চাকরি টিকিয়ে রাখতে হলে হাসতে হবে

চাকরী করতে তো কতো নিয়ম ই মেনে চলতে হয়। কিন্তু এবার চাকরী করতে হলে হাসতে হবে। না হাসলে চলে যাবে চাকরী। এমনকি নিয়ম ভঙ্গ করলে জরিমানা ও করা হবে। চাকরীতে এমনই নতুন এক ব্যাতিক্রমী নিয়ম চালু করেছে ফিলিপাইনের একটি শহর।

ফিলিপাইনের কুয়েজন প্রদেশের মুলানি শহরে সম্প্রতি এ নিয়ম চালু হয়েছে। শহরটির মেয়র অ্যারিস্টটল আগুইরে এক নির্বাহী আদেশে এই নিয়ম জারি করে।

অ্যারিস্টটল আগুইরে বলেন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সাধারণ মানুষদের সেবা দেয়ার সময় হাসিখুশি থাকতে হবে। এ সময় তাদের মুখে হাসি ধরে রাখতে হবে। নিয়ম না মানলে শাস্তির বিধান রাখা হয়েছে।

তিনি বলেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সাধারণ মানুষকে দেওয়ার সময় মুখ কালো করে থাকেন যা একজন সেবাগ্রহিতাকে অস্বস্থিতে ফেলে। এতে সেবাগ্রহীতারা আন্তরিকতার অভাব বোধ করেন এবং তারা সেবা নিয়ে অসন্তুষ্ট হন। তাই সাধারণ জনগন যেনো নির্ধিধায় সেবা নিতে পারেন সেজন্য এই নিয়ম চালু করা হয়েছে।

শুধু মুনালি শহরের সরকারি কর্মকর্তাদের জন্য এই নিয়ম জারি করা হয়েছে। নিয়ম না মানলে গুনতে হবে মোটা অংকের জরিমানা। নিয়ম না মানলে একজন কর্মকর্তা-কর্মচারির ৬ মাসের বেতন পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে। এছাড়া নিয়ম অমাণ্য করা প্রমানিত হলে হারাতে হতে পারে চাকরী।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?