বাংলাদেশের সকল খেলাধুলার তালিকা

বাংলাদেশের খেলাধুলা

খেলাধুলার মাধ্যমে আমরা মানসিক আনন্দ পাই। মানসিক আনন্দের সাথে সাথে খেলাধুলা আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। 

সারা বিশ্বের মতো বাংলাদেশের মানুষও খেলাধুলার প্রতি খুবই আগ্রহী এবং এখানে খেলাধুলা খুব জনপ্রিয়। আজকে আলোচনার বিষয় আমরা বাংলাদেশের খেলাধুলা নিয়ে।

বাংলাদেশের মানুষ খেলাধুলা করতে পছন্দ করে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে খেলাধুলা বিভিন্ন ফেডারেশন গঠিত হয়। যেমনঃ ফুটবল, ক্রিকেট, ভলিবল, হ্যান্ডবল, দাবা ইত্যাদি।

বর্তমানে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা হচ্ছে ফুটবল ও ক্রিকেট। এছাড়াও বাংলাদেশে আরও বিভিন্ন ধরনের খেলা রয়েছে। যে খেলা গুলো যুগ যুগ ধরে আমাদের দেশের কিশোর-কিশোরীরা খেলে আসছে।

বাংলাদেশে যেসব খেলা গুলো জাতীয় পর্যায়ে ও আন্তর্জাতিক পর্যায়ে খেলানো হয়-ফুটবল, ক্রিকেট, ভলিবল, কাবাডি হকি, বাস্কেটবল, টেনিস, আর্চারি, হ্যান্ডবল, ব্যাডমিন্টন, সাঁতার, টেবিল টেনিস, গলফ, বডি বিল্ডিং, কুস্তি ইত্যাদি।

বাংলাদেশের ঐতিহ্যবাহী ও জনপ্রিয় খেলা গুলো হল- কাবাডি, কানামাছি, কুতকুত, ইচিং বিচিং, ওপেন টু বাইস্কোপ, গোল্লাছুট, করি খেলা, কানামাছি, জব্বারের বলি খেলা, নৌকা বাইচ, বাঘ ছাগল খেলা, মোরগ লড়াই, লাটিম, লুডু, ১৬ গুটি, দাড়িয়াবান্ধা, সাত চারা, ছোঁয়াছুঁয়ি, ফুল টোকা, নোনতা খেলা, মার্বেল খেলা, রুমাল চুরি, ঘুড়ি উড়ানো, পুতুল খেলা, বউচি, লাঠি খেলা ইত্যাদি।

অঞ্চলভেদে খেলাগুলোর নাম বিভিন্ন রকম হয়ে থাকে। একেক জায়গায় একেক নিয়মে খেলা গুলো খেলে থাকে। বর্তমানে খেলাগুলো অনেক এলাকা থেকেই প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে।

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে আমাদের দেশের কিশোর-কিশোরীরা খেলাধুলা থেকে অনেক দূরে সরে গেছে। তারা সারাক্ষন মোবাইল, কম্পিউটার নিয়ে পড়ে থাকে।

মোবাইলের বিভিন্ন ভিডিও গেমসঃ ক্লাশ অফ ক্লান, পাবজি, ফ্রী ফায়ার ইত্যাদি গেমস খেলে তারা তাদের চোখের ও শরীরের ক্ষতি করছে সেই সাথে তারা অর্থও নষ্ট করছে। তাছাড়া বাংলাদেশের শহর গুলোতে খেলাধুলার করার পর্যাপ্ত জায়গা নেই বললেই চলে।

আমরা যারা অভিভাবক আছি তাদের উচিত পড়ালেখার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ শিশুদের খেলতে দেওয়া। খেলাধুলা করলে শিশুদের মন ভালো থাকে।

তাছাড়া খেলাধুলা শরীর স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে। আমাদের উচিত ছেলেমেয়েদের খেলাধুলা করার জন্য মাঠ তৈরি করে দেওয়া।

মোবাইল, কম্পিউটার ইত্যাদি ইলেকট্রনিক ডিভাইস থেকে বের হয়ে প্রাকৃতিক পরিবেশে খেলাধুলা করতে উদ্বুদ্ধ করা। শহর গুলোতে খেলাধুলার ব্যবস্থা না থাকায় ছেলে মেয়েরা টিকটক লাইক এর মত খারাপ অ্যাপস গুলো ব্যবহার করে তাদের আচরণগত, ভাষাগত ইত্যাদির অবনতি হচ্ছে।

তারা বিভিন্ন অনৈতিক ও অশ্লীল কাজের সাথে জড়িয়ে পড়ছে। সেই সাথে অনেক ছেলে মেয়েরা মাদক সেবন ও কিশোর গ্যাং ইত্যাদি জঘন্য ও খারাপ কাজে জড়িয়ে পড়ছে।

এ ধরনের সকল অনাকাঙ্ক্ষিত কর্মকাণ্ড থেকে ছেলেমেয়েদের দূরে রাখতে সবচেয়ে ভালো উপায় হলো খেলাধুলা।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?