আইফোনে বিপজ্জনক অ্যাপগুলি এখনও পাওয়া যাচ্ছে

আইফোনে বিপজ্জনক অ্যাপগুলি এখনও পাওয়া যায়

আমাদের জানা ও অজানার বাহিরে হ্যাকাররা অনেক ধরনের অপরাধ করে থাকে অ্যাপের সাহায্যে। আমরা বুঝতেও পারি না কখন আমাদের অজান্তেই হ্যাকাররা আমাদের কাছ থেকে তথ্য চুরি করে নেয়।

আমরা আইফোনের অ্যাপ স্টোর ও অ্যান্ড্রয়েডের প্লে-স্টোর থেকে বিভিন্ন রকমের থার্ড-পার্টি অ্যাপ ডাউনলোড করে থাকি আমাদের সুবিধার জন্য। কিন্তু আমাদের অজান্তেই সেই অ্যাপগুলো আমাদের বিভিন্ন ক্ষতি করে থাকি।

যেমন আমরা ছবি ও ভিডিও এডিট করার জন্য ভিবিন্ন ধরনের এডিটিং অ্যাপস, রাশিফল জানার অ্যাপ, মোবাইল ফোন ক্লিনার, ওয়ালপেপার ও ভিবিন্ন রকম ভুয়া অ্যান্টিভাইরাস অ্যাপ ডাউনলোড করে থাকি। খুব সহজে ডাউনলোড করতে পারায় অ্যাপগুলো প্রতিনিয়ত ডাউনলোড করছে মানুষ। যার ফলে নিজের অজান্তেই বিভিন্ন ক্ষতির সম্মুখীন হচ্ছে তারা।

অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান অ্যাভাস্ট গত বছর অ্যাপলের অ্যাপ স্টোরে ১৩৩টি এমনই অ্যাপের সন্ধান পেয়েছিলেন। এই বিয়টি অ্যাপলকে জানানো হলেও ৮৪টি অ্যাপ এখনো অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে।

তাদের ব্যবহৃত উক্ত অ্যাপগুলোতে ম্যালওয়্যার না থাকলেও কিন্তু ব্যাবহারকারীর অজান্তেই বিভিন্ন ধরনের সেবায় নিবন্ধন করা থাকে অর্থের মাধ্যমে। যা হয়তো ব্যবহারকারীরা বুঝতেও পারে না। নিজের অজান্তেই সেই সেবাগুলো ব্যাবহারের জন্য অর্থও পরিশোধ করে। যার ফলে এই সমস্যাগুলোর কারনে আইফোন ব্যবহারকারীদের বাড়তি অর্থ গুনতে হয়।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?