মোবাইল ও কম্পিউটারে গেম ডাউনলোড করার সেরা সাইট

বর্তমানে প্রায় বেশিরভাগ মানুষ মোবাইল ও কম্পিউটারে গেম খেলে থাকে। বেশিরভাগ তরুণ তরুণীরা এখন গেমের প্রতি অনেকটাই আসক্ত। তারা একটু সময় পেলেই এখন গেম নিয়ে পড়ে থাকে। তবে গেম খেলার জন্য অবশ্যই গেম ডাউনলোড করার প্রয়োজন রয়েছে।

ডাউনলোড করে ইন্সটল করা ছাড়া আপনি কখনো গেম খেলতে পারবেন না। আর সেই পছন্দের গেম গুলো ডাউনলোড করার জন্য বর্তমানে অনেক জনপ্রিয় ওয়েবসাইট বা অ্যাপস্টোর রয়েছে, যেখান থেকে পছন্দের গেম গুলো মোবাইল ও কম্পিউটারে ডাউনলোড করে ইন্সটল করা যাবে।

বিদ্রঃ তবে অবশ্যই লক্ষ্য রাখতে হবে কম্পিউটারের কোন গেম মোবাইলে খেলতে পারবেন না এবং মোবাইলের গেম কম্পিউটারে খেলতে পারবেন না সরাসরি। (তবে ইমুলেটরের সাহায্যে বর্তমানে মোবাইলের গেমগুলো কম্পিউটারে খেলা যায়)

এই পোস্টের মাধ্যমে এন্ড্রয়েড মোবাইলে ও কম্পিউটারে গেম ডাউনলোড করার জন্য বর্তমানে সেরা যেই সাইটগুলো রয়েছে। সেই সম্পর্কে ধারনা দেওয়ার চেষ্টা করবো।

অ্যান্ড্রয়েড গেম ডাউনলোড করার জন্য সেরা সাইট

পর্যায়ক্রমে সাইট ও সেই সম্পর্কে বিস্তারিত কথা উল্লেখ করা আছে, যে সকল সাইটের সাহায্যে আপনি গেমস ডাউনলোড করতে পারবেন কোন রকম সমস্যা ছাড়াই।

গুগল প্লে স্টোর (Google Play Store)

যদি আপনি একজন অ্যান্ড্রয়েড গ্রাহক হয়ে থাকেন তাহলে গুগল প্লে স্টোর (Google Play Store) সম্পর্কে আর বলতে হবে না। কারন অ্যান্ড্রয়েড এর সকল মোবাইলে গুগল প্লে স্টোর ইন্সটল করা থাকে। এই প্লে স্টোর থেকে প্রয়োজনীয় সকল অ্যাপস এবং গেমস পাবেন। আপনি নির্দ্বিধায় এখান থেকে প্রয়োজনীয় সকল ধরনের অ্যাপস ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। কারণ এখানকার সকল অ্যাপস এবং গেমস খুবই সিকিউর এবং সুরক্ষিত।

অ্যান্ড্রয়েডের সকল ফোনের জন্য গেমস জগতের জনপ্রিয় সকল গেমসগুলো সর্বপ্রথম প্লে স্টোরে আপলোড করা হয়। এখানে ফ্রি গেমগুলোর পাশাপাশি প্রিমিয়াম গেমস এর সমাহার রয়েছে। যেসকল গেমস আপনি কিনে ব্যবহার করতে পারেন। আশা করি বুঝতে পেরেছেন।

গুগল প্লে স্টোর থেকে গেম ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে গুগল প্লে স্টোরে একটি জিমেইল আইডি দিয়ে লগইন করতে হবে। লগইন করা হয়ে গেলে আপনি এখান থেকে সমস্ত রকমের গেমস এবং অ্যাপ্লিকেশনের এক্সেস পেয়ে যাবেন ডাউনলোড করার জন্য।

Apps Apk (অ্যাপস অ্যাপিকে)

