বিশ্বের প্রথম ও বর্তমান নারী প্রেসিডেন্ট

worlds women president

একসময় নেত্রীত্বে পুরুষদের আদিপত্য থাকলেও বর্তমানে নারী পুরুষ সমান অধিকার প্রবর্তনের মাধ্যমে অনেকাংশেই এগিয়ে গেছে নারীরা। কর্মক্ষেত্রে পুরুষদের পাশাপাশি এখন সফল ভাবে কাজ করছের নারীরা।

নেতৃত্বে ও পিছিয়ে নেই নারীরা। রাজনীতি থেকে শুরু করে অনেক দেশের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট এখন নারীরা। বর্তমানে অনেক দেশের প্রেসিডেন্ট নারী যারা প্রথম নারী হিসেবে দেশগুলোএ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

চলুন জেনে নেই বিশ্বের বর্তমান ও প্রথম নারী প্রেসিডেন্টদের সম্পর্কে

droupodi murmu

দ্রৌপদী মুর্মু, ভারতের প্রেসিডেন্ট

ভারতে প্রথমবারের মতো আদিবাসী সম্প্রদায়ের নারী প্রেসিডেন্ট হয়েছেন দ্রৌপদী মুর্মু। ৬৪ বছর বয়সী দ্রৌপদী মুর্মুর ভারতের ওডিশার সাঁওতাল পরিবারে জন্মগ্রহন করেন। বিশ্বের অন্যতম বৃহৎ রাষ্ট্রের প্রেসিডেন্ট পদে আসতে তাকে অনেক কঠিন পথ পাড়ি দিতে হয়েছে।

এর আগে তিনি ভারতের ওডিশার সেচ বিভাগে তৃতীয় শ্রেণির একজন কর্মচারী হিসেবে চাকরী করেছেন। পরে কিছুদিন স্কুল শিক্ষিকা হিসেবেও দায়িত্ব পালন করেন ভারতের নতুন এই আদিবাসী নারী প্রেসিডেন্ট। গত ২৫ জুলাই ভারতের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে সপথ গ্রহন করেন দ্রৌপদী মুর্মু।

dem sendro meson

ডেম স্যান্ড্রা মেসন, বারবাডোজের রাষ্ট্রপতি

দীর্ঘ সময় ধরে রাজতন্ত্রে থাকা বারবাডোজ দেশটি ২০২১ সালে প্রজাতন্ত্রে পরিণত হয়। এরপর ডেম স্যান্ড্রা মেসন দেশটির প্রথম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। ডেম স্যান্ড্রা মেসন দেশটির গভর্নর জেনারেল হিসেবে ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।

katerina sakelarpolo

কাতেরিনা সাকেলার পুলু, গ্রিসের প্রেসিডেন্ট

গ্রিকের প্রথম নারী রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন দেশটির প্রখ্যাত বিচারক কাতেরিনা সাকেলার পুলু। এর আগে কাতেরিনা সাকেলার পুলু গ্রিসের সর্বোচ্চ প্রশাসনিক আদালত কাউন্সিল অব স্টেটের প্রেসিডেন্ট পদে নিয়োজিত ছিলেন।

গ্রিসের প্রেসিডেন্ট নতুন এই প্রেসিডেন্ট আইন বিষয়ে থেসালোনিকির অ্যারিস্টটল বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রী পেয়েছেন। এছাড়াও পরিবেশ নিয়ে তিনি বিভিন্ন পত্রিকা ও কলামে লিখেছেন বিশিষ্ট এই পরিবেশ বিষয়ক কলামিস্ট।

halima yakub

হালিমা ইয়াকুব, সিঙ্গাপুরের প্রেসিডেন্ট

সিঙ্গাপুরের প্রথম নারী প্রসিডেন্ট হিসেবে নির্বাচিত হন হালিমা ইয়াকুব। তিনি দেশটির আট তম প্রধানমন্ত্রী। হালিম ইয়াকুব প্রেসিডেন্ট হওয়ার আগে আইনজীবী পেশায় নিয়োজিত ছিলেন। হালিমা ইয়াকুব ভারতীয় বংশোদ্ভূত। তিনি ২০০১ সাল থেকে সিঙ্গাপুরের রাজনীতিতে যুক্ত হন।

এরপর সামাজিক উন্নয়ন, যুব ও ক্রীড়াবিষয়ক মন্ত্রী হিসেবে দেশটিতে দায়িত্ব পালন করেছেন তিনি। এর আগে ২০১৩ সালে দেশটির প্রথম নারী স্পিকার হিসেবে তিনি নির্বাচিত হন।

bidda debi vandari

বিদ্যা দেবী ভান্ডারি, নেপালের প্রেসিডেন্ট

২০১৫ সালে নেপালের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন বিদ্যা দেবী ভান্ডারি। বিদ্যা দেবী ভান্ডারি দেশটির প্রতিরক্ষামন্ত্রী এবং পরিবেশ ও জনসংখ্যাবিষয়ক মন্ত্রী ছিলেন। রাজনৈতিক জীবনে তিনি নেপালের কমিউনিস্ট পার্টির ভাইস চেয়ারপারসন ছিলেন। নারী অধিকার এবং গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে দেশটিতে কাজ করেছেন বিদ্যা দেবী।

sai eng owen

সাই ইং ওয়েন, তাইওয়ানের প্রেসিডেন্ট

তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন সাই ইং ওয়েন। তিনি তাইওয়ানের একাধারে রাজনীতিবিদ ও শিক্ষাবিদ। পড়াশোনা করেছেন আইন ও আন্তর্জাতিক বানিজ্য বিষয়ে। টাইম সাময়িকীর মতে তিনি বিশ্বের প্রভাবশালী নারিদের মধ্যে একজন।

salome jurabichvili

সালোমে জুরাবিচভিলি, জর্জিয়ার প্রেসিডেন্ট

২০১৮ সালে সালোমে জুরাবিচভিলি জর্জিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। তার জন্ম ফ্রান্সের প্যারিসে জর্জিয়ার রাজনৈতিক শরণার্থী আশ্রয় কেন্দ্রে। তিনি এর আগে ২০০৩ থেকে ২০০৪ সাল পর্যন্ত দেশটির কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

sahle work jiwood

সাহলে ওয়ার্ক জিউড, ইথিওপিয়ার প্রেসিডেন্ট

২০১৮ সালে সাহলে ওয়ার্ক জিউড ইথিওপিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। প্রসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে সাহলে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হিসেবে নাইরোবিতে দায়িত্ব পালন করেছেন।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?