পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ কতটা নিরাপদ এবং কেনো ব্যবহার করবেন

পাসওয়ার্ড ম্যানেজার ততক্ষণ নিরাপদ যতক্ষণ আপনি বিশ্বস্ত পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ গুলো ব্যবহার করবেন। কারণ বর্তমানে অনেক থার্ড পার্টি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ রয়েছে, যেগুলোতে আপনি পাসওয়ার্ড লিখে রাখলে হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে।

এই পোষ্টে কি কি থাকছে?

  • পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ কতটা নিরাপদ
  • পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ কি
  • পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ কাদের জন্য
  • কতটা নিরাপদ পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ
  • সেরা কয়েকটি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ
  • পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যাবহারে সতর্কতা

পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ বলতে বোঝায় যেখানে আপনার সকল প্রয়োজনীয় পাসওয়ার্ডগুলো একটি অ্যাপ এর মধ্যে সুরক্ষিত থাকে। সেই প্রয়োজনীয় পাসওয়ার্ড খুঁজার জন্য আপনি প্রয়োজনের সময় ব্যবহার করতে পারেন সেই অ্যাপ থেকে। কখনো সবগুলো একাউন্টে এ কিরকম পাসওয়ার্ড ব্যবহার করবেন না। এতে করে একটি একাউন্ট হ্যাক হলে অন্যগুলোও হওয়ার সম্ভাবনা থাকে।

কারণ হ্যাকাররা সেই পাসওয়ার্ড দিয়ে আপনার অন্যান্য একাউন্ট হ্যাক করার চেষ্টা করবে। আর তাই ইউনিক পাসওয়ার্ড সরক্ষিত রাখার জন্যই পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহার করা। আর পাসওয়ার্ড সুরক্ষিত রাখার জন্য আমরা যে সকল অ্যাপগুলো ব্যবহার করব সেই সকল অ্যাপগুলো প্রথমে কতটা সুরক্ষিত সেটা জানাও প্রয়োজোন। আর পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ সম্পর্কিত সকল তথ্য নিয়ে আজকের এই পোস্ট।

পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ কাদের জন্য

অনেক মানুষ রয়েছে যারা বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। সেসকল পাসওয়ার্ড গুলো মনে রাখার জন্য অনেকে ডায়েরি বা বিভিন্ন জায়গায় লিখে রাখে। ডায়েরিতে কিংবা যেকোনো কাগজে লিখে রাখার ফলে সেগুলো অন্য কারও হাতে যাওয়ার সম্ভাবনা থাকে। আর সেই সমস্যা থেকে সুরক্ষিত থাকার জন্য মূলত পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ এর ব্যবহার।

যাদের অনেকগুলো পাসওয়ার্ড যেমন ব্যাংক একাউন্ট, ফেসবুক, ইমেইল ইত্যাদি সহ বিভিন্ন সাইটের পাসওয়ার্ড গুলো মনে থাকে না তাদের জন্যই মূলত পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপসগুলো।

আর পাসওয়ার্ড সুরক্ষিত রাখার জন্য বড় বড় পাসওয়ার্ড ব্যবহার করা হয় যার ফলে সেগুলো মনে রাখাও খুব কঠিন। তাই বিশ্বস্ত পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপে যদি পাসওয়ার্ড সুরক্ষিত রাখা যায়, তাহলে সেক্ষেত্রে পাসওয়ার্ডগুলো মনে রাখতে হয় না এবং প্রয়োজনে সেগুলো অ্যাপ থেকে ব্যবহার করা যায়।

কতটা নিরাপদ পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ

পাসওয়ার্ড ম্যানেজার ততক্ষণ নিরাপদ যতক্ষণ আপনি বিশ্বস্ত পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ গুলো ব্যবহার করবেন। কারণ বর্তমানে অনেক থার্ড পার্টি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ রয়েছে, যেগুলোতে আপনি পাসওয়ার্ড লিখে রাখলে হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে।

কিংবা সেইসকল অ্যাপ কোম্পানি পাসওয়ার্ড গুলো নিয়ে নেওয়ার সম্ভাবনা থাকে। তাই সে ক্ষেত্রে অবশ্যই ভালো মানের পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহার করতে হবে। যার ভালো সিকিউরিটি থাকবে এবং পাসওয়ার্ড হ্যাক হওয়ার মত ভয় থাকবে না।

পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ অবশ্যই গুরুত্বপূর্ণ। কারণ বিভিন্ন জায়গার বড় বড় পাসওয়ার্ডগুলো সকলের মনে রাখা সকলের পক্ষে সম্ভব নয়। আর সেই ক্ষেত্রে ভালো মানের পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহার করলে অবশ্যই আপনি এবং আপনার পাসওয়ার্ড গুলো নিরাপদ।