Apps APK গেমস ডাউনলোড ওয়েব সাইটটি গুগল প্লে স্টোর এর মত খুবই ক্লিন এবং সাজানো গোছানো। এখান থেকে আনঅফিসিয়ালি সকল ধরনের গেমস এবং সফটওয়্যার পেয়ে যাবেন। ধরুন কোনো একটি অ্যাপস গুগল প্লে স্টোরে ছিল কিন্তু বর্তমানে সেই অ্যাপটি ডিলিট করে দেওয়া হয়েছে বা ধরুন কোন একটি অ্যাপস রিলিজ হয়েছে এক বছর আগে এখন এক বছর পরে সেই অ্যাপটির নতুন ভার্সন আপডেট হয়েছে।

এখন আপনি চাচ্ছেন যে অ্যাপসটির পুরনো ভার্সনে ব্যবহার করতে বা ডাউনলোড করতে। তখন আপনি কি করবেন। গুগল প্লে স্টোরে সারাদিন খুঁজলেও আপনিও এই অ্যাপসটির পুরনো ভার্সন খুঁজে বের করতে পারবেন না। আরে জন্য এই আমাদের আন-অফিসিয়ালি third-party সাইটের সুযোগ নিতে হয়। তারা রিলিজ ভার্শন অনুযায়ী অ্যাপস এর পুরনো ভার্সন গুলো তাদের ওয়েবসাইটে রেখে দেয়।

Apps APK সাইট থেকে গেমস ডাউনলোড করার জন্য আপনাকে ব্রাউজারের সাহায্য নিতে হবে। যে কোন ব্রাউজারের মাধ্যমে ওয়েব সাইটটি ব্রাউজ করে আপনি খুব সহজেই গেমস গুলো ডাউনলোড করে নিতে পারেন।

ফ্রিতে সব ধরনের গেম ডাউনলোড করা যায় এবং নিঃসন্দেহে এটি একটি সেরা গেম ডাউনলোড ওয়েবসাইট। প্রথমত গেমস ডাউনলোড করার জন্য আপনার কাছে পারমিশন চাইতে পারে যে আপনি কি সম্মতি রয়েছেন কিনা এই সাইট থেকে অ্যাপস ফাইল ডাউনলোড করার জন্য।

আপনি অ্যাকসেস দিয়ে দিলেই গেমস ফাইলটি ডাউনলোড হয়ে যাবে আপনার মোবাইল মেমোরি তে। এবং সেখান থেকে পরবর্তীতে আপনি যেকোন সময় গেমটি ইন্সটল করে ব্যবহার করতে পারেন।

গেম ডাউনলোড করতে চাই। বুঝতে পেরেছি আপনি এই মুহূর্তে গেম ডাউনলোড করতে চাচ্ছেন অথবা গেম খেলতে চাচ্ছেন। গেম খেলার জন্য আপনাকে প্রথমে গেম ডাউনলোড করতে হবে। এখন আপনাকে প্রথমেই সিদ্ধান্ত নিতে হবে আপনি কিসের মাধ্যমে গেমস খেলবেন। সেটি হতে পারে কম্পিউটার সেটি হতে পারে মোবাইল।

আসলে অনেকেই বুঝতে পারে না যে মোবাইলের গেমস এবং কম্পিউটারের গেমস দুটি ভিন্ন ভিন্ন। আপনি মোবাইলের গেমসগুলো সরাসরি কম্পিউটারে অথবা কম্পিউটারের গেমসগুলো সরাসরি মোবাইলে খেলতে পারবেন না।

www.appsapk.com

APK Pure (অ্যাপিকে পিউর)

এন্ড্রয়েড মোবাইলের জন্য অ্যাপস এবং গেমস ডাউনলোড করার জন্য APKPure একটি সেরা সাইট। আপনি এই সাইট থেকে ক্যাটাগরি অনুযায়ী আপনার প্রয়োজনীয় এপস এবং গেমস গুলো খুঁজে পেতে পারেন। আপনি এই ওয়েবসাইট থেকে যেকোনো ধরনের অ্যাপস এবং গেমস এর পুরনো ভার্সন গুলো খুঁজে পেতে পারেন। গেমস ডাউনলোড করার জন্য ওই অ্যাপস গেমস এর উপর ক্লিক করুন।

