লিংকডইন কেন ব্যবহার করবেন

লিংকডইন অনেকটা সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্য একটি সোশ্যাল নেটওয়ার্কের সাথে পরিচিত। যেমনটা আমরা ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম চিনে থাকি।

লিংকডইন আপনি ব্যবহার করবেন প্রফেশনাল কাজের জন্য। অর্থাৎ সব থেকে বেশি প্রফেশনাল কাজে লাগে নেটওয়ার্ক বিল্ড করতে। নিজের একটি পার্সোনাল ব্যান্ড গড়ে তুলতে লিংকডইন আপনার কাজে লাগতে পারে। 

আর সবথেকে গুরুত্বপূর্ণ যে বিষয়টি তাহলো চাকরি। আপনি এই প্লাটফর্মে এসে চাকরি খুঁজতে পারবেন এবং এমন এমন লোকদের সাথে পরিচিত হবেন যাদেরকে আপনার আসলেই দরকার।

লিংকডইন কেন ব্যবহার করবেন তা বিস্তারিত আলোচনা করা যাক

জব বোর্ডের কারণে

লিংকডইন সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কারণটি তা হলো আপনি এই প্লাটফর্মে একটি বিশাল জব প্ল্যাটফর্ম পাবেন। আপনার যদি কোন নিয়মিত চাকরির ওয়েবসাইটে খোঁজখবর নেন তাহলে এত বড় একটি জব বোর্ড পাবেন না।

এখানে এত পরিমান কাজ তালিকাভুক্ত থাকে যে আপনি আপনার পছন্দমত তালিকা বেছে নিতে পারেন। লিংকডইন জব বোর্ডে আপনি কিওয়ার্ড ও লোকেশন ব্যবহার করার মাধ্যমে পছন্দমত কাজের এলার্ম সেট করতে পারবেন।

তাছাড়া লিংকডইন প্রিমিয়াম একাউন্ট ব্যবহার করার মাধ্যমে আপনি আরো বেশি অধিক তথ্য এখানে খুঁজে পাবেন। প্রিমিয়াম একাউন্ট এ যে সুবিধাগুলো পাবেন তার মধ্যে কয়েকটি সুবিধা হল আপনি সরাসরি হায়ারিং ম্যানেজারকে মেসেজ করতে পারবেন। 

অন্যদের সাথে আপনার অ্যাপ্লিকেশনের তুলনা করতে পারবেন। জব এর স্যালারি সম্পর্কে তৎক্ষণাৎ জানার মত ফিচার কাজে লাগাতে পারবেন।

তাছাড়া আরও একটি খুব গুরুত্বপূর্ণ ফিচারস রয়েছে তা হলো ওপেন টু ওয়ার্ক। এই বিচারের মাধ্যমে আপনি রিক্রুটারদের জানিয়ে দিতে পারবেন যে আপনি কাজ করতে ইচ্ছুক।

মূলকথা হলো আপনি এই প্লাটফর্ম থেকে কিভাবে ব্যবহার করতেছেন। যদি সঠিকভাবে ব্যবহার করতে পারেন তাহলে আপনার চাকরির যোগানদাতা হতে পারে লিংকডইন।

নিজের পার্সোনাল ব্রান্ড তৈরি করুন

পৃথিবীতে কতগুলো কোম্পানি আছে তাদের নিজস্ব একটি ব্র্যান্ড ভ্যালু আছে। আপনি চাইলে আপনার নিজের প্রফেশনাল ব্র্যান্ড ভ্যালু তৈরি করতে পারেন লিংকডইন ব্যবহার করেন।

নিজের পার্সোনাল ব্যান্ড তৈরি করার জন্য আপনাকে যে কাজটি করা লাগতো তাহলো নিজের একটি ওয়েবসাইট তৈরি করা। আর এতে আপনাকে ওয়েবসাইট তৈরি করার পেছনে বাড়তি খরচ ও পরিশ্রম করতে হতো।

কাজটি মোটেও সুবিধাজনক হতো না। আর এটিকে সুবিধা করে দিচ্ছে লিংকডইন। নিজের একটি ব্র্যান্ড ইমেজ দাঁড় করানোর জন্য আপনাকে যে বিষয়গুলো খেয়াল রাখা উচিত।

  • আপনি অন্যদের চেয়ে কিভাবে আলাদা?
  • আপনাকে কেন চাকরিতে অগ্রাধিকার দেয়া উচিত?
  • কেন আপনাকে অধিক পরিমাণে বেতনে চাকরি দেওয়া উচিত?

