ভালো ইউএসবি-সি কেবল চেনার উপায়

ভালো ইউএসবি-সি কেবল চেনার উপায়

বর্তমানে আমদের প্রায় সকল স্মার্টফোনগুলোতে চার্জ করার জন্য ইউএসবি-সি ক্যাবল ব্যবহার করা হয়ে থাকে। যেহেতু মোবাইলে সি পোর্ট ব্যবহার করা হয় মোবাইল চার্জ করার জন্য। তাই পিসি থেকে কোন ডাটা আদান-প্রদান করার জন্য ইউএসবি-সি ক্যাবলের প্রয়োজন হয়।

বর্তমানে বাজারে অনেক ধরনের সি ক্যাবল চার্জার পাওয়া গেলেও সবগুলো আমাদের জন্য ভালো হয় না। তাছাড়া ভালো ইউএসবি-সি ক্যাবল না হলে মোবাইল চার্জ হতে সমস্যা হয় ও কোন ডাটা স্লো ভাবে আদান প্রদান হয়।

 আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে ভালো ইউএসবি-সি ক্যাবল চেনার উপায় সম্পর্কে। চলুন তাহলে জেনে নেই আপনার জন্য ভালো কিভাবে ভালো ইউএসবি-সি ক্যাবল চিনবেন।

ভালো ইউএসবি টাইপ-সি কেবল চেনার উপায়

আপনার মোবাইলের জন্য ভালো ইউএসবি-সি চেনার জন্য আপনাকে প্রথমে জানতে হবে আপনার মোবাইলে ইউএসবির কত ভার্সন সাপোর্টেড। বর্তমানে প্রায় বেশিরভাগ মোবাইলে ভার্সন ২.0 ব্যাবহার করা হয়।

তবে ভালো মানের স্মার্টফোনগুলোতে ভার্সন ৩.০ ব্যবহার করা হয়ে থাকে। তাই আপনার স্মার্টফোনটি যদি ভার্সন ২.০ সাপোর্টেড হয় তাহলে আপনাকে ২.০ ভার্সনের ইউএসবি-সি ক্যাবল কিনতে হবে। আর আপনার স্মার্টফোন যদি ইউএসবি ভার্সন ৩.০ সাপোর্টেড হলে আপনাকে ৩.০ ভার্সনের ইউএসবি-সি কেবল চয়েজ করতে হবে।

আপনি যদি মোবাইল চার্জ করার ক্ষেত্রে ভালো ইউএসবি-সি ক্যাবল খুজে থাকেন তাহলে উপরের নিয়ম টা ফলো করতে পারেন। আর আপনি যদি ডাটা ট্রান্সফারের জন্য ইউএসবি-সি ক্যাবল খুজে থাকেন তাহলে ৩.০ ভার্সনের ইউএসবি-সি নিতে পারেন। কারন এর মাধ্যমে আপনি অল্প সময়ে দ্রুত ডাটা ট্রান্সফার করতে সক্ষম হবেন।

লক্ষ রাখতে হবে ইউএসবি-সি ক্যাবলটি ফাস্ট চার্জিং সাপোর্টেড কিনা। যদি আপনার মোবাইল ও অ্যাডপটার ফাস্ট চার্জিং সাপোর্টেড হয়ে থাকে। তাহলে অবশ্যই আপনাকে ভালো মানে ফাস্ট চার্জিং সাপোর্টেড ইউএসবি-সি ক্যাবল ক্রয় করা উচিত।

ভালো মানের স্ট্যান্ডার্ড ইউএসবি-সি ক্যাবল ২ মিটার পর্যন্ত দৈর্ঘ্য হয়ে থাকে। তাছাড়া ক্যাবলের দৈর্ঘ্য বেশি বড় হলে ডাটা ট্রান্সফারের ক্ষেত্রে এর প্রভাব পড়তে পারে।

ইউএসবি-সি ক্যাবল ব্যবহারের সবথেকে বড় সুবিধা হচ্ছে এর বিপরীতমুখী ব্যবহার। অর্থাৎ একে দুই ভাবেই ব্যবহার করা যায়। তাই ক্যাবল কেনার সময় লক্ষ রাখবে বিপরীতমুখী ভাবে ব্যবহার করা যাচ্ছে কিনা এবং তা কাজ করছে কিনা।

বাজারে অনেক ধরনের লোকান ইউএসবি-সি ক্যাবল পাওয়া গেলেও সেগুলো তেমন ভালো হয় না। আপনি বিপদের সময় প্রয়োজন মেটাতে সেগুলো ব্যবহার করতে পারেন। কিন্তু আপনি যদি ভালো মানের ইউএসবি-সি ক্যাবল কিনতে চান তাহলে আপনি একটু দাম দিয়ে হলেও ব্রান্ডের ইউএসবি-সি ক্যাবল কিনতে পারেন। কথায় আছে না, যার মান একতু ভালো বেশি তার দামও একটু বেশি।

তাছাড়া ক্যাবল কেনার সময় লক্ষ রাখবেন পুরনো ক্যাবল কিনা বা কোথাও কাটা বা ছেড়া আছে কিনা। কারন অনেক সময় ব্যবহারের পরও এগুলো বিক্রি করার জন্য রেখে দেয়।

অবশ্যই ইউএসবি-সি ক্যাবল কেনার সময় চেক করতে ভুলবেন না ক্যাবলটি ভালো কিনা। কারন আপনি যদি বাড়িতে নিয়ে যেয়ে দেখেন ক্যাবলটি ভালো না তাহলে আপনাকে আবার আসতে হবে। এতে আপনিও হয়রানি হবেন। আবার দোকানদারও বলতে পারে আপনি বাড়িতে নিয়ে যাওয়ার পর ক্যাবলটি নষ্ট হয়ে গেছে। এজন্যই ব্রান্ডের সি ক্যাবল ক্রয় করলে আপনাকে চিন্তা করতে হবে না, সাথে গ্যারান্টিও পেয়ে যাবেন।

এক কথায় আপনি যদি ভালো মানের ইউএসবি-সি ক্যাবল কিনতেই চান তাহলে আপনাকে ভালো ব্রান্ডের ফাস্ট চার্জিং সাপোর্টেড ইউএসবি-সি ক্যবল কিনতে হবে। হোক সেটা আপনার মোবাইল চার্জ করার জন্য কিংবা ডাটা আদান-প্রদান করার জন্য।

ইউএসবি-সি ক্যাবলের অনেক সুবিধা রয়েছে যার ফলে মোবাইল কোম্পানি এখন প্রায় বেশিরভাগ স্মার্টফোনগুলিতেই ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবহার করে থাকে। তাছাড়া ইউএসবি-সি ক্যাবলে মাধ্যমে ডাটা আদান-প্রদান হয় খুব দ্রুত।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?