ক্লিক করার পর আপনি দেখতে পাবেন সেখানে আপনাকে ডাউনলোড করার অপশন দিয়েছে এবং সেখানে দেখা যাবে অ্যাপস গেমস এর ফাইল সাইজ কত। এবং আপনি পুরনো ভার্সনের গেমস টি ও এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন। গেমস ডাউনলোড অপশনে ক্লিক করার পর আপনার মোবাইলে সরাসরি গেমসটি ডাউনলোড হয়ে যাবে।

অ্যাপস এবং গেমস লাভারদের কথা চিন্তা করে এ ধরনের ওয়েবসাইট গুলি গ্রাহকদের সুবিধা দিয়ে থাকে। এবং আপনি জেনে অবাক হবেন যে, প্রায় দুই লক্ষাধিক কে আরো অধিক গেমস এবং অ্যাপস APKPure ওয়েবসাইটের মধ্যে বিদ্যমান। সম্পূর্ণ ফ্রি-তে আপনি এপস এবং গেমস গুলো ডাউনলোড করে নিতে পারেন আপনার মোবাইলের জন্য। গুগল প্লে স্টোর এর মতো এখানেও প্রিমিয়াম গেমস রয়েছে যেগুলো আপনাকে কিনে ব্যবহার করা লাগতে পারে।

www.apkpure.com

APK Fab (অ্যাপিকে ফ্যাব)

একেবারে ক্লিন একটি এপস এবং গেমস ডাউনলোড করার ওয়েবসাইট অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য। APK Fab ওয়েব সাইটে ঢোকার পর আপনার অভিজ্ঞতা অন্যরকম হবে। ক্যাটাগরি অনুযায়ী গেমস এবং অ্যাপ্লিকেশনগুলোর সাজানো হয়েছে।

এবং খুব সহজেই দেখতে পারবেন সবচেয়ে বেশি ডাউনলোড করা অ্যাপ্লিকেশনগুলো। সবচেয়ে বেশি রিভিউ সহ অ্যাপ্লিকেশনগুলো এখান থেকে খুঁজে বের করা খুবই সহজ। তাছাড়া বিভিন্ন এপস এবং গেমস গুলো নিয়ে তাদের নিজস্ব রিভিউ রয়েছে। যদিও ওয়েবসাইটটি ইংলিশ ভার্সনের।

তার পরেও আপনি APK Fab থেকে খুব সহজেই আপনার পছন্দমত গেমস এবং অ্যাপ্লিকেশনগুলো ডাউনলোড করে ফেলতে পারেন মাত্র দুটি ক্লিকের মাধ্যমে। কোন রকম ঝামেলার মুখোমুখি হতে হয় না কোন কিছু ডাউনলোড করার ক্ষেত্রে।

যেমন অনেক সময় আপনার গেমস ডাউনলোড বা কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য অ্যাকাউন্ট তৈরি করা লাগতে পারে কোন ওয়েবসাইটে। অথবা অনেক ওয়েবসাইট এর ক্ষেত্রে দেখা যায় যে অনেক এডস এর মুখোমুখি হতে হয়। এক জায়গায় ক্লিক করলে অন্য জায়গায় চলে যায়। একটি বিরক্তিকর ভাব চলে আসে ওয়েবসাইট ব্রাউজ এর ক্ষেত্রে।

এক্ষেত্রে আমি আপনাকে সম্পূর্ণ নিশ্চয়তা দিতে পারি যে উল্লেখিত সাইটগুলোতে কোনরকম এডস এর মুখোমুখি হতে হবে না আপনাকে। দু-একটি গুগল এডস এর মুখোমুখি হতে পারেন কিন্তু সেগুলো কোন ধরনের বিপদজনক না।

www.apkfab.com

UP to Down (আপ টু ডাউন)