ইত্যাদি আরো অনেক সুবিধা রয়েছে যা আপনার পার্সোনাল ব্রান্ড তৈরি করতে এবং নিজস্ব একটি প্রফেশনাল নেটওয়ার্কে সংযুক্ত করতে সাহায্য করবে।

প্রোফাইল দ্রুত রেংকিং

আপনি জানেন যে উইকিপিডিয়ার পেজগুলো কি পরিমানে গুগল রেংকিং দেয়। ঠিক তেমনি লিংকডইন প্রোফাইলগুলো কে গুগল আলাদাভাবে প্রায়োরিটি দিয়ে থাকে। 

এবং আপনার প্রোফাইলের নামে যদি কেউ গুগলে সার্চ করে সার্চ রেজাল্টের প্রথম পাওয়ার সম্ভাবনা থাকে অনেক। আর এতে আপনার পার্সোনাল ব্র্যান্ড ভ্যালু বেড়ে যায়। এখনই সময় এসেছে আপনার লিংকডইন প্রোফাইলটিকে খুব সুন্দর করে সাজিয়ে গুছিয়ে পুরো দুনিয়ার সামনে পরিচিত করানো।

প্রফেশনাল নেটওয়ার্কিং

মূলত লিংকডইন তৈরি হয়েছে প্রফেশনাল নেটওয়ার্কিং গড়ে তোলার জন্য। এতে লিংকডইন ব্যবহারকারীদের যে কেউ অন্য ব্যবহারকারীদের সাথে নেটওয়ার্কিং করতে পারবেন। এখানে সবচেয়ে বড় সুবিধাটি হল মিচুয়াল কানেকশন। 

প্রফেশনাল রিসার্চ

লিংকডইন প্ল্যাটফর্মের যেসকল কোম্পানি প্রোফাইল রয়েছে এসকল কোম্পানিগুলোর প্রোফাইল কে আপনি কখনো সাধারন কোন প্রোফাইল ভাববেন না। কারণ এসকল প্রোফাইলে কোম্পানি সম্পর্কে পুরো একটি ডিটেলস থাকে এবং এর পাশাপাশি কোম্পানির দৈনিক আপডেট থেকে শুরু করে কম্পানি এর মধ্যকার কর্মচারীদের তথ্য পেয়ে যেতে পারেন।

কোম্পানি প্রোফাইল ঘুরে আপনি কিন্তু কোম্পানি সম্পর্কে অনেক কিছু জেনে নিতে পারেন এক পলকে। যদি আপনি কোন কোম্পানি পছন্দ করে থাকেন তাহলে ওই কোম্পানি সম্পর্কে খোঁজখবর নিন এবং ভালো করে রিসার্চ করুন। জাতীয় একটি ভালো সম্পর্ক গড়ে ওঠে। এবং এই সম্পর্ক কিন্তু আপনার কোনো না কোনো সময়ে কাজে লাগবেই।

প্রফেশনাল নিউজ আপডেট

নিজেকে প্রতিদিন আপডেট রাখার জন্য আপনার আপডেট নিউজ গুলো খুব দরকার হবে। লিংকডইন সোশ্যাল মিডিয়াতে একটি টাইমলাইন রয়েছে যে টাইমলাইনে যেসকল কন্টাক্ট গুলো কে ফলো করছেন এই কন্টাক্ট গুলো বিভিন্ন কানেকশন গ্রুপ এবং কোম্পানির সকল আপডেট পেয়ে যাবেন।

এতে আপনার চাকরি পাওয়ার সুযোগ আরো এক ধাপ এগিয়ে যাবে। তাছাড়া ইন্ডাস্ট্রিয়াল সকল ট্রেন্ডিং খবর এবং রিপোর্টগুলো সম্পর্কে প্রতিনিয়ত আপডেট থাকা মানেই আপনি নিজেকে বুদ্ধিমানের পরিচয় দেওয়া।

আশাকরি উপরে লিংকডইনের যতগুলো লিস্ট নিয়ে আলোচনা করেছি এগুলো দিয়েই আপনি বুঝতে পারতেছেন যে লিংকডইন কেন ব্যবহার করবেন আপনি।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?