জিমেইল মোবাইল নাম্বার পরিবর্তন করার নিয়ম ২০২২

আমরা জানি, গুগলের অ্যাপ একটি পরিষেবা হচ্ছে জিমেইল। আমাদের অনেক প্রয়োজনে আমরা জিমেইল ব্যবহার করে থাকি এবং জিমেইলের রয়েছে অনেক প্রয়োজনীয়তা। বিশেষ করে ভূগোলের অনেক কাজ করার ক্ষেত্রে একটি জিমেইল থাকা খুবই জরুরী।

জিমেইল খোলার সময় আমাদের একটি মোবাইল নাম্বার ব্যবহার করতে হয়। অনেকেই আছেন তখন কোন চিন্তা না করে যেকোনো একটি নাম্বার দিয়ে দেন। পরবর্তীতে বিভিন্ন কাজের ক্ষেত্রে হোক বা প্রয়োজনের ক্ষেত্রে জিমেইলের সেই নাম্বারটি পরিবর্তন করার প্রয়োজন হয়। কারণ অনেক সময় দেখা যায় আমাদের গুরুত্বপূর্ণ জিমেইলে যে নাম্বারটি দেওয়া ছিল সেই নাম্বারটি হারিয়ে গেছে। 

অর্থাৎ সহজ ভাষায় বলতে গেলে আপনার যেই প্রয়োজনেই হোক না কেন, কিভাবে আপনি আপনার জিমেইল এর নাম্বার পরিবর্তন করতে পারবেন সেই সম্পর্কে আজকে আমাদের এই পোস্টটি। চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাকঃ-

জিমেইল এর মোবাইল নাম্বার পরিবর্তন করার নিয়ম

জিমেইল একাউন্টে কোন নাম্বারের মাধ্যমে খুলেছেন তা বের করা এবং সেই নাম্বারটি পরিবর্তন করে অন্য নাম্বার ব্যবহার করার জন্য দুটো উপায় রয়েছে। কারণ অনেকের কাছে কম্পিউটার আছে আবার অনেকের কাছে নেই তাই কিভাবে কম্পিউটার ব্যবহার করে এবং কিভাবে স্মার্ট ফোন ব্যবহার করে এই কাজটি করা যায় তা আজকে দেখাব।

কম্পিউটার ব্যবহার করে

ধাপ ১ঃ প্রথমে আপনার জিমেইল একাউন্টে লগইন করুন। অথবা এখানে ক্লিক করুন।

ধাপ ২ঃ এবার আপনার প্রোফাইল পিকচারের বাম পাশে থাকা সেটিংস আইকনের উপর ক্লিক করুন।

সেটিংস আইকনে ক্লিক করার পর See all setting এ ক্লিক করুন এবার। এবার নিচে দেখানো ছবির মত Accounts and Import এ ক্লিক করুন।

এবার নিচে যে পেজটি ওপেন হবে, সেখানে দেখুন Change account setting এর পাশেই তিনটি অপশন রয়েছে। এবার আপনি সেখান থেকে other google account settings এ ক্লিক করুন।

এবার সেখানে একটি নতুন পেজ ওপেন হবে। সেই পেজ থেকে Personal info তে ক্লিক করন।

এবার একটু নিচে গেলেই দেখতে পারবেন আপনি যে নাম্বারটি অ্যাড করছিলেন সেই নাম্বারটি দেখতে পাবেন। এবার নাম্বারটি পরিবর্তন করার জন্য সেই নাম্বারটি উপর ক্লিক করার পর আবার একটি পেজ ওপেন হবে সেখানেও আপনার নাম্বারটি উপর ক্লিক করুন।

ব্যাস এবার নিচে দেখানো ছবির মত আপনার নাম্বারটি এডিট করার জন্য একটি বাটন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে আপনি আপনার জিমেইলের নাম্বারটি পরিবর্তন করতে পারবেন।

মোবাইল দিয়ে

ধাপ ১ঃ আপনার স্মার্টফোন থেকে কাজটি করার জন্য প্রথমে আপনার জিমেইল অ্যাপটি তে লগইন করুন। এবার বা পাশের থ্রি ডট মেনু থেকে সেটিং এ ক্লিক করুন।

ধাপ ২ঃ এবার আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে সেখান থেকে আপনি যে জিমেইলের নাম্বারটি চেঞ্জ করতে চান সেই জিমেইল এর উপর ক্লিক করুন। এবার Manage your google account অপশনটির উপর ক্লিক করুন।

ধাপ ৩ঃ এখন সেখানে Home এর ডানপাশে Personal info তে ক্লিক করন। এবার আপনি পূর্বের মত একটু নিচে সেখানে আপনার নাম্বারটি দেখতে পাবেন। সেখানে ক্লিক করে আপনি পূর্বে দেখানো মত আপনার নাম্বারটি পরিবর্তন করতে পারবেন।

যদি আপনার নাম্বার পরিবর্তন করতে কোন সমস্যা হয় বা কোথাও না বোঝেন তাহলে অবশ্যই কমেন্ট করে বা আমাদের ম্যাসেজ করে অবশ্যই জানাবেন। আমরা সব সময় আপনার সাথেই আছি। 

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?

Leave a Comment