হার্ডডিস্কের পরিবর্তে এসএসডি ব্যবহার – স্পিড বাড়িয়ে নিন

হার্ড ইডস্ক ড্রাইভ (HDD) তো আমরা সবাই চিনি। আজেক আমরা জানব নতুন প্রজন্মের স্টোরেজ সলিড স্টেট ড্রাইভ (SSD) সম্পের্ক।

SSD কি?

SSD হচ্ছে কম্পিউটারের নতুন প্রজন্মের স্টোরেজ ডিভাইস যা হার্ড ড্রাইভের মতো কম্পিউটার ডাটাগুলোকে স্টোর করে রাখে।

পূর্বে কম্পিউটারগুলোতে হার্ড ডিস্ক ড্রাইভ ব্যবহার করা হতো যা এখনো ব্যবহার করা হয়। পাশাপাশি সলিড স্টেট ড্রাইভ এর Read and Write স্পিড বেশি হওয়ায় অনেকেই SSD ব্যবহার করেন।

এসএসডি (SSD) কেন কিনবেন

আমরা SSD কে Hard Drive এর সাথে তুলনা করে দেখতে পারি SSD অনেক দ্রুত কাজ করে ডাটা এক্সেস করতে পারে এবং এতে ডাটা লস হওয়ার সম্ভাবনা প্রায় শূন্য। আপনি যদি আপনার পিসিতে বেশি স্পিড পেতে চান তাহলে SSD এর বিকল্প নেই। 

যেহেতু কম্পিউটারে আমাদের অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হয় এবং বর্তমান প্রজন্মের অপারেটিং সিস্টেমগুলো অনেকটা ভারী হওয়ায় হার্ড ড্রাইভ নিতে অনেক সময় লাগে। তাই আপনি যদি SSD ব্যবহার করেন তাহলে তুলনামূলক বেশি স্পিডে আপনার ফাইলগুলো ওপেন করতে পারবেন। 

অনেক সময় শুধু অপারেটিং সিস্টেম এবং অন্যান্য সফটওয়্যার ইন্সটল করার জন্য এসএসডি ব্যবহার করা হয়। যদিও হার্ডডিস্কের তুলনায় SSD ব্যয়বহুল এবং বাজারে সীমিত স্টোরেজে এটি পাওয়া যায়। সে ক্ষেত্রে কম স্টোরেজের SSD ব্যবহার করে শুধু অপারেটিং সিস্টেম এবং সফটওয়্যার জন্য হার্ডডিস্ক এর পাশাপাশি এটি ব্যবহার করতে পারবেন। 

পরিশেষে একটি কথা আপনি যদি নতুন প্রজন্মের স্টোরেজ ডিভাইস ব্যবহার করতে চান এবং আপনার কম্পিউটারের স্পিড বাড়াতে চান তাহলে সলিড স্টেট ড্রাইভ অথবা SSD ব্যবহার করুন।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?