পৃথিবীর সবচেয়ে ছোট ৫টি দেশ – জেনে নিন

পৃথিবীর সবচেয়ে ছোট ৫টি দেশ

পৃথিবীতে ১৯৪ টিরও বেশি দেশ রয়েছে। আর অনেকে চিন্তা করেন যে এই দেশগুলোএ সবগুলোই হয়তো বড় এবং জনসংখ্যাও অধিক। কিন্তু কিছু কিছু দেশ বড় দেশগুলোর তুলায় একেবারেই ছোট আর ছোট দেশগুলোর বেশিরভাগই অবস্থান ইউরোপ, কেরিবিয়ান এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।

ছোট দেশগুলো এতই ছোট যে সবচেয়ে ছোট পাচটি দেশের আয়তনের যোগফল আমাদের ঢাকা শহরের চাইতেও অনেক কম আর আমাদের ঢাকা শহরের আয়তন ১৬৭.৭ বর্গ কিলোমিটার। আর ছোট পাচটি দেশের আয়তনের যগফল মাত্র ১১০.৪৪ কিলোমিটার।

৫ঃ সান মেরিনো (SAN MARINO)

সবচেয়ে ছোট দেশের ৫ নম্বর লিস্টে রয়েছে SAN MARINO । এই দেশটির আয়তন মাত্র ৬১ বর্গ কিলোমিটার। দেশটির চারদিকে ইতালি। বিশ্বের সবচেয়ে প্রাচিনতম সার্ব ভৌমত্ত রাষ্ট্র হিসেবে দাবি করা এই দেশটির মাথাপিছু জিডিপির ভিত্তিতে অন্যতম ধনী দেশ। দেশটির জনসংখ্যা ৩০ হাজার, যার ফলে দেশটিতে বেকারত্ব নেই বললেই চলে।

৪ঃ টুভালু (TUVALU)

সবচেয়ে ছোট দেশের ৪র্থ স্থানে আছে TUVALU । এটি পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপ রাষ্ট্র। এই দেশটির আয়তন মাত্র ৬২ বর্গ কিলোমিটার। দেশটির জনসংখ্যা ১০ হাজার, দেশটির সড়ক পথ ৮ কিলোমিটার। দেশটিতে হাসপাতাল আছে মাত্র ১টি। 

৩ঃ নাউরু (NAURU)

লিস্টের ৩ নাম্বারে রয়েছে NAURU । এটি প্রশান্ত মহাসাগরীয় মাইক্রোনেশিয়া অঞ্চলের একটি ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র। এর আয়তন ২১ বর্গ কিলোমিটার। নাউরু একমাত্র দেশ যার কোন রাজধানী নেই। নাউরুর জনসংখ্যা প্রায় ১৪ হাজার

২ঃ মোনাকো (MONACO)

ছোট দেশের মধ্যে ২য় স্থানে আছে MONACO । এটি ইউরোপ মহাদেশের একটি দেশ। এর আয়তন মাত্র ২.০২ বর্গ কিলোমিটার। এর জনসংখ্যা প্রায় ৩৭ হাজার। তবে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ১৮ হাজারের বেশি বেশি হওয়ায় মোনাকো বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ। দেশটির ৩ দিকে ফ্রান্স এবং একদিকে ভূমধ্যসাগর। পর্যটন শিল্পই দেশটির প্রধান চালিকা শক্তি।

১ঃ ভ্যাটিকান সিটি (VATICAN CITY)

বিশ্বের সবচেয়ে ছোট দেশ হলো VATICAN CITY । এর আয়তন মাত্র ০.৪৪ বর্গ কিলোমিটার। এটি ইতালির রুম শহরের মধ্যেই অবস্থিত একটি স্বাধীন রাষ্ট্র। একে পবিত্র দেশ হিসেবেও জানা হয়। ভ্যাটিকান সিটির প্রধান আয়ের উৎস্য অনুদান, যা আসে রুমান, ক্যাথলিন ধর্মের বিলিয়নেরও বেশি অনুসারীদের কাছন থেকে।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?