UP to Down ওয়েবসাইটটি খুবই জনপ্রিয়। গেমস ডাউনলোড অথবা অ্যাপস ডাউনলোড করার জন্য আপনি অ্যান্ড্রয়েড জগতের সবগুলো অ্যাপ্লিকেশন এই ওয়েব সাইটে পাবেন। সবচেয়ে বেশি জনপ্রিয় এজন্য বলতেছি তার কারণ হলো UP to Down থেকে আপনি অ্যান্ড্রয়েড, কম্পিউটার, উইন্ডোজ অথবা ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য এপস এবং গেমস পাবেন

বিষয়টি খুবই দারুণ নয়। একটি প্লাটফর্মে আপনি আপনার প্রয়োজনীয় সকল ধরনের অ্যাপ্লিকেশন একসাথে পাচ্ছেন। প্রত্যেকটি গেমস এর লেটেস্ট ভার্সন সহ পুরনো ভার্সন গুলো আপনি পাবেন এখানে।

জনপ্রিয় এবং উন্নত মানের গেমস ডেভলপার দ্বারা এখানকার গেমস এবং অ্যাপসগুলো ডেভলপ করা হয়ে থাকে। এখান থেকে গেমস ডাউনলোড করার জন্য আপনাকে আগের পদ্ধতি ফলো করতে হবে। ব্রাউজারের মাধ্যমে এই সাইটটি ব্রাউজ করেন আপনার কাঙ্খিত অ্যাপ্লিকেশনটি খুঁজে বের করে ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড করার সময় কোন রকম অসুবিধায় পড়া লাগেনা।

www.en.uptodown.com/android

বিদ্রঃ একটি বিষয় খেয়াল রাখতে হবে যখন আপনি মোবাইলে গেমস ফাইল ডাউনলোড করতে যাচ্ছেন তখন আপনাকে একটি ওয়ার্নিং দিচ্ছে। সেখানে ভাইরাস বা ডেঞ্জারাস নামের কোন কিছু উল্লেখ থাকতে পারে। এক্ষেত্রে আপনি ভয় পাবেন না। APK ফাইল গুলো ডাউনলোড করার সময় মোবাইলে এই ধরনের ওয়ার্নিং সচরাচর দেখিয়ে থাকে।

কম্পিউটারে গেম ডাউনলোড করার জন্য সেরা সাইট

করোণা পরিস্থিতিতে সকলেই লকডাউনের মধ্যে ঘরে সময় কাটানোর উপায় খুঁজছিলাম। অনেকেই কোন রকম চিন্তা না করেই মাঝেমধ্যেই কাজের শেষে সময় কাটানোর জন্য কম্পিউটারে গেমস খেলেছে। যারা গেমস খেলতে ভালবাসেন এবং নিয়মিত গেমস খেলেন তাদের ক্ষেত্রে কম্পিউটার গেমস গুলো সর্বপ্রথম প্রাধান্য পায়।

অনেকে রয়েছে যাদের কম্পিউটার বা পিসি রয়েছে কিন্তু কিভাবে কম্পিউটারে গেম ডাউনলোড করে খেলতে হয় সেই সম্পর্কে ধারণা নেই। তাই নিচে কয়েকটি সাইট তুলে ধরা হলো কম্পিউটার গেম ডাউনলোড করার জন্য সম্পূর্ণ ফ্রিতে।

Microsoft Store (মাইক্রোসফট স্টোর)

বেশিরভাগ ক্ষেত্রেই উইন্ডোস কম্পিউটারে পিসি গেমস খেলে থাকি। আর উইন্ডোজ টেন (Windows 10) এ মাইক্রোসফট স্টোর থেকে আপনি অনেক গেমস বিনামূল্যে ডাউনলোড করে খেলতে পারেন।

আপনি যদি উইন্ডোজ টেন ব্যবহারকারী হন তাহলে দেখতে পাবেন মাইক্রোসফট স্টোর অ্যাপস টি আপনার কম্পিউটারে রয়েছে। গুগল প্লে স্টোর এর মতই আপনি এখান থেকে সার্চ দিয়ে আপনার পছন্দের গেমসটি খুঁজে ডাউনলোড করে খেলতে পারেন।

