লাউ শাকের কি কি উপকারিতা আছে

লাউ শাকের কি কি উপকারিতা

শাক খুবই সুস্বাদু, স্বাস্থ্যকর ও পুষ্টিকর একটি খাদ্য। আমাদের দেশে বিভিন্ন ধরনের শাক খুব সহজেই পাওয়া যায়। অন্যান্য যেকোনো খাবার থেকে শাকের দাম অনেক কম হয়ে থাকে।

বিভিন্ন ধরনের শাক প্রায় সারা বছরই পাওয়া যায়। বিশেষ করে শীত মৌসুমে শাকের উৎপাদন বেশি হয়ে থাকে। আমাদের সুস্বাস্থ্যের জন্য বিভিন্ন শাকের মত লাউ শাকের উপকারিতা রয়েছে অনেক। আজকে আমরা লাউ শাকের উপকারিতা কি কি সেগুলো জানবো।

লাউ শাকের বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান রয়েছে। বাড়ির আঙিনায় অথবা জমিতে লাউ শাক চাষ করা যায়। এই শাকে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। লাউ শাকের স্বাদ যেমন ভালো তেমনি এর পুষ্টিগুণ ও গুনাগুণ রয়েছে ব্যাপক।

লাউ শাকের উপকারিতা

লাউ শাকের মধ্যে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি আমাদের শরীরকে বিভিন্ন সংক্রমণ ও ঠাণ্ডা প্রতিরোধে সাহায্য করে।

লাউ শাকের মধ্য রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। আর এই আয়রন আমাদের রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায় এবং লোহিত রক্ত কণিকার সংখ্যা বাড়িয়ে রক্ত তৈরিতে সাহায্য করে। 

লাউ শাকে রয়েছে প্রচুর যা কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতে সাহায্য করে। লাউ শাক পাইলস প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করে।

লাউ শাকে রয়েছে লুটেইন, বিটা ক্যারোটিন এবং জিয়েজ্যান্থিন। আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বিটা-ক্যারোটিন। এছাড়া লুটেইন এবং জিয়েজ্যান্থিন চোখের নানা সমস্যা দূর করে থাকে।

ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম রয়েছে লাল শাকে। আর এগুলো আমাদের দেহের হাড় শক্ত ও মজবুত করে। লাউ শাক খেলে আমাদের দেহে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের অভাব পূরণ হবে। যার ফলে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম এর অভাবজনিত রোগের ঝুঁকি কম থাকবে।

কোলেস্টেরল ফ্যাট মুক্ত লাউ শাক। যারা শরীরের ওজন কমাতে চান তাদের জন্য লাউ শাক খুবই উপকারী এবং কার্যকরী। 

লাউ শাক এর মধ্যে রয়েছে পটাশিয়াম। আর এই পটাশিয়াম হৃদস্পন্দন ও রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে।

সুতরাং বেশি বেশি করে লাউ শাক খান এবং দেহকে সুস্থ ও সবল রাখুন। আপনার বাড়ির আঙিনায় লাউ শাক গাছ লাগিয়ে নিন তাহলে আপনি লাউ শাকের পাশাপাশি লাউ খেতে পারেন।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?