অনলাইনে গরু কিনতে চান খেয়াল রাখুন কিছু বিষয়

গত কয়েক বছর ধরে বাংলাদেশে ই-কমার্স ব্যাপারটা সবার মনের মধ্যে এসেছে দেখা গেল। এরই মধ্যে অনেকেই অনলাইনে তাদের দরকারি পণ্যগুলো অর্ডার করে নিচ্ছে খুব সহজ একটি মাধ্যমে।

গত দু’বছর আগেও আমরা ইভ্যালির মাধ্যমে প্রচারণা দেখেছিলাম ডিজিটাল গরুর হাট। ইভ্যালি ওয়েবসাইট থেকে সবাই পছন্দমত গরু কিনতে পারতো। 

যদিও ইভ্যালি আমাদের সবার সাথে প্রতারণা করেছে তারপরেও আমি বলতেসি যেহেতু তারা অনলাইনে গরু কেনা বেচার ধারণাটা প্রথমদিকে(সবার মনের মধ্যে গেথে) দেয়া শুরু করে এবং আমাদের সবাই কে পরিচিত করিয়াছে।

প্রতিবারের মতো এবারও ঢাকা সিটি কর্পোরেশনের উদ্যোগে ডিজিটাল হাট বসবে। ঢাকা সিটি কর্পোরেশনের উদ্যোগে ডিজিটাল হাট বসবে এবং bikroy.com তো রয়েছেই।

এতক্ষণ শুধুমাত্র বকবক করে যাচ্ছি ডিজিটাল হাট নিয়ে। কিন্তু আসলে অনলাইনের এই ডিজিটাল গরু হাট থেকে আপনি কিভাবে গরু কিনবেন এবং গরু কিনতে কি কি বিষয় খেয়াল রাখা দরকার তা নিয়ে আলোচনা করব।

কোন কিছু কিনতে বা কেনার জন্য আপনাকে অবশ্যই বস্তুটির দিকে নজর দিতে হবে। অর্থাৎ যে বস্তুটি আপনি কিনবেন পূর্ণ মনোযোগ আপনি সেখানে দিবেন। অন্যের কথার উপর ভিত্তি করে বা বিশ্বাস করে না দেখেই কিনে নিবেন না।

প্রথমে মার্কেট যাচাই করতে হবে

গরু কিনার জন্য আপনাকে প্রথমে সবার আগে মার্কেট যাচাই-বাছাই করতে হবে। কারণ মার্কেটের উপর পশুর দামের তারতম্য হয়ে থাকে। আবার তাছাড়া গত বছরের দামের সাথে এই বছরের দামের অনেক বড় তারতম্য থাকতে পারে।

এজন্য কর্তব্য হবে সবার আগে আপনাকে মার্কেট সম্পর্কে বিস্তারিত যাচাই-বাছাই করা এতোটুকু বুঝতে পারেন যে কোন মার্কেটে সাপ্লাই কেমন। কারণ সাপ্লাই এর উপর দামের তারতম্য বাড়ে কমে। সাপ্লাই কম থাকলে অবশ্যই পণ্যের ডিমান্ড বেড়ে যায় তা আপনি নিশ্চয়ই জানেন। আবার সাপ্লাই বেশি থাকলে পণ্যের ডিমান্ড কমে যায়।

মার্কেট যাচাইয়ের পর আপনাকে আপনার বাজেট নির্ধারণ করতে হবে। যে আপনি কত টাকার মধ্যে কোরবানি দিতে যাচ্ছেন। এ বিষয়টি সম্পূর্ণ আপনাদের ব্যাপার।

গরু নির্বাচন করা

অবশ্যই হাটে গিয়ে গরু নির্বাচন করা খুবই সোজা এবং এক ধরনের আনন্দ আছে সরাসরি হাটে গিয়ে গরু কেনার। কিন্তু যদি আপনার কাছে পর্যাপ্ত পরিমাণ সময় না থাকে বা হাটে গিয়ে গরু কেনার মত সময় এবং সুযোগ না থাকে তাহলে আপনি অনলাইনে গরু নির্বাচন করবেন।

যদিও অনলাইনে গরু নির্বাচন করা অনেক কঠিন। অনলাইনে নির্বাচন করার সময় আপনি আসলে কি কি পদক্ষেপ নিতে পারেন।

যে ওয়েবসাইট থেকে আপনি নির্বাচন করবেন বাদ দেখবেন সেখানে কিন্তু গরু সম্পর্কিত সকল ডিটেলস দেওয়া থাকে। সবার আগে ওই সব ডিটেলস এক নজরে পড়ে নিবেন।

