কম্পিউটার প্রসেসর কতটুকু পর্যন্ত গরম হতে পারে

যারা কম্পিউটার ব্যবহার করেন তাদের জন্য কম্পিউটার পার্টস গুলোর গরম হয়ে যাওয়া নিয়ে অনেক সময় চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

যারা ডেক্সটপ কম্পিউটার ব্যবহার করেন তাদের জন্য কম্পিউটার পার্টস গরম হয়ে যাওয়া হয়তো একটু চিন্তিত করে। তবে জেনে রাখা ভালো যে এসকল পার্টসগুলো কতটুকু পর্যন্ত গরম সহ্য করতে পারে।

আসলে কম্পিউটারের খুব বেশি কম্পোনেন্ট গরম হয় না সাধারণত। এবং দুটি কম্পোনেন্ট ছাড়া অর্থাৎ সিপিইউ এবং জিপিউ।

শুধুমাত্র এই দুটি কম্পোনেন্টটি একটু বেশি গরম হয়। সিপিইউ এবং জিপিউর মোটামুটি ১০০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত গরম হলে তেমন কোনো সমস্যা হয় না। যদি সেটা ইমিডিয়েট হয়। অর্থাৎ ইমিডিয়েট ১০০ ডিগ্রী পর্যন্ত গরম হলে তেমন কোনো সমস্যায় পড়তে হবে না।

সাধারণত কম্পিউটারের দুটি কম্পোনেন্ট ১০০ ডিগ্রী সেলসিয়াসের ওপরে ওঠে না। ১০০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠার আগেই আপনার কম্পিউটার থার্মাল শাটডাউন করে দিবে। শাটডাউন করা হয় অটোমেটিক এবং আপনার কম্পিউটার সেফ রাখার জন্য।

সাধারণত রেগুলার ব্যবহারে সিপিইউ এবং জিপিউর তাপমাত্রা সর্বোচ্চ ৭০ থেকে ৮০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত থাকলে তেমন কোনো সমস্যা হবে না। ৭০ থেকে ৮০ ডিগ্রী হলো রেগুলার তাপমাত্রা যদি এর উপরে আপনি সবসময় ব্যবহার করতে থাকেন তাহলে আপনার কম্পোনেন্টের ধীরে ধীরে আয়ু কমে যাবে। 

অনেক সময় হেভি লোড দেওয়ার পরে কিছু সময়ের জন্য ৯০ থেকে ১০০ ডিগ্রী সেলসিয়াসে উঠে কিন্তু যদি এটি কিছু সময়ের জন্য হয় তাহলে কোন সমস্যা নাই।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?