কুরবানীর গরু পাওয়া যাবে স্মার্ট হাট থেকে

qurbanir haat

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবার ৬টি পশুর হাটে ডিজিটাল পেমেন্ট বুথ বসানোর সিদ্ধান্ত নিয়েছে। হাটগুলো হচ্ছে মোহাম্মদপুর (বছিলা), আফতাবনগর, ভাটারা, কাওলা, উত্তরা ১৭ নম্বর সেক্টর ও গাবতলী পশুর হাট।

এই ৬টি হাটে ক্রেতারা ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে এটিএম মেশিন থেকে টাকা তুলে বিক্রেতাকে পশুর মূল্য পরিশোধ করতে পারবেন। এ ছাড়া বিকাশ ও ইসলামী ব্যাংক এম ক্যাশের মাধ্যমেও মূল্য পরিশোধ করতে পারবেন ক্রেতারা। এসব হাটে ডিজিটাল লেনদেন করলে ক্যাশ আউট খরচ লাগবেনা।

এবার কোরবানির পশুর স্মার্ট হার্ট নিয়ে বুধবার দুপুরে রাজধানীর বনানীর একটি হোটেলে ‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করে ডিএনসিসি। এ সময় মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, নিরাপদ লেনদেন নিশ্চিত করতে তারা স্মার্ট হাটের উদ্যোগ নিয়েছেন।

ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাথমিকভাবে একটি পাইলট প্রকল্পের আওতায় এই কার্যক্রম শুরু হচ্ছে। এই ৬টি হাটে পেমেন্ট পার্টনার হিসেবে কার্ড স্কিম পরিচালনাকারী প্রতিষ্ঠান মাস্টারকার্ড, ভিসা ও আমেরিকান এক্সপ্রেস ডিজিটাল পেমেন্ট বুথ স্থাপন করবে।

এ ছাড়া ৬টি বাণিজ্যিক ব্যাংক— ব্যাংক এশিয়া লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ইস্টার্ণ ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড হাটে বুথ স্থাপন করবে।

অন্যদিকে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী সংস্থা হিসেবে বিকাশ লিমিটেড ও ইসলামী ব্যাংক এম ক্যাশের মাধ্যমে হাটে টাকা তোলার সুযোগ থাকছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, কেবল উত্তর সিটি করপোরেশনের পশুর হাট নয়, পর্যায়ক্রমে দেশের সব জায়গায় ডিজিটাল লেনদেনের ব্যবস্থা হবে।

সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ঢাকা উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?