রাগ কমানোর সহজ উপায়

হাসি, কান্নার মত রাগও একটি স্বাভাবিক অনুভূতি। আমরা বিভিন্ন সময় বিভিন্ন কারণে মানুষের সঙ্গে রাগ করি। একেক মানুষ রাগের সময় একেক রকমের রিয়েক্ট করে। কেউ অল্পতেই রেগে যায় আবার কেউ সহজে রাগ করে না।

সব মানুষই জীবনের কোন না কোন সময় রাগ করে থাকে। আমাদের আশেপাশের মানুষ রাগ করলে আমরা রাগ কমানোর চেষ্টা করি। কিন্তু যখন আপনি নিজে রাগ করবেন তখন আপনি নিজেকে কিভাবে কন্ট্রোল করে রাগ কমাবেন তা আজকের পোস্টে আমরা আলোচনা করবো।

আমরা রাগের সময় অনেক কথা বলি। আপনি যখন রাগ করবেন তখন নিজের মুখ বন্ধ রাখার চেষ্টা করুন। এটা একটু কঠিন কাজ তবে রাগ কমানোর জন্য আপনাকে এটা করতে হবে। যার সাথে রাগারাগি করেছেন সে যাই বলুক আপনি তার প্রতি উত্তর না করে নিজের মাথা ঠান্ডা রেখে চুপ থাকুন।

সম্ভব হলে সেখান থেকে অন্য জায়গায় চলে যান। রাগের মাথায় আমরা অনেক কিছুই বলি যা আমরা মন থেকে বলি না। তাই রাগের সময় চুপ থাকাটা শ্রেয়।

রাগের সময় মুখ বন্ধের সাথে সাথে চোখ-কান বন্ধ রাখার চেষ্টা করুন। চোখ-কান বন্ধ বলতে এখানে বোঝানো হয়েছে যার সাথে রাগ করেছেন তার সামনে থেকে অন্যত্র চলে যান এবং তার কথা শোনা বন্ধ করুন। এগুলো আপনার রাগ কমাতে সাহায্য করে।

পারলে কিছু সময়ের জন্য অন্য কোথাও গিয়ে ঘুরে আসুন বা হেঁটে আসুন। যার ফলে যে বিষয় নিয়ে যার সাথে রাগ করেছেন তা এমনিতেই কমে যাবে।

নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম রাগ কমানোর আরো একটি কার্যকরী উপায়। শরীরচর্চা করলে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে। নিয়মিত শরীরচর্চা সুস্থ সুন্দর জীবন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অনেক সময় রাগ করে অনেকেই ধূমপান, মদপান, অতিরিক্ত চা-কফি পান করে। যা একদমই ঠিক না। কারণ এসবের ফলে আপনার বদহজম ও অনিদ্রা সমস্যা হবে এবং স্বাস্থ্যের ক্ষতি হবে। আর শরীর ভালো না থাকলে মন ভালো থাকে না যার ফলে আপনি ছোটখাটো বিষয় নিয়ে রেগে যাবেন। তাই এসব বদ অভ্যাস চিরদিনের জন্য ত্যাগ করুন।

আমরা কেউই পৃথিবীতে সারা জীবন বেঁচে থাকবো না, একদিন না একদিন আমাদের মরতেই হবে। তাই এই অল্প জীবনটাকে উপভোগ করতে শিখুন। রাগারাগি করে বা কারো সাথে মন খারাপ করে নিজের জীবনের মূল্যবান সময় নষ্ট করবেন না।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?