বিসিএস ক্যাডার পদ বাছাই করবেন কিভাবে

চাকরীর বাজারে সবার পছন্দের শীর্ষে থাকে বিসিএস। বিলাসবহুল সব সুযোগ সুবিধা, আকর্ষনীয় বেতন, দেশ নিয়ন্ত্রনের ক্ষমতা, সম্মান এতো কিছুর লোভ কে সামলাতে পারে? তাইতো পড়াশোনা শেষে বিসিএস ই বাংলাদেশের তরুন প্রজন্মের প্রথম পছন্দ।

কিন্তু এই চাকরী পাওয়া মোটেও সহজ কাজ নয়। এর জন্য প্রয়োজন কঠিন অধ্যাবসায় ও মনস্তাত্তিক ধৈর্য্য। একজন বিসিএস পরিক্ষার্থী ভালো প্রিপারেশন থাকা সত্যেও ক্যাডার চয়েজে বিড়ম্বনায় পরেন যা মানসিক ভাবে একজন পরিক্ষার্থীকে দূর্বল করে দেয়। চলুন আজ জেনে নেই কিভাবে পছন্দের ক্যাডার চয়েজ করবেন।

বিসিএস ক্যাডার পদ বাছাই করার নিয়ম

প্রথমত ক্যাডার চয়েজ বিষয়টি আপনার নিজের উপর নির্ভর করে আপনি কি হতে চান তার উপর। এখানে আপনি অনেক অপশন পাবেন কিন্তু এখান থেকে আপনাকে বেষ্ট অপশন টি সিলেক্ট করে নিতে হবে।

বিসিএসে যেহেতু ক্যাডার ক্রম অনুযায়ী মেধা তালিকা করা হয়। সেক্ষেত্র আপনার পছন্দ যদি ক্ষমতা এবং উন্নত সুযোগ সুবিধা হয় তাহলে আবেদনের সময় প্রথমে পুলিশ ক্যাডার দিন। তারপর প্রশাষন ক্যাডার দিন।

ক্যাডার পছন্দে আপনার পরিবার এর বিষয়টিও গুরুত্ব দেয়া উচিত। এক্ষেত্র আপনি যদি পরিবার থেকে দূরে থাকতে না চান তাহলে যেই ক্যাডার গুলো দূরে কিংবা বিদেশে পোষ্টিং হোয়ারর সম্ভাবনা বেশি সেগুলোকে সবার পিছনে দিন। ফরেন ক্যাডারে আপনার চাকরী জীবনে বেশিরভাগ সময়ই বিদেশে কাটাতে হবে। সেক্ষেত্রে পরিবারের দিক বিবেচনায় এই ক্যাডারটি সবার শেষে দিন।

আপনি যদি চাকরি ছাড়াও অন্নান্য সুবিধা যেমন গাড়ি, সিকিউরিটি, বাড়ি সুবিধা পেতে চান তাহলে প্রসাশন অথবা পুলিশ ক্যাডার প্রথমে দিন।

আপনি যদি প্রথম বিসিএসেই সাফল্য পেতে চান তুলনামূলক কম চাহিদা এছে এমন ক্যাডার গুলো প্রথমে সিলেক্ট করুন। এক্ষেত্রে আপনার প্রিপারেশন ভালো থাকলে চাকরী পেয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

এছাড়া যেই ক্যাডার গুলোতে পদ সংখ্যা বেশি থাকবে সেগুলো ও প্রথমে দিতে পারেন। তাহলে কম প্রতিযোগিতায় পরতে হবে এবং পদ বেশি থাকায় চাকরী পাওয়ার সম্ভাবনাই বেশি।

ক্যাডার চয়েজে বা পেশাগত জীবনে আপনি যেটাতে কম্ফোর্টেবল সেই পেশাটি বেছে নেয়াই উত্তম। এক্ষেত্রে চাকরী জীবনে কোন বেগ পেতে হয়না এবং আপনি চাকরী করতে স্বাচ্ছন্দবোধ করবেন।

সেক্ষেত্রে আপনার ভালোলাগা যদি হয় শিক্ষকতা তাহলে শিক্ষা ক্যাডার প্রথমে দিন।

আপনি যদি ডক্টর হয়ে থাকেন তাহলে স্বাস্থ্য ক্যাডার প্রথমে দিন। তারপর বাকি ক্যাডার পছন্দ ক্রম অনুযায়ী সিলেক্ট করুন।

কৃষি নিয়ে পড়াশোণা করে থাকলে বা কৃষি নিয়ে আগ্রহ কিংবা পূর্ব অভিজ্ঞতা থাকলে কৃষি ক্যাডার প্রথমে চয়েজ করুন।

এভাবে আপনি যেই বিষয় গুলাতে অভিজ্ঞ বা আপনার পড়াশোনার বিষয় সংশ্লিষ্ট ক্যাডার প্রথমে চয়েজ করুন।

মনে রাখবেন, চাকরী আপনার এবং চাকরী জীবনে আপনার অনেক কিছুই মানিয়ে নিয়ে চলতে হবে তাই ক্যাডার চয়েজে নিজের ইচ্ছেকে প্রাধান্য দিন।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?