মাইক্রোসফট স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করার জন্য অবশ্যই আপনাকে একটি মাইক্রোসফট একাউন্ট থাকতে হবে কিংবা মাইক্রোসফট একাউন্ট খুলতে হবে। তাহলে আপনি মাইক্রোসফট স্টোর থেকে যে সকল গেম রয়েছে সেগুলো ডাউনলোড করতে পারবেন। তবে মাইক্রোসফট স্টোরে পেইড গেমের পরিমাণ অনেক বেশি।

Softonic (সফটনিক)

গুগলে কম্পিউটারের জন্য কোন গেম সার্চ করলেই দেখতে পাবেন Softonic ওয়েবসাইটের নাম এসেছে। Softonic থেকে আপনি আপনার কম্পিউটারের জন্য অধিকাংশ গেমস ডাউনলোড করে নিতে পারেন।

ক্যাটাগরি অনুযায়ী গেমস বাছাই করুন অথবা সার্চ বারে কাঙ্খিত গেমসটির নাম লিখে সার্চ দিয়ে বের করে ফেলুন এবং ফ্রী ডাউনলোড অপশনে ক্লিক করে অ্যাপটি ডাউনলোড করে নিন।

খুব ভালো একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার পিসির জন্য প্রয়োজনীয় সকল ধরনের সফটওয়্যার এবং প্রডাক্ট পেয়ে থাকবেন। দু একটি এডস এর সমস্যার সম্মুখীন ছাড়া খুব সহজে এখান থেকে যেকোন ধরনের অ্যাপস এবং গেমস ডাউনলোড করা সম্ভব।

আসলে মূলত ওয়েবসাইট গুলো চালাতে এবং মেনটেনেন্স করতে অনেক খরচ এর প্রয়োজন হয়। আর এজন্য ওয়েবসাইট গুলো এডস ব্যবহার করে তাদের আর্নিং সোর্স হিসাবে। এটাকে কোনভাবেই খারাপ দিক বলা যাবে না।

www.softonic.com

Download Free Games (ডাউনলোড ফ্রী গেমস)

Download Free Games ওয়েবসাইট থেকে আপনি যেকোনো ধরনের গেমস ফ্রী তে ডাউনলোড করে নিতে পারেন। কয়েকটি ক্যাটাগরিতে তাদের গেমস গুলো সাজানো রয়েছে। এবং এখান থেকে আপনারা চাইলে কম্পিউটার গেম এর পাশাপাশি মোবাইলের জন্য গেমস ডাউনলোড করতে পারেন।

তাছাড়া এখান থেকে অনলাইনের মাধ্যমেও গেমস খেলা যায় সরাসরি। জাস্ট ফ্রী অনলাইন গেমস ক্যাটাগরিতে ক্লিক করে আপনি যে গেমটি অনলাইনে খেলতে চান সেই গেমস এর উপর মাউস কার্সর প্লে বাটনে ক্লিক করুন।

www.download-free-games.com

My Real Games (মাই রিয়াল গেমস)

My Real Games ওয়েবসাইটটিতে ক্যাটাগরি বেস্ট গেমস সাজানো রয়েছে যেখান থেকে আপনি যেই লেভেলের গেমস খেলতে চান সেই লেভেলের গেমসটি খুঁজে পেতে পারেন এবং ডাউনলোড করে নিতে পারেন। যেমন ধরুন গাড়ি গেমস খেলতে চান। সে ক্ষেত্রে প্রত্যেকটি ওয়েবসাইটের মধ্যে এখানেও গাড়ি গেমস রিলেটেড সকল ধরনের রেসিং গেম গুলো আপনি এখানে পাবেন।

তাছাড়া বাচ্চাদের জন্য অথবা মেয়েদের জন্য আপনি আলাদাভাবে গেমস সিলেক্ট করতে পারবেন। তাহলে এখনি ঘুরে আসুন My Real Games ওয়েবসাইটটিতে এবং এখান থেকে গেমস ডাউনলোড করা খুবই সোজা। আগের ওয়েবসাইট গুলোর মতই এখান থেকেও সরাসরি আপনি গেমস ডাউনলোড করতে পারেন কোনো রকম অসুবিধা ছাড়াই।

www.myrealgames.com

Game Top (গেম টপ)

