নিজস্ব মুদ্রার বাণিজ্য লেনদেন করবে রাশিয়া-ইরান

rasia iran joint business

বিশ্ব অর্থনীতিতে বানিজ্যিক লেনদেন করা হয় ডলারের মাধ্যমে। কিন্তু পশ্চিমাদের ডলারের উপর একচেটিয়া রাজত্ব থাকায় মাঝে মধ্যেই অর্থনৈতিক অবরোধ ও নিষেধাজ্ঞায় পরতে হয় বিশ্বের অন্যান্য ক্ষমতাধর দেশগুলোকে। এতে করে দেশের বানিজ্য ঘাটতি সহ সামগ্রিক অর্থনীতিতে ধস নামে।

তাই এবার আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞায় থাকা ইরান ও রাশিয়া দুইটি দেশ নিজস্ব মুদ্রায় বানিজ্যিক কার্য্যক্রম শুরু করেছে। ইরান ও রাশিয়া দুইটি দেশ নিজেদের মধ্যে নিজস্ব মুদ্রা রিয়াল ও রুবলের মার্ধমে বাণিজ্যিক লেনদেন শুরু করেছে। ইতোমধ্যেই রাশিয়ার মুদ্রা রুবল কে ইরান বিনিময়যোগ্য মুদ্রা হিসেবে তালিকাভুক্ত করেছে।

বিজনেস ইনসাইডারের এক খবর থেকে জানা যায়, ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর কিছুদিন আগে মস্কো সফর করেন এবং এ বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন।

মূলত দুই দেশ মার্কিন ডলারকে বিদায় জানাতে তেহরান ও মস্কো নিজস্ব মুদ্রায় লেনদেন শুরু করার চুক্তি করেছে। আমেরিকার নিষেধাজ্ঞা এবং রাজনৈতিক চাপকে নষ্ট করার জন্যই নিজেদের মুদ্রায় লেনদেন শুরু করেছে বলে জানা গেছে।

এদিতে রাশিয়ার মুদ্রা রুবলকে ইরানের বিনিময়যোগ্য মুদ্রার তালিকা অন্তর্ভুক্ত করার কারণে প্রতি বছর ইরানের ওপর থেকে ৩০০ কোটি ডলারের চাপ কমে যাবে।

এর ফলে দুই দেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞা তেমন প্রভাব ফেলবে না।

নিজস্ব মুদ্রায় লেনদেনের কারণে ইরান ও রাশিয়া তাদের মধ্যকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প সহজেই বাস্তবায়ন করতে পারবে।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?