শুকনা মরিচের স্টক ব্যবসা

শুকনা মরিচের স্টক ব্যবসা

স্টক মালের ব্যবসা খুবই পুরনো একটি ব্যবসার মধ্যে অন্যতম একটি ব্যবসা। যেকোনো সময় যে কেউ তার উপস্থিত বুদ্ধি ব্যবহার করার মাধ্যমে স্টক ব্যবসা করে লাভবান হতে পারে। এবং এ ধরনের ব্যবসা এটি আমাদের সকলের নিকট অতি পরিচিত একটি শব্দ। তবে একটি বিষয় কমন যে স্টক ব্যবসার কথা বললে যে কেউ ভুসিমালের ব্যবসার কথা প্রথমে তুলেন। কারণ আগের দিনেরও ভুসিমালের স্টক করে রাখার প্রচলন টাই বেশি ছিল।

যাই হোক অনেকে অনেক ভাবে নামকরণ করে থাকেন সেটা কোন ব্যাপার না। স্টক মাল আবার মজুদ ব্যবসা নামেও পরিচিতি থাকলেও ধরনটি একই।

স্টক ব্যবসা করে আপনি খুব অল্প সময়ের মধ্যেই অধিক লাভবান হতে পারেন। স্টক ব্যবসা অত্যন্ত লাভজনক একটি ব্যাবসা যার মাধ্যমে অনেক মুনাফা অর্জন করা সম্ভব অল্প সময়ে।

শুকনা মরিচ স্টক করতে গেলে আপনাকে শুকনা মরিচ সংরক্ষণের উপায় জানতে হবে। শুকনা মরিচ কিভাবে সংরক্ষণ করবে তা নিয়ে বিডি পপুলারে একটি চমৎকার পোষ্ট রয়েছে। একবার দেখে আসুন।

তাহলে কিভাবে শুকনা মরিচের স্টক ব্যবসা শুরু করবেন

এ ধরনের ব্যবসা শুরু করার জন্য আপনাকে প্রথমে বাজার যাচাই করতে হবে। যখন শুকনা মরিচের সিজন থাকে তখন আপনি কম দামে কিনতে পারবেন। অর্থাৎ বিভিন্ন ধরনের বাজার যাচাই-বাছাই করে দেখবেন যে যখন শুকনা মরিচের দাম কমছে তখন আপনাকে শুকনা মরিচ ক্রয় করে রাখতে হবে।

  • ক্রয় করার পর শুকনা মরিচ গুলো ভালো করে একটি বস্তায় ভরে যেকোনো শুকনো জায়গায় ভালো করে রাখতে হবে।
  • অর্থাৎ কমপক্ষে তিন থেকে চার মাস যেন আপনি স্টকে রেখে দিতে পারেন এরকম একটি ব্যবস্থা আপনাকে করতে হবে।

শুকনা মরিচের দাম যে কোন সময় উঠা নামা করতে পারে। এজন্য অবশ্যই আপনাকে আর চোখ কান খোলা রাখতে হবে। যেমন শুকনো মরিচের সিজনের সময় আপনি ২৫০ টাকা থেকে ২৭০ টাকার মধ্যে কিনতে পারবেন। আবার তিন চার মাস পরে দেখবেন যে এ দামটি ৪০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত হয়ে গিয়েছে।

এ ধরনের ব্যবসার মূল বিষয়টি হলো আপনাকে মাল সংরক্ষন করে রাখার উপায় ভালোভাবে আয়ত্ত করতে হবে। যদি আপনি মাল কিনে ভালো করে সংরক্ষণ করতে না পারেন তাহলে কিভাবে পরবর্তীতে বিক্রি করবেন।

প্রথমত অল্প করে শুরু করা ভালো। প্রথমবার ভালোভাবে ব্যবসাটি সম্পন্ন করতে পারলে পরবর্তীতে আপনি স্টক বৃদ্ধি করতে পারেন। এভাবে আপনি যত পরিমাণ স্টক করতে পারবেন পরবর্তীতে বিক্রি করার সময় তত পরিমান লাভ করবেন।

আশা করি শুকনা মরিচ আর স্টক ব্যবসা টি আপনি খুব ভালোভাবে বুঝতে পেরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *