বাংলাদেশ আগামী পাঁচ বছরে ১৪৪ টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলবে

বাংলাদেশ এ বছর জিম্বাবুয়ে সিরিজের পর এশিয়া কাপ, পাকিস্তান ও নিউজিল্যান্ডের সাথে ত্রিদেশীয় টি 20 সিরিজ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, আয়ারল্যান্ড সিরিজ, ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে বাংলাদেশের ২০২২ সালের ক্রিকেট সূচি শেষ হবে।

এরপর ২০২৩ থেকে ২০২৭ সাল এই পাঁচ বছর বাংলাদেশ ক্রিকেট দল ব্যস্ত সময় পার করবে। কারন আইসিসি এই পাঁচ বছরের এফটিপি চূড়ান্ত করেছে যেখানে বাংলাদেশ ১৪৪ টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে।

২০২৩-২০২৭ এই পাঁচ বছরে বাংলাদেশ ৩৪ টি টেস্ট, ৫৯ টি ওয়ানডে এবং ৫১টি টি-২০ ম্যাচ খেলবে। এর মধ্যে আছে টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপ, এশিয়া কাপ যেখানে সেমিফাইনাল, ফাইনাল খেলতে পারলে ম্যাচের সংখ্যা আরো বাড়বে। বাংলাদেশে সবচেয়ে বেশি ৫৯ টি ওয়ানডে ম্যাচ খেলবে।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম এই প্রথম বিপিএল এর জন্য উইন্ডো বা জায়গা পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড আগামী তিন বছরের বিপিএলের সূচি ঘোষণা করেছে। প্রতিটি বিপিএল অনুষ্ঠিত হবে জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসে।

বাংলাদেশ এখন পর্যন্ত ৩৯৪ টি ওয়ানডে ম্যাচ খেলেছে। যেখানে ১৪০ ম্যাচে জয়, ৭ ম্যাচ পরিত্যাক্ত বাকি ম্যাচগুলো হেরেছে। উইনিং পার্সেন্টেজ ৩৬.১৭।

বাংলাদেশ টেস্ট খেলেছে ১৩৪ টি যেখানে ১৬ টি জয়, ১৮ টি ড্র এবং বাকি ম্যাচগুলো হেরেছে।

টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ১২৮ টি যেখানে ৪৪ টি জয় এবং ৮১ টি হার।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?