জেমস ওয়েব টেলিস্কোপ কি

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (James Webb Space telescope) হচ্ছে একটি মহাকাশ দূরবীক্ষণ যন্ত্র। আমেরিকান মহাকাশ সংস্থা নাসা, কানাডীয়  ও ইউরোপীয় মহাকাশ সংস্থার যৌথ প্রচেষ্টায় এটি নির্মাণ করা হয়েছে।

এটি আবিষ্কারের মূল লক্ষ্য হচ্ছে ছায়াপথের জন্ম ও বিবর্তন এবং নক্ষত্র গ্রহসমূহের সৃষ্টি সংক্রান্ত গবেষণা। এর মাধ্যমে পৃথিবী থেকে সবচেয়ে দূরবর্তী বস্তুকে পর্যবেক্ষণ করা সম্ভব হবে।

ওয়েব স্পেস টেলিস্কোপ দ্বারা ধারণকৃত অবলোহিত বিকিরণ চিত্রণ এর মাধ্যমে আজ থেকে প্রায় ১৩৫০ কোটি বছর আগে মহাবিশ্বের প্রথম ছায়াপথ ও আদ্যনক্ষত্রগুলি কিভাবে রূপ লাভ করেছিল তা সম্পর্কে জানা যাবে। এছাড়া মানুষের বসবাসযোগ্য সম্ভাব্য গ্রহগুলির আবহমন্ডলের বিস্তারিত খুঁটিনাটি বিষয়ে চিত্রায়ন সম্ভব হবে।

আমেরিকান মহাকাশ সংস্থা নাসা ইউরোপীয় মহাকাশ সংস্থা এবং কানাডীয় মহাকাশ সংস্থার সম্মিলিত প্রচেষ্টায় পরিকল্পিত প্রকল্পটি সফলভাবে তৈরি করতে পেরেছে। সব মিলিয়ে বিশ্বের ১৪ টি দেশ, ২৯টি মার্কিন অঙ্গরাজ্যের ৩০০ বিশ্ববিদ্যালয়, বিভিন্ন কোম্পানি ও সংস্থার পাশাপাশি শত শত বিজ্ঞানী ও হাজার হাজার প্রকৌশলী এই প্রকল্পের উপর কাজ করেছেন। সব মিলিয়ে এই প্রকল্পটি শেষ করতে খরচ হয়েছে এক হাজার কোটি মার্কিন ডলার। এটি তৈরি করতে সময় লেগেছে ৩০ বছর।

নাসা জানায় যে, ওয়েব দূরবীক্ষণ যন্ত্রটি ২০২২ সালের জানুয়ারি মাসে পৃথিবী থেকে ১০ লক্ষ মাইল দূরে মহাকাশ পার্কিং স্পটে পৌঁছেছে। এই ওয়েব টেলিস্কোপ দিয়ে সম্প্রতি তোলা মহাবিশ্বের কয়েকশো কোটি বছর আগের প্রথম সম্পূর্ণ রঙিন ছবি প্রকাশ করেছে আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

জেমস ওয়েব টেলিস্কোপ সম্পর্কে আরো জানতে আপনারা ভিজিট করতে পারেন – নাসার অফিসিয়াল ‌ওয়েবসাইটে

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?