অ্যাপলের জায়গায় আজ এইচপি কোম্পানি থাকতো

শুরুর দিকে এইচপি কোম্পানি যদি অনেক বড় ভুল না করতো তাহলে আমরা অ্যাপলের জায়গায় হয়তো এইচপি (HP) কোম্পানিকেই দেখতে পেতাম। কেন সেই বিষয়ে নিচে দেওয়া হলো, আশা করি আগ্রহের সাথে পরবেন।

আসলে সেই সময় এইচপি কোম্পানির এক কর্মচারী লুকিয়ে লুকিয়ে এইচপি কোম্পানির রিসোর্স চুরি করে একরকম বলতে গেলে। অর্থাৎ তাদের যেই সফটওয়্যার, বিভিন্ন রিসোর্স আছে সেগুলো ব্যবহার করে নিজে গোপনে একটি পার্সোনাল কম্পিউটার তৈরি করে ফেলেছিলো।

তারপর সেই কম্পিউটারটি যখন সেই চুরি করা কর্মচারী তার ম্যানেজারকে গিয়ে দেখালো ম্যানেজার বললো, প্রথমত তুমি অবৈধ কাজ করেছো (চুরি করেছো) আর দ্বিতীয়ত এখন কেউ পার্সোনাল কম্পিউটার ব্যবহার করে না। এর কোন চাহিদাই নেই মার্কেটে।

তখন হতাশ হয়ে সে তার বন্ধুর সাথে বিষয়টি শেয়ার করে এবং তার বন্ধু তাকে বুঝিয়ে কোনভাবে এইচপি কোম্পানির চাকরি ছাড়িয়ে এনে নিজের কোম্পানিতে জয়েন করাতে পারে। এরপর ২ বন্ধু মিলে প্রথম যে কম্পিউটারটা তৈরি করেছিলো তার নাম ছিলো অ্যাপল ১ (ওয়ান)। তারপর তারা সেটা আরো মডিফাই করে ২য় কম্পিউটার লঞ্চ করে তার নাম দিলো অ্যাপল ২ (দুই) এবং সেটা পুরো বিশ্বে সফল হলো।

এবার আসল কথা হলো, সেই বন্ধুর নাম ছিলো স্টিভ জবস আর এইচপি কোম্পানির সেই কর্মচারীর নাম ছিলো স্টিভ ওজনিয়াক।

এইচপি কোম্পানি যদি সেই সময় এতো বড় ভুল না করতো অর্থাৎ সাবধানতা অবলম্বন করতো তাহলে আজকে আমরা অ্যাপলের জায়গায় হয়তো এইচপি কোম্পানিকেই দেখতে পেতাম।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?