Game Top ওয়েবসাইটে প্রতিনিয়ত নতুন নতুন গেমস এর আপডেট নিয়ে আসা হয়। এবং নতুন কোন গেম রিলিজ হলে সেটি সময় এর মাধ্যমে গ্রাহকদের জানিয়ে দেয়া হয়। এখানে আপনি যেকোন ধরনের পিসি গেম খুঁজে পাবেন। রেসিং, একশন, পাজল, খেলা যে কোনো রকমের গেমসগুলো আপনারা এই ওয়েবসাইট থেকে সরাসরি ডাউনলোড করে নিতে পারবেন।

www.gametop.com

অন্যান্য সাইট থেকে গেমস ডাউনলোড করার সুবিধা

আমরা জানি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গেম ডাউনলোড করার জন্য সবথেকে নিরাপদ ও বিশ্বস্ত মনে করা হয় গুগল প্লে স্টোর কে এবং কম্পিউটারে গেম ডাউনলোড করার জন্য ব্যবহার করা হয়ে থাকে মাইক্রোসফট স্টোর.

কিন্তু অনেক প্রয়োজনীয় অ্যাপ বা গেম গুগল প্লে স্টোরে পাওয়া যায় না বা পূর্বে ছিল কিন্তু ডিলিট করে দেওয়া হয়েছে। সেই গেমস বা অ্যাপস অন্যান্য ওয়েবসাইট থেকে ডাউনলোড করা সম্ভব যার ফলে সাইট গুলো বেশি ব্যবহার করা হয়ে থাকে।

আবার অনেকে মাইক্রোসফট স্টোর থেকে গেম নামানোর চেয়ে অন্যান্য সাইট থেকে গেম নামানোর ক্ষেত্রে বেশি সুবিধা জনক মনে করে।

যে সকল গেমসগুলো গুগল প্লে স্টোরে পাওয়া যায় না সেগুলো অন্যান্য ওয়েবসাইটে পাওয়া যায় এবং ব্যবহার করা যায়।

আরেকটি অ্যান্ড্রয়েডের জন্য সুবিধা হচ্ছে, গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করলে সরাসরি ইনস্টল হয়ে যায় এবং আনস্টল করলে পরবর্তীতে ইনস্টল করার জন্য মেমোরিতে খুজে পাওয়া যায় না। কিন্তু অন্যান্য সাইট থেকে ডাউনলোড করে ইনস্টল করলে সেগুলো মেমোরিতে থেকে যায়, এতে করে পরবর্তীতে আবার মেমোরি থেকে যখন খুশি ইনস্টল করা যায়।

অন্যান্য সাইট থেকে গেমস ডাউনলোড করার ক্ষেত্রে সতর্কতা

যে সকল গেমস অ্যান্ড্রয়েড এর জন্য গুগল প্লে স্টোরে এবং কম্পিউটারের জন্য মাইক্রোসফট স্টোরে পাওয়া যায় সেগুলো অন্যান্য সাইট থেকে ডাউনলোড না করাই সর্বোচ্চ উত্তম। কারণ এমন অনেক ওয়েবসাইট রয়েছে যারা গেমগুলিতে বিভিন্ন প্রকার ভাইরাস ও ম্যালওয়্যার দিয়ে থাকে যেগুলো মোবাইল বা কম্পিউটার ইন্সটল করলে তা ডিভাইসগুলোতে ছড়িয়ে পড়ে।

তবে উপরে উল্লেখিত সাইডগুলো বেশ সুরক্ষিত। যেখান থেকেই আপনি প্রয়োজন অনুসারে মোবাইলের জন্য বা কম্পিউটারের জন্য ফ্রি গেমস গুলো ডাউনলোড করতে পারেন। কারণ অনেক সময় অনেক দিন গুগল প্লে স্টোরে কিংবা মাইক্রোসফটি স্টোর পাওয়া যায় না যা এই ওয়েবসাইটগুলোতে পাওয়া যায়।

তবে যে কোন ওয়েবসাইট ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।

Share your love
Salman Shemul☑️
Salman Shemul☑️
Articles: 20