ফেসবুক নিয়ে জমে থাকা সকল প্রশ্ন এবং সমাধান

বর্তমানে ফেসবুক প্রতিটি মানুষের কাছে জনপ্রিয়তা অর্জন করেছে এবং দিনের পর দিন এটি আরো জনপ্রিয় হয়ে যাচ্ছে। বর্তমানে বেশিরভাগ মানুষ তাদের অনেকটা সময় ফেসবুক ব্যবহার করে পার করে থাকে। 

বিশ্বে যতগুলো সোশ্যাল মিডিয়া আছে তার মধ্যে ফেসবুক অন্যতম জনপ্রিয় সোশ্যাল মাধ্যম। ফেসবুকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয় এ কারণে বাংলাদেশের প্রায় সকলেই ফেসবুকের সাথে জড়িত। এমন খুব কম লোকই পাওয়া যাবে যারা ফেসবুক চালায় না।

ছোট থেকে বড় প্রায় সকল বয়সের মানুষের ফেসবুক আইডি রয়েছে। ফেসবুক ও ফেসবুকে পরিষেবা মেসেঞ্জার ব্যবহার করতে করতে Facebook সম্পর্কে নানা রকম প্রশ্ন মনে জাগরণ হয়ে থাকে। 

ফেসবুক সম্পর্কে জনপ্রিয় কয়েকটি প্রশ্ন

আর এরকম জনপ্রিয় কিছু প্রশ্নের উত্তর নিয়ে আজকে এই পোস্টটি। আশা করি এই প্রশ্নের মধ্যে যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে উত্তরটি নিশ্চয়ই পেয়ে যাবেন।

  • ফেসবুক ডিএক্টিভ করার নিয়ম কি?
  • মেসেঞ্জার ডিএক্টিভ করার নিয়ম কি?
  • ফেসবুক আইডি ডিএক্টিভ করলে কি হয়?
  • ফেসবুক আইডি থেকে টাকা আয় করা যায়?
  • ফেসবুক আইডি নষ্ট করলে কি হয়?
  • ফেসবুক আইডি নষ্ট করার নিয়ম?

ফেসবুক ডিএক্টিভ করার নিয়ম কি 

ফেসবুক আইডি ডিএক্টিভ করার জন্য অবশ্যই প্রথমে ফেসবুক অ্যাপ থেকে Setting & privacy অপশনে যেতে হবে।

পরবর্তীতে আবার Setting অপশনটিতে ক্লিক করতে হবে।

এবার একটু নিচে গেলে Access and control নামের একটি অপশন দেখা যাবে সেখানে ক্লিক করতে হবে।

কি দেখতে পাচ্ছেন? Deactivation and deletion নামের অপশন তাইতো। এবার এটার উপর ক্লিক করতে হবে।

এরপর আপনাকে বাছাই করতে হবে Deactivate Account অপশন এবং নিচে থাকা Continue বাটনে ক্লিক করতে হবে।

ব্যাস এবার আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড চাইবে এবং পাসওয়ার্ড দিয়ে দিলেই আপনার আইডি ডিএক্টিভ হয়ে যাবে।

মেসেঞ্জার ডিএক্টিভ করার নিয়ম কি?

মেসেঞ্জার ডিএক্টিভ করার পূর্বে অবশ্যই আপনাকে প্রথমে উপরের নিয়ম অনুযায়ী ফেসবুক একাউন্ট ডিএকটিভ করতে হবে। আর যদি না করেন তাহলে মেসেঞ্জার ডিএক্টিভ হবে না কিংবা ডিএক্টিভ করার অপশন খুঁজে পাবেন না।

ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার পর মেসেঞ্জার ডিএক্টিভ করার নিয়ম হচ্ছে প্রথমে আপনাকে মেসেঞ্জার অ্যাপ এ ঢুকতে হবে।

এবার মেসেঞ্জার অ্যাপ এর একদম উপরে বামপাশে বড় করে Chats লেখার পাশে একটি আইকন দেখতে পাবেন।

সেখানে ক্লিক করলে একটি Setting বাটন দেখা যাবে। Setting আইকনটিতে ক্লিক করতে হবে।

এবার একদম শেষের দিকে Legal & policies নামের একটি অপশন দেখতে পাবেন সেটাতে ক্লিক করতে হবে।

ক্লিক করার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন এবং একদম নিচে Deactivate Messenger এর অপশন দেখা যাবে।

এরপর কনফার্ম করে দিলেই মেসেঞ্জার ডিএক্টিভ হয়ে যাবে ফেসবুক একাউন্টের পাশাপাশি।

ফেসবুক আইডি ডিএক্টিভ করলে কি হয়?

আমরা যারা ফেসবুক ব্যবহার করি তাদের মধ্যে বেশিরভাগ মানুষের জানা আছে ফেসবুকে আইডি ডিএক্টিভ করার একটি অপশন রয়েছে। তবে অনেকের জানা নেই মূলত ফেসবুক আইডি ডিএক্টিভ করলে কি হয়।

ফেসবুক আইডি ডিএক্টিভ করার মানে হচ্ছে কিছু সময়ের জন্য ফেসবুক থেকে দূরে থাকা। ফেসবুক আইডি ডিএক্টিভ করলে, যতদিন আইডি ডিএক্টিভ করে রাখবেন ততদিন ফেসবুকে কেউ আপনার ডিএকটিভ করা একাউন্ট খুঁজে পাবে না।

আপনি যে সকল পোস্টে কমেন্ট করেছেন সেই সকল কমেন্টগুলো স্বয়ংক্রিয়ভাবে হাইড হয়ে যাবে, যতদিন আইডি ডিএক্টিভ থাকবে।

ফেসবুক অ্যাকাউন্ট ডিএকটিভ করলেও মেসেঞ্জারে মাধ্যমে যেকোনো ব্যক্তির সাথে মেসেজ করা যাবে। যদি ফেসবুক একাউন্টের পাশাপাশি ফেসবুক মেসেঞ্জার ডিএক্টিব করে ফেলেন তাহলে কেউ আপনাকে মেসেজ পাঠাতে পারবে না এবং আপনিও কাউকে মেসেজ পাঠাতে পারবেন না।

ফেসবুক আইডি থেকে টাকা আয় করা যায়?

