চাঁদে পা রাখা বাজ অলড্রিনের ‘স্পেস জ্যাকেট’ নিলামে

চাঁদে পা রাখা বাজ অলড্রিনের ‘স্পেস জ্যাকেট’ নিলামে

চাঁদে সর্বপ্রথম পা রেখেছিলেন তিন কিংবদন্তি, যাদের নাম ছিল আর্মস্ট্রং, বাজ অলড্রিনমাইকেল কলিন্স। অ্যাপোলো ১১ মিশনের ইতিহাস গড়া এই তিন নভোচারীর মধ্যে এখন শুধু বেচে আছেন কেবল অলড্রিন।

বাজ অলড্রিন চাদের যাত্রার সময় যেই স্পেস জ্যাকেটটি পরেছিলেন তা এবার নিলামে বিক্রি হয়ে গেলো। একটা বিষয় হচ্ছে, আমেরিকায় এ পর্যন্ত নিলামে যত মাহাকাশসামগ্রী বিক্রি হয়েছে তার মধ্যে অলড্রিনের জ্যাকেটটির দাম উঠেছে সবথেকে বেশি।

১৯৬৯ সালে অ্যাপোলো-১১ মিশনের মহাকাশ যাত্রায় অলড্রিন পুরো সময় যে স্পেস জ্যাকেটটি পরেছিলেন সেটি এবার উঠেছে নিলামে। নিউইয়র্কে এক নিলামে সেই জ্যাকেটটি বিক্রি হয়েছে ২৮ লাখ ডলারে, যা বাংলাদেশী টাকায়  ২৭ কোটি টাকার বেশি। তার পরিহিত জ্যাকেটটি ছিলো যুক্তরাষ্ট্রের পতাকা ও নাসার লগো দিয়ে সজ্জিত সাদা রঙের জ্যাকেট। 

বর্তমানে বাজ অলড্রিনের বয়স ৯২ বছর। অলড্রিন তার ব্যবহৃত ও পরিধেয় ৬৯ টি বস্তু বিক্রি করার সিদ্ধান্ত নেন, যার মধ্যে রয়েছে তার সেই জ্যাকেটটিও। সর্বোচ্চ দামে এটি বিক্রি করেছেন নিলামকারী প্রতিষ্ঠান সোথবি।

সোথবির পক্ষ থেকে জানানো হয়, নিলামে তোলার প্রায় ১০ মিনিটের মধ্যেই একজন অজ্ঞাত ব্যক্তি মোবাইল ফোনের মাধ্যমে জ্যাকেটটি কিনে নেয়।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?