বাংলাদেশের প্রায় ৫০ লাখ ভিডিও মুছে ফেলেছে টিকটক – মোস্তফা জব্বার

নিঃসন্দেহে টিকটক বর্তমানে খুবই জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম। কিন্তু ঠিক মত ছড়িয়ে পড়েছে অশ্লীনতার অনেক ছায়া।

গত বৃহস্পতিবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার তার ফেসবুক ভেরিফাইড পেজ থেকে একটি পোস্ট করেছেন, “ টিকটক কথা শুনতে শুরু করেছে “। পাশাপাশি পোষ্টের সাথে একটি ছবিও শেয়ার করেছেন। সেখানে ছবিটিতে দেখা যায়, টিকটক বছরের দ্বিতীয় প্রান্তিকে বাংলাদেশ থেকে প্রায় ৫০ লাখ ভিডিও রিমোভ করেছে।

 মোস্তফা জব্বার স্যারের পোস্টের সূত্র ধরে দেখা যায়, টিকটক গত ২৮ সেপ্টেম্বর ‘ কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট’ প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, ৪৯ লাখ ৭৪ হাজার ৮৩৮ টি ভিডিও বাংলাদেশ থেকে সরানো হয়েছে।

এর মধ্যে মিল থেকে উদ্যোগী হয়ে টিকটক ৯৯.২ শতাংশ, ২৪ ঘন্টার মধ্যে ৯৬.১ শতাংশ এবং ৯৬.৩ শতাংশ ভিডিও কোন ভিও হওয়ার আগেই সরানো হয়েছে। 

ভিডিও রিমুভ করার শিষ্য ৩০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ষষ্ঠ। আর প্রথম পাঁচটি দেশ হচ্ছে-  যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ফিলিপাইন ও ইন্দোনেশিয়া।

টিকটক ব্যবহারের মাধ্যমে মানুষ যেন বিনোদন পায় এবং নিজেদের প্রকাশ করতে পারে সেই লক্ষ্যেই টিকটক কাজ করে বলে জানায়। তবে কোন বিষয়ে বা বিভিন্ন ক্ষেত্রে সরকার কোন কন্টেন্টের বিষয়ে আপত্তি করলে টিকটক তা সরিয়ে নেবে বা নিষেধাজ্ঞা দেবে।

সঠিক উপায় এবং আইনগত ভাবে কোন অনুরোধ করলে টিকটক তাকে সম্মান করে। তবে সকল কিছুর উর্ধ্বে তারা প্রতিটি অনুরোধকেই রিভিউ করে এবং সেটাকে নিজেদের কমিউনিটি গাইডলাইন অনুযায়ী বিবেচনা করে তারপর ব্যবস্থা নেয়।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?

Leave a Comment