মাইন অপসারণে রোবট ব্যবহার করছে ইউক্রেন

ukraine used robot

ইউক্রেনের স্বেচ্ছাসেবী মাইন্ড পরিষ্কারকারী একটি প্রতিষ্ঠানকে দুটি রোবটিক কুকুর দিতে সম্মত হয়েছে মার্কিন সেনাবাহিনী।

দেশটিতে রুশ অভিযানের চার মাস পেরিয়েছে। এতে দেশটিতে অবিস্ফোরিত গোলাবারুদ ও মাইন  ছড়িয়ে ছিটিয়ে আছে। এসব অবিস্ফোরিত গোলাবারুদ উদ্ধার এর জন্যই রোবট আনা হবে।

ইউক্রেনে মাইন অপসারণে কাজ করছে হালো ট্রাস্ট। সংস্থাটি গত আট বছর ধরে প্রায় দুই হাজার বিস্ফোরকজনিত ক্ষয়ক্ষতির ঘটনা নথিবদ্ধ করেছে। এতে নারী, পুরুষ ও শিশু সবাই আক্রান্ত হয়েছে।

হালো ট্রাস্টের নির্বাহী পরিচালক ক্রিস হুইটলি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র তাদের দুটি রোবটিক কুকুর দিচ্ছে। বস্টন ডিনামিক্সের তৈরি এ রোবট দুটির নাম ‘স্পট’।

মার্কিন সেনাবাহিনীর ফিউচার কমান্ড রোবট হস্তান্তরের সিদ্ধান্ত অনুমোদন করলেও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। এই রোবট দিয়ে যুদ্ধবিধ্বস্ত এলাকায় কাজ করার ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতাও আছে। কারণ, পূর্বানুমান এবং পূর্বাভিজ্ঞতার ভিত্তিতে এগুলো প্রোগ্রামিং করা হয়। নতুন পরিবেশে নতুন ধরনের পদার্থের সংস্পর্শে এগুলো কতটা কার্যকর, সে ব্যাপারে একটা অনিশ্চয়তা আছে।

পূর্বাঞ্চলের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে হালো ট্রাস্ট স্থানীয় চার শতাধিক নারী-পুরুষকে নিয়োজিত করেছে মাইন অপসারণ কাজের জন্য। যারা এসেছে তুলনামূলক দরিদ্র পল্লি এলাকা থেকে। সংস্থাটি জানিয়েছে, ২০১৬ সাল থেকে তারা এ পর্যন্ত শত শত বিস্ফোরক উদ্ধার করেছে।

তারা এখন যুদ্ধবিধ্বস্ত বাড়িঘরের ধ্বংসাবশেষ অপসারণ, বিশেষ করে ক্ষতিকর বস্তু সরানোর কাজে ব্যস্ত। এ ছাড়া মাইন ও বিস্ফোরককবলিত এলাকায় সাধারণ মানুষকে নিরাপত্তা বিষয়ে সচেতন করছে তারা।

হুইটলি আশা করছেন, স্পট দিয়ে রাশিয়ার ছোড়া গুচ্ছবোমার আবর্জনা পরিষ্কার করা সহজ হবে। সারা দেশেই এগুলো ছড়িয়েছিটিয়ে আছে। সাধারণত ক্লাস্টার বোমা যেখানে ফেলা হয়, সেখানে এর অনেক বোমা অবিস্ফোরিত থেকে যায়, যা পরবর্তী সময়ে সাধারণ মানুষের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে থেকে যায়। 

হুইটলি বলেন, ‘মানুষের জীবনকে ঝুঁকির মধ্যে না ফেলে মাইন ও বিস্ফোরক পরিষ্কারের কাজটি করা গেলে আমাদের কাজে গতিশীলতা আসবে। যেখানে মানুষের পক্ষে ঢোকা অসম্ভব, সেই জায়গাগুলোতেও  রোবটের মাধ্যমে কাজ করা যাবে।

২০১৯ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে প্রথম স্পট ব্যবহার করা হয়। দূরবর্তী এলাকায় সন্দেহভাজন টার্গেটে অনুসন্ধান কাজে এটি ব্যবহার করা হয়।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?