে প্রযোজন অনুসারে আপনার অপশন বাছাই করুন।
  • দুটি অপশন থেকে কোন টি বাছাই করবেন তা নিচে আরো বিস্তারিত আলোচনা করা হয়েছে।
Facebook-Profile
Facebook-Settings
News-Feed-Preference
Reaction-Preference

স্মার্টফোন মোবাইল ফোনে কিভাবে লাইকের পরিমান গোপন রাখার সেটিংস করবেন!

কম্পিউটারে যেভাবে ধাপে ধাপে সেটিংস এনাবল করেছেন ঠিক সেভাবেই স্মার্টফোনে করবেন। তবে না বুঝলে এই গাইডলাইগুলো ফলো করতে পারেন।

News-Feed-Preference-Mobile

তবে একটি ব্যাপার অবশ্যই খেয়াল রাখবেন – স্মার্টফোনে আপনি এ ধরনের কোন অপশন নাও দেখতে পারেন। কারন ফেসবুক অ্যাপটি আপডেট করা না থকলে লাইক ডিসেবল করার অপশন নাও দেখাতে পারে। এজন্য প্রথমেই আপনার ফেসবুক অ্যাপটি আপডেট করে লেটেষ্ট ভার্সনে করে নিবেন।

ফেসবুক-পোস্টে-লাইকের-পরিমাণ-গোপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *