ভালো স্মার্টফোন চেনার উপায়

বর্তমানে প্রায় সবার হাতেই মোবাইল ফোন রয়েছে। ভালো মোবাইল ফোন সম্পর্কে ধারণা না থাকার কারণে আমরা অন্য কারো কাছে শরণাপন্ন হই। 

আর বর্তমান প্রযুক্তির যুগে এটা লজ্জাজনক। আজকের টপিকে ভালো স্মার্টফোন চেনার উপায় নিয়ে আলোচনা করবো। 

এই টপিকটি ভালোমতো পড়লে আপনি নিজেই ভালো স্মার্টফোন চিনে কিনতে পারবেন।

ভালো স্মার্টফোন চেনার উপায়

অপারেটিং সিস্টেম

স্মার্টফোন কেনার আগে দেখে নিবেন আপনার স্মার্টফোনটি কোন অপারেটিং সিস্টেম দিয়ে অপারেট করা হচ্ছে। এটি ফোনের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

আপনার মোবাইল ফোনের ফাংশনালিটি কি হবে এবং কোন ধরনের অ্যাপ ইন্সটল করতে পারবেন তা নির্ধারণ করে অপারেটিং সিস্টেম। বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেম রয়েছে। 

তার মধ্যে প্রায় সকল মোবাইলের অপারেটিং সিস্টেম হচ্ছে গুগলের তৈরি অ্যান্ড্রয়েড অপারেটিং। আপনার অপারেটিং সিস্টেম যত আপডেট থাকবে আপনি ততগুলো ফিচার পাবেন। 

এর সাথে কিছু নতুন নতুন ফিচার উপভোগ করতে পারবেন।আইফোন ডিভাইস গুলোতে আইওএস (IOS) অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়।

ব্যবহারকারীদের ইউজার এক্সপেরিয়েন্স এবং বিভিন্ন সুবিধার কথা চিন্তা করে অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (IOS) এই দুটি অপারেটিং সিস্টেম পুরো বিশ্বের বিভিন্ন ধরনের মোবাইল ম্যানুফ্যাকচারিং কোম্পানির মোবাইল ফোন তৈরি করে থাকে। তাই মোবাইল ফোন কেনার সময় এই দুটি অপারেটিং সিস্টেমের যেকোনো একটি কিনবেন।

স্টোরেজ

ভোজপুরি গুলোতে র‍্যাম এবং রম এই দুই ধরনের স্টোরেজ থাকে। এই দুই ধরনের স্টোরেজের মধ্যে র‍্যাম সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আপনার মোবাইলে কতগুলো অ্যাপ রান করতে পারবেন মূলত সেটা র‍্যাম নির্ধারণ করে থাকে। 

মোটকথা আপনার ফোনে র‍্যাম যত বেশি হবে আপনি ফোনটি চালিয়ে তত বেশি মজা পাবেন। আর রম হচ্ছে ফোন মেমোরি বা ইন্টারনাল স্টোরেজ। এর মধ্যে আপনার ফোনের যাবতীয় ডাটা এবং অ্যাপ ডাটা গুলো সংগ্রহ করা থাকে।

প্রসেসর

আপনার স্মার্টফোন বা মোবাইলটি কতটা সাবলীলভাবে চলবে সেটা নির্ভর করে প্রসেসরের উপর। প্রসেসর হচ্ছে মোবাইল ফোনের প্রাণকেন্দ্র। এন্ড্রয়েড ভার্সনের উপর বিবেচনা করে বাজারে বিভিন্ন ধরনের প্রসেসর রয়েছে। 

আপনি যদি গেম খেলার জন্য অথবা ফ্রিল্যান্সিং করার জন্য মোবাইল কিনে থাকেন তাহলে অবশ্যই খেয়াল রাখবেন প্রসেসর এর চিপসেট যেন কম ন্যানোমিটার হয়। 

প্রসেসর যতটা শক্তিশালী হবে আপনার স্মার্টফোনটি ততটাই সাবলীল এবং সুন্দর ভাবে পরিচালিত হবে।

ক্যামেরা

আমরা সবাই ছবি তুলতে পছন্দ করি। বিশেষ করে তরুণ-তরুণীরা সেলফি তুলতে বেশি পছন্দ করে। আপনার মোবাইলের ক্যামেরার মেগাপিক্সেল যত ভালো হবে ছবি তুললে তত বেশি আকর্ষণীয় হবে।

আপনি যদি চান আপনার মোবাইল ফোনের ক্যামেরার পারফরম্যান্স ভালো হোক তাহলে অবশ্যই মেগাপিক্সেল বেশি দেখে ক্যামেরা কিনবেন।

ব্যাটারি

মোবাইল ফোনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ব্যাটারি। কারণ ব্যাটারি ভালো হলে আপনি বেশি সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। মোবাইলের mAh (Milliampere hour) যত বেশি সেই মোবাইলে তত বেশিক্ষণ চার্জ থাকে।

উপরের বিষয়গুলো খেয়াল করে মোবাইল কিনলে ঠকবেন না।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?