নিরাপত্তা ত্রুটির সন্ধান হোয়াটসঅ্যাপে – আপডেট করুন

বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপ সচরাচর আমরা ব্যবহার করে থাকি। কিন্তু ইতিমধ্যে জানা গেছে দুইটি নিরাপত্তা ত্রুটির সন্ধান পাওয়া গেছে হোয়াটসঅ্যাপে। সাইবার অপরাধীরা ত্রুটিগুলো কাজে লাগিয়ে চাইলেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একাউন্ট দখলে নিয়ে নিতে পারেন। তবে উক্ত বিষয়টি জানতে পেরে দ্রুত তাদের ত্রুটিগুলো দূর করেছে হোয়াটসঅ্যাপ।

হ্যাকাররা চাইলেই ত্রুটিগুলো কাজে লাগিয়ে পরিচয় গোপন করে ভিডিও কলে কথা বলার সময় ভিডিও ফাইল পাঠাতে পারে। এতে ক্ষতিকর কোন যুক্ত ফাইলগুলোর কারনে বা সেগুলো খুললেই নিয়ন্ত্রণ চলে যায় হ্যাকারদের দখলে। এতে করে হোয়াটসঅ্যাপের একাউন্ট নিয়ন্ত্রণের পাশাপাশি মুঠোফোনের তথ্য সংগ্রহ করতে পারে।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, সিভিই–২০২২–৩৬৯৩৪ এবং সিভিই–২০২২–২৭৪৯২ নামের দুটি দুটি গুলোও কাজে লাগিয়ে সাইবার হামলা চালানো যায় ভিডিও পাইলে কোড যুক্ত করে। 

হোয়াটসঅ্যাপ দ্রুত তাদের  ত্রুটিগুলো সমাধান করে অ্যান্ড্রয়েড ও আইওএসের জন্য নতুন আপডেট নিয়ে এসেছে। তবে আপনি যদি এখনো সর্বশেষ  ভার্সনে আপডেট না করে থাকেন তাহলে আপনি এখনো দুর্বল।

আপনি যদি আপডেট না করেন তাহলে হ্যাকাররা একবার আপনার ফোনে অ্যাক্সেস পেয়ে গেলে, তারা ম্যালওয়্যার চালু করতে পারে ও গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে এমনকি মোবাইলে নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।

ত্রুটি দুটির নাম – CVE-2022-36934 এবং CVE-2022-27492।

আপডেট করে নিন বা দেখে নিন আপডেট আছে কিনা নিচে থেকে।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?

Leave a Comment