বর্তমানে অনেক মানুষ পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহার করে তাদের পাসওয়ার্ডগুলো সেই অ্যাপে সুরক্ষিত রাখছে।

তাই বলা যায় যদি আপনি আন্দাজে বা অনিরাপদ কোন পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহার না করেন, তাহলে অবশ্যই পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ আপনার জন্য একটি নিরাপদ প্ল্যাটফর্ম।

সেরা কয়েকটি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ

পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহার করার পূর্বে অবশ্যই কোন অ্যাপটি ভালো সেই সম্পর্কে আপনার একটি ভালো ধারণা থাকতে হবে। শুধু এই ক্ষেত্রে নয় যেকোনো ক্ষেত্রেই আপনাকে অবশ্যই প্রথমে যাচাই করতে হবে। আর সেরকম একটি ভাল ধারণা দেওয়ার জন্য কয়েকটি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ এর নাম তুলে ধরলাম। সেগুলো ব্যবহার করে পাসওয়ার্ড সুরক্ষিত রাখা খুবই নিরাপদ।

  • গুগল পাসওয়ার্ড ম্যানেজার (Google Password Manager) (Web Use)
  • লাস্টপাস পাসওয়ার্ড ম্যানেজার (LastPass Password Manager)
  • ড্যাসল্যান পাসওয়ার্ড ম্যানেজার (Dashlane Password Manager)
  • বিটওয়ারডেন পাসওয়ার্ড ম্যানেজার (Bitwarden Password Manager)
  • ওয়ান পাসওয়ার্ড (1Password Manager)

ওপরের প্রত্যেকটি ভালো মানের পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ, যেগুলো ব্যবহার সুরক্ষিত। তবে আপনি চাইলে গুগল পাসওয়ার্ড ম্যানেজার বা লাস্টপাস পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ এই দুইটি ব্যবহার করতে পারেন।

আর গুগল পাসওয়ার্ড ম্যানেজার এর মাধ্যমে আপনার ব্রাউজারের সকল সেভ পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে পারবেন। গুগল কতটা নিরাপদ সেটা আপনি আর আমি সকলেই জানি।

তাই আপনি গুগল পাসওয়ার্ড ম্যানেজার অবশ্যই ব্যবহার করতে পারেন। আর সকল অ্যাপগুলো গুগল প্লে-স্টোর ও অ্যাপ স্টোরে পেয়ে যাবেন, সেখান থেকে প্রয়োজনে ডাউনলোড করতে পারবেন।

পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যাবহারে সতর্কতা

শুধু পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ এর ক্ষেত্রেই নয় বরং যেকোনো ক্ষেত্রেই আপনাকে অবশ্যই সর্তকতা অবলম্বন করতে হবে। যেমন আপনি ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারের ক্ষেত্রে যদি কিছু সর্তকতা অবলম্বন না করেন সেক্ষেত্রে আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে।

তেমনিভাবে পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহারের ক্ষেত্রেও কিছু সতর্কতাঃ অবশ্যই আপনাকে অবলম্বন করতে হবে।

  • অবশ্যই মোবাইল ফোন লক করে রাখবেন।
  • যেখানে সেখানে আপনার ফোন রেখে দিবেন না, কারণ এতে করে আপনার স্মার্টফোন চুরি হতে পারে সাথে পাসওয়ার্ডও।
  • পাসওয়ার্ডগুলো ব্যাক-আপের ক্ষেত্রে একটি ভালো মানের ইমেইল এড্রেস ব্যবহার করবেন।
  • যে কোন ক্ষেত্রেই কখনো সিম্পল পাসওয়ার্ড ব্যবহার করবেন না।
  • অবশ্যই পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপটি বাহির থেকে সুরক্ষিত রাখা আপনার দায়িত্ব।
  • আপনি পাসওয়ার্ড ম্যানেজার সুরক্ষিত রাখতে পারলে পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ আপনার সকল পাসওয়ার্ড সুরক্ষিত রাখবে।

আর সবশেষে এটাই বারবার বলবো যে, সবসময় চেষ্টা করবেন বিভিন্ন শব্দ ও সংখ্যার সংমিশ্রনে পাসওয়ার্ড তৈরি করা, এতে করে হ্যাক করা খুবই কঠিন। আর সকল একাউন্টে এক পাসওয়ার্ড কখনও ব্যবহার না করা।

Share your love
Salim Sikder
Salim Sikder

বিডিপপুলার তরুন প্রজন্মের বিশ্বস্ত একটি নাম। বিডিপপুলারে আমরা চেষ্টা করি যেনো ভালো কিছু আপনি পান। বিডিপপুলারের সাথেই থাকুন।

Articles: 8