হ্যাঁ অবশ্যই ! কারণ ফেসবুক সম্প্রতি একটি ফিচার নিয়ে এসেছে যার মাধ্যমে ফেসবুক পেজের মত ফেসবুক আইডি মনিটাইজেশন করে ইনকাম করা যায়। তবে এজন্য অবশ্যই আপনার ফেসবুক একাউন্ট আপডেট থাকতে হবে অর্থাৎ ফেসবুক প্রফেশনাল মুড ব্যবহার করতে হবে।

তবে ফেসবুক পেজের নিয়মের মতোই ফেসবুক আইডি মনিটাইজেশন করতে হবে। অর্থাৎ ফেসবুক আইডিতে ১০ হাজার ফলোয়ার এবং ৬ লক্ষ মিনিট ওয়াচ টাইম থাকতে হবে ৬০ দিনের মধ্যে তাহলেই আপিনি মনিটাইজড করে ফেসবুক ভিডিও থেকে আয় করতে পারবেন।

ফেসবুক আইডি নষ্ট করলে কি হয়

যদি কারো ফেসবুক আইডি নষ্ট হয়ে যায় তাহলে সেই ব্যক্তি তার ফেসবুক আইডিতে লগইন করতে পারবে না। আর ফেসবুক আইডিতে লগইন করতে না পারলে নিউজ ফিড দেখা, কারো সাথে মেসেজ করা, লাইক ও কমেন্ট ইত্যাদি সবকিছু থেকে বিরত থাকবে। প্রয়োজনীয় সকল তথ্য মুছে যাবে।

হঠাৎ করে ফেসবুক আইডি নষ্ট হয়ে যাওয়া খুবই বিরক্তিকর একটি বিষয়। কারণ এতে করে সেই আইডিতে থাকা সকল গুরুত্বপূর্ণ তথ্য আর দেখা সম্ভব হয় না। তবে ফেসবুক বিভিন্ন কারণে ফেসবুক আইডি নষ্ট করতে পারে।

ফেসবুকের কোন নিয়ম অমান্য করলে, ফেক আইডি বুঝতে পারলে, কাউকে গালাগালি কিংবা খারাপ কোন মন্তব্য করলে, সেক্সুয়াল কোন কিছু পাবলিশ বা শেয়ার করলে ইত্যাদি সহ আরো অনেক কারণ রয়েছে যেগুলো কারণে ফেসবুক আইডি নষ্ট হতে পারে। তবে ফেসবুক আইডি নষ্ট হলে সেই আইডি ফিরে আনা অনেকটা কষ্টসাধ্য বটে। যেখানে বেশিরভাগ মানুষ আর সেই আইডি ফিরিয়ে আনার চেষ্টা করে না।

ফেসবুক আইডি নষ্ট করার নিয়ম

ফেসবুক আইডি নষ্ট করার নিয়ম বলতে কোন কিছুই নেই। যদি আপনার নিজের ফেসবুক আইডি নষ্ট করতে চান তাহলে সেই আইডি ডিলিট করে দিলেই হয়।

আর যদি আপনার নামে কোন ব্যক্তি ফেসবুকে ফেক অ্যাকাউন্ট খুলে থাকে ঠিক বা আপনি অন্য কারো আইডি নষ্ট করতে চাচ্ছেন তাহলে কিছু ট্রিক্স রয়েছে যেগুলোর মাধ্যমে সম্ভাবনা থাকে আইডি নষ্ট করার।

যদি আপনার নামে কোন ব্যক্তি ফেসবুকে ফেক আইডি খোলে থাকে তাহলে আপনি সেই আইডিতে গিয়ে রিপোর্ট দিতে পারেন ফেক অ্যাকাউন্ট বা প্রয়োজনীয় তথ্য লিখে, পাশাপাশি আপনার সকল বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনকে রিপোর্ট মারতে বলতে পারেন সেই আইডিতে।

এতে করে ফেসবুক বুঝতে পারবে এটি আসলে একটি ফেক অ্যাকাউন্ট এবং সেই আইডি নষ্ট করে দেবে। তাছাড়া আপনি যদি অন্য কারো ফেসবুক অ্যাকাউন্ট নষ্ট করতে চান তাহলে সেই আইডিতে অনেকগুলো রিপোর্ট মারতে হবে।

আর এই রিপোর্ট মারার কারণে অনেকটা সম্ভাবনা থাকে ফেসবুক আইডি নষ্ট হওয়ার। তবে এই বিষয়ে বর্তমানে ফেসবুক আরও সতর্ক হয়েছে। যেন কোন ব্যক্তি শুধু শুধু রিপোর্ট মেরে কারো ফেসবুক অ্যাকাউন্ট নষ্ট করতে না পারে।

Share your love
Salman Shemul☑️
Salman Shemul☑️
Articles: 20