এরপর আপনি সরাসরি গরু বিক্রেতার সাথে কনভারসেশন করবেন। এবং সেটা হতে হবে পুরোপুরি ভিডিও কলের মাধ্যমে। কারণ ভিডিও কলের মাধ্যমে যদি আপনি গরু না দেখেন তাহলে কখনোই বুঝতে পারবেন না। 

অনেক বিক্রয়কারীর ভিডিও কলে গরু দেখানোর মতো এবিলিটি নাও থাকতে পারে। কিন্তু আপনাকে অবশ্যই অবশ্যই দেখতেই হবে। শুধুমাত্র অডিও কলে তার মুখের বয়ান শুনে বিশ্বাস করে নিবেন না। যদি না সেটা বিশ্বস্ত ব্যক্তি না হয় থাকে।

আরেকটি টিপস হলো ভিডিও কলে যখন আপনাকে গরু দেখাবে তখন আপনি ঐ কলটি রেকর্ড করতে পারেন। যেন যখন আপনাকে গরুর ডেলিভারি দিবে তখন মিলিয়ে নিতে পারেন।

যেসব বিষয় খেয়াল রাখবেন

গরুটি ষাড় নাকি গাভী?

গরুটির বয়স কত? গরুর বয়স সর্বনিম্ন কত বছর হতে হবে।

গরুর দাত ঠিকমতো উঠেছে কিনা।

গরুর শরীরে কোন ধরনের আঘাত বা ক্ষত চিহ্ন আছে কিনা ভাল করে দেখতে হবে।

শারীরিক গঠন কেমন?

গরুর শিং দেখতে কেমন? এবং শিং ভাঙ্গা আছে কিনা খেয়াল রাখতে হবে।

গরুর ক্ষুরা রোগে আক্রান্ত কিনা।

গরুর মুখ থেকে লালা বের হয় কেন। লালা বের হওয়া স্বাভাবিক কিন্তু সেটা অনবরত না হয়।

গরুকে খাবার দিলে স্বাভাবিকভাবে খায় কিনা।

গরু ঠিকমত জাবড় কাটছে কিনা তাও দেখতে হবে।

গরুর শরীরের পিছনের অংশে চাপ দিয়ে নিশ্চিত হতে হবে যে দেবে যায় কিনা।

তাছাড়া আরেকটি বিষয় খেয়াল করতে হবে যে গরুকে কোন স্টেরয়েড হরমোন দেয়া হয়েছে কিনা। 

উপরের বিষয়গুলো দেখার পর আপনাকে নিশ্চিত করতে হবে যে গরুটি আপনার পছন্দ হয়েছে। পছন্দ হওয়ার পর আপনি শেষবারের মতো দরকষাকষি শুরু করবেন। দরকষাকষিতে যদি আপনি অভিজ্ঞ না হন তাহলে অবশ্যই অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ নিবেন প্রয়োজনে আপনার পরিবারের সবার সাথে এই বিষয় নিয়ে আলোচনা করা অত্যন্ত জরুরি।

অনলাইনে প্রতারণার সুযোগ সবাই নিতে চায়। তাই আমি বলবো যদি কোন রকম প্রতারণা আভাস পেয়ে থাকেন তাহলে ওইখানে আর আগানো উচিত হবে না। যদি কখনো মনে হয় যে ক্রেতা আপনাকে সঠিক তথ্য দিচ্ছে না বা তার কথায় কোন ধরনের অমিল রয়েছে তাহলে ওখান থেকে আপনাকে সরে আসতে হবে।

এরপর যদি আপনার গরু পছন্দ হয় এবং দামে ধরে সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনি অর্ডার করতে পারবেন। অর্ডার করার পর কনফার্ম করুন। 

এবং অর্ডার করার আগে আপনাকে অবশ্যই অবশ্যই মার্কেটপ্লেসের পলিসি সম্পর্কে জানতে হবে। এবং বেশিরভাগ ক্ষেত্রেই আপনি ক্যাশ অন ডেলিভারি করবেন। পণ্যটি হাতে পাওয়ার পর আপনি মূল্য পরিশোধ করবেন যদি সবকিছু ঠিকঠাক থাকে। 

আশা করি আপনি খুব ভালো করে বুঝতে পেরেছেন যে এবারের কোরবানির ঈদের জন্য অনলাইন থেকে গরু কেনার জন্য কি কি বিষয় খেয়াল রাখতে হবে। 

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?