কম সময়ে আমেরিকার গ্রীন কার্ড পাবেন কিভাবে

আমাদের সবারই ইচ্ছা থাকে যে আমেরিকা ঘুরতে যাওয়া। ইচ্ছাটাকে আরেকটু বাড়িয়ে ঘুরতে যাওয়ার পাশাপাশি সেখানে স্থায়ীভাবে বসবাস করার জন্য ইচ্ছা পোষণ করে থাকে অনেকে।

আমেরিকায় স্থায়ীভাবে বসবাস করার জন্য আপনাকে আমেরিকার গ্রীন কার্ড পেতে হবে। আজকের পোষ্টে খুব কম সময়ের মধ্যে আমেরিকার গ্রীন কার্ড কিভাবে পাবেন তা নিয়ে আলোচনা করা হবে।

আমেরিকার গ্রীন কার্ড পাবেন যেভাবে

মূলত উন্নত দেশগুলো তাদের দেশে স্থায়ীভাবে বসবাস করার জন্য অন্যান্য দেশের নাগরিকদের সুযোগ করে দেয়। তাদের দেশে বসবাস করার সুযোগ দেয়ার জন্য প্রধান কারণ হতে পারে ওইসব দেশের ঘনবসতি কম বলে।

কিন্তু আপনি আবার মনে করবেন না যে ঘনবসতি কম বলে সবাইকে তারা সুযোগ দিয়ে দেয়। আসলে যাকে তাকে তাদের দেশে বসবাস করার সুযোগ দেওয়া হয় না। গ্রীন কার্ড পাওয়ার জন্য আপনাকে অবশ্যই যোগ্যতা রাখতে হবে।

গ্রীনকার্ড বলতে এমন এক ধরনের স্থায়ী বসবাস করাকে বুঝায় যাকে আমরা পার্মানেন্ট রেসিডেন্সি বা মাইগ্রেশন বলে থাকি।

গ্রীন কার্ড পাওয়ার জন্য আপনাকে যা যা করতে হবে

কয়েকটি ক্যাটাগরিতে নিচে আলোচনা করা হলো

স্কিলড

আপনি একটু চিন্তা করুন যা আপনাকে কেন তারা গ্রীন কার্ড দিয়ে দেবে। আপনি যদি তাদেরকে কিছু না দিতে পারেন তাহলে কেন তারা আপনাকে গ্রীন কার্ড দিবে।

আপনি যদি একজন স্কিলড পারসন হন তাহলে খুব সহজেই আমেরিকার গ্রীন কার্ড পাওয়া আপনার জন্য সহজ হবে। এ ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা বা কর্মদক্ষতা ইত্যাদি বিষয়ের উপরে সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হয় এবং এই ক্যাটেগরিতেই সবথেকে বেশি মানুষ আমেরিকায় বা বিদেশে স্থায়ী হয়ে থাকে।

ধরুন আপনি আমেরিকায় বা অন্য কোন দেশে লেখাপড়া করতে গিয়েছেন। লেখাপড়া শেষে যদি আপনি সেখানে কোন ধরনের ব্যবসা দাড়া করান অথবা আপনার মেধা কাজে লাগিয়ে ওই দেশে কিছু করার চেষ্টা করেন তাহলে আপনি সেখানে স্থায়ীভাবে বসবাস করার সুযোগ পেয়ে যেতে পারেন। আশা করি আমি ব্যাপারটি আপনাকে বোঝাতে পেরেছি।

ব্যবসা

আপনি আমেরিকাতে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করার মাধ্যমে আমেরিকাতে স্থায়ীভাবে বসবাস করার সুযোগ পাবেন। তবে অবশ্যই কিছু শর্ত আপনাকে মেনে ব্যবসা করতে হবে। 

ইনভেস্টমেন্ট

আপনার কাছে টাকা আছে যদি আপনি আপনার টাকা আমেরিকাতে ইনভেস্টমেন্ট করেন তাহলে আপনি সেখানে স্থায়ীভাবে বসবাস করার সুযোগ পেতে পারেন। আপনার টাকা আমেরিকাতে কোন কোম্পানিতে ইনভেস্ট করতে পারেন অথবা আপনি যদি আপনার নিজের ব্যাংক অ্যাকাউন্ট রাখেন তা হলেও এটা এক ধরনের ইনভেস্টমেন্ট হিসেবে গণ্য হবে। 

ইনভেস্টমেন্ট বা ব্যবসা যাই বলেন না কেন মূলকথা হলো আপনার টাকা ঐ দেশে নিতে হবে যেখানে আপনি স্থায়ীভাবে বসবাস করতে চাচ্ছেন।

অর্জন

এক্ষেত্রে যদি আপনার ব্যক্তিগত কোনো বড় ধরনের অর্জন থাকে তাহলে আপনি আমেরিকা বা অন্যান্য উন্নত দেশে স্থায়ীভাবে বসবাস করার সুযোগ পাবেন। এক্ষেত্রে আপনি এ তারকা শিল্পী হতে পারেন নোবেল পুরস্কার প্রাপ্ত হতে পারেন বা অলিম্পিক মেডেল প্রাপ্ত ইত্যাদি মানুষের ক্যাটাগরিতে পড়তে পারেন।

অর্থাৎ আপনার ক্ষেত্রে এমন কিছু আপনাকে দেখাতে হবে যা ঐ দেশের সুনাম বয়ে আনবে। 

এ নিয়মগুলো বা শর্তগুলো শুধুমাত্র আমেরিকাতে এ বসবাস করার জন্যই নয় আপনি যে কোন উন্নত দেশে গ্রিন কার্ড পেতে চান না কেন আপনাকে ঘুরিয়ে-ফিরিয়ে মূলত এই শর্তগুলো তেই ফিরিয়ে নিয়ে আসা হবে।

আপনি সেখানে যাচ্ছেন একটি উন্নত জীবনযাপন করার কথা চিন্তা করে এক্ষেত্রে তো অবশ্যই তারাও আপনার থেকে কিছু বেনিফিট আশা করবে। যা তাদের দেশের জন্য ভালো।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?