নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে স্মার্টফোন বন্ধ করার টিপস

বর্তমান সময়ে আমাদের সকলের কাছেই স্মার্টফোন আছে। আবার অনেকেই আছেন রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত ফোন ব্যবহার করেন। অনেকের হয়তো অবার অভ্যাস আছে মোবাইল চালাতে চালাতে ঘুমিয়ে যাও। তবে যাই হোক না কেন ঘুমিয়ে গেলে আর মোবাইল চালু অবস্থায় থাকলে দ্রুত ব্যাটারী শেষ হয়ে যায়।

তাছাড়া যেকোনো জায়গায় ক্লিক লেগে নিজের অজান্তেই যেকোনো কিছু হয়ে যেতে পারে। আবার সামাজিক যোগাযোগ মাধ্যম চালু থাকলে ঘুমিয়ে পড়লে নিজের অজান্তেই কারো পোস্টে লাইক বা ডিজলাইক পড়ে যেতে পারে।

এতে করে যেকোন বিব্রতকর সমস্যার সম্মুখীন হতে পারেন। তবে স্মার্টফোনগুলোতে একটি অপশন রয়েছে যেটির মাধ্যমে আপনি নির্দিষ্ট সময়ে আপনার মোবাইল ফোনটি চাইলে সংক্রিয়ভাবে বন্ধ করে ফেলতে পারবেন।

চলুন তাহলে দেখা যাক কিভাবে এটি চালু এবং বন্ধ করবেনঃ

(১) প্রথমেই আপনার স্মার্টফোনের Setting অপশনে যেতে হবে.

(২) এবার সেখানে উপরের সার্চ বারে Scheduled power on/offলিখে সার্চ করতে পারেন কিংবা System Settings ট্যাবে ক্লিক করে তারপর Scheduled power on/off অপশন নির্বাচন করতে হবে।

(৩) সেখানে আপনি দুটি অপশন পাবেন Auto power off/Auto power on।

(৪) আপনার মোবাইল ফোনটি নির্দিষ্ট সময়ে বন্ধ করার জন্য আপনি Auto power off অপশনটিতে ক্লিক করে কখন বন্ধ হবে সেই সময় নির্ধারণ করে দিন।

(৫)আবার যদি আপনি আপনার বন্ধ থাকা ফোনকে নির্দিষ্ট সময় চালু করতে চান তাহলে Auto power on অপশনটিতে ক্লিক করে সময় নির্ধারণ করে স্মার্টফোনটি বন্ধ করে দিন। তারপর দেখবেন আপনার বন্ধ থাকা ফোনটি ঠিক আপনার সেট করে দেওয়া সময় স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে গেছে।

(৬)আবার আপনি এই দুটো সুবিধা ব্যবহার করতে না চাইলে অপশন গুলো বন্ধ করে রাখতে পারেন।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?

Leave a Comment