সাদিও মানে টানা দুইবার আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন

সাদিও মানে টানা দুইবার আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন 

সেনেগাল তারকা ফুটবলার সাদিও মানে ২০২১-২২ মৌসুমে আফ্রিকা মহাদেশের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন। সাবেক লিভারপুল তারকা এই নিয়ে টানা দুবার আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হয়েছেন। ২১ জুলাই, বৃহস্পতিবার কনফেডারেশন অফ আফ্রিকান ফুটবলের অনুষ্ঠানে এই পুরস্কার দেয়া হয় এই তারকা ফুটবলারকে।

আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হিসেবে মনোনীত হয়েছিলেন তিনজন। সাদিও মানে, মিশরের মোহাম্মদ সালাহ এবং সেনেগালের গোলকিপার এডুয়ার্ড মেণ্ডি। এ দুজনকে হারিয়ে এ বছর পুরস্কার জিতলেন মানে। লিভারপুল তারকা সালাহ এর আগে আফ্রিকার বর্ষসেরা পুরস্কারটি জিতেছিলেন ২ বার। ২০১৭ ও ২০০১৮ সালে।

আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড় সবচেয়ে বেশি ৪ বার করে নির্বাচিত হয়েছেন আইভেরি কোস্টের ইয়াইয়া টুরে এবং ক্যামেরুনের স্যামুয়েল ইতো।

৩০ বছর বয়সী সেনেগাল স্ট্রাইকার ৭ বছর লিভারপুলের হয়ে খেলার পর এবছর বায়ান মিউনিখে যোগ দেন। সাদিও মানে সেনেগালের হয়ে ৯১ ম্যাচে ৩৩ গোল করেছেন।

সেনেগালের হয়ে তিনি ১টি বিশ্বকাপে ৪ টি আফ্রিকা কাপ অফ নেশন্সে অংশগ্রহণ করেছেন। যার মধ্যে ২০২১ সালে ফাইনালে মিশরকে হারিয়ে প্রথমবারের মতো আফ্রিকান নেশন্স কাপ চ্যাম্পিয়ন হয়েছে তার দল সেনেগাল এবং সেই টুর্নামেন্টে তিনি সেরা খেলোয়াড় নির্বাচিত হন। সাদিও মানে সেনেগালের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?