সিম কার্ড পরিষ্কার করার নিয়ম

সিম কার্ড পরিষ্কার করার নিয়ম

আমরা যেই মোবাইল ফোন ব্যবহার করি সেখানে আমরা সিম ব্যবহার করি। যার মাধ্যমে আমরা একে অন্যের সাথে কলের মাধ্যমে কথা বলতে পারি। তবে অনেক সময় সিমে ময়লা জমার কারনে সিম ঠিক মতো কাজ করে না।

আমাদের মোবাইলের ভেতর অনেকভাবে ধুলো-ময়লা ঢোকে যায়। যার ফলে সিমেও জমা হয়। এর কারনে অনেক ধরনের সমস্যা হতে পারে। আমরা জানি আমাদের সিমটি আমাদের কাছে কতটা গুরুত্বপূর্ন, কারন এতে অনেক মানুষের নাম্বার থাকে।

বর্তমানে অনেক মোবাইলে ই-সিম কার্ড ব্যবহার করা হয় যেগুলো খোলাও যায় না আর পরিষ্কার করার প্রয়োজন ও হয় না। তবে যেসব ফোনে ফিজিক্যাল সিম অর্থাৎ ফোন থেকে সিম আলাদা করা যায় সেসব ফোনের প্রতিটা সিম পরিষ্কার করার প্রয়োজন রয়েছে।

তবে সিমও পরিষ্কার করার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে যেনো পরিষ্কার করতে যেয়ে কোনভাবে নষ্ট না করে ফেলেন।

যেভাবে পরিষ্কার করবেন

সিম পরিষ্কার করার জন্য প্রথমে আপনাকে সিমটি মোবাইল থেকে খুলতে হবে।

রাবার/ইরেজার

আপনার কাছে যদি রাবার বা ইরেজার থাকে তাহলে আপনি সেটা দিয়ে সুন্দর করে ঘষে সিমটি পরিষ্কার করতে পারেন। এতে আপনি বাচ্চাদের পেন্সিলের কালি মোছার রাবার ব্যবহার করতে পারেন বা তেমন ধরনের কোণ রাবার এর সাহায্যে ঘষে পরিষ্কার করতে পারেন।

অ্যালকোহল ব্যবহার করে

আপনি চাইলে অ্যালকোহলের সাহায্যে আপনার সিমটি পরিষ্কার করতে পারেন, তবে যে সকল লিক্যুয়িডে ৯০-৯৯% অ্যালকোহল রয়েছে তা দিয়ে পরিষ্কার করতে পারেন। প্রথমে একটু তুলা নিয়ে সেটায় ক্লিনিং অ্যালকোহল মিশিয়ে তা দিয়ে সিম কার্ডটি পরিষ্কার করতে পারেন।

সাবধানতা

সিম কার্ড পরিষ্কার করার জন্য কোন প্রকার ব্রাশ ব্যবহার করবেন না, এতে আপনার সিম কার্ডের ক্ষয়-ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। লিক্যুয়িড জাতীয় কোন পদার্থ দিয়ে সিম পরিষ্কার করলে সেটিকে ভালো করে মুছে শুকাতে হবে, কারন ভেজা অবস্থায় লাগালে শট সার্কিট হয়ে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

Related Topic:
Sim card cleaning rules
How to clean sim card
কিভাবে সিম কার্ড পরিষ্কার করবো

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?