বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার যোগ্যতা

আমাদের মধ্যে অনেকেরই স্বপ্ন থাকে শিক্ষকতা করার। আবার অনেকেই ছোট বেলা থেকে স্বপ্ন নিয়ে বড় হয় সে বড় হয় শিক্ষকতা করবে। 

তবে শেখাতে হলে অবশ্যই আগে শিখতে হবে। তাই শিক্ষকতা করার জন্য আপনাকে আগেই শিখতে হবে এবং নিজেকে আদর্শবান মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

শিক্ষার মানোন্নয়নে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা নির্ধারণ করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ইউজিসি।

বিভাগ ভেদে প্রভাষক হওয়ার জন্য প্রার্থীদের স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষার ফলাফল সিজিপিএ-৩.২৫ থেকে ৩.৫০ থাকতেই হবে। পরে লিখিত পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের সংক্ষিপ্ত তালিকা করে সেখান থেকে সাক্ষাৎকারের ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা যাবে।

ইউজিসি সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম এ প্রসঙ্গে বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর চাইলে এর বেশি যোগ্যতা নির্ধারণ করতে পারবে কিন্তু কোন ভাবেই উপরোক্ত নির্দেশনার চেয়ে কম যোগ্যতার শিক্ষক নিয়োগ দিতে পারবে না বিশ্ববিদ্যালয়ের জন্য। 

তবে বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর ক্ষেত্রে এটি সম্পূর্ণ নির্ভর করে সেই বিশ্ববিদ্যালয়ে নিয়োগ কমিটির উপর। কারণ অনেক ক্ষেত্রে দেখা যায়, ভালো রেজাল্ট করা প্রার্থী বাদ পড়ে যায় আবার অন্যদিকে মোটামুটি রেজাল্ট করা প্রার্থী চাকরি পেয়ে যায়

বিশ্ববিদ্যালয়গুলোতে এতদিন শিক্ষক নিয়োগে রাজনৈতিক প্রভাব ও স্বজনপ্রীতির জন্য অনেক যোগ্য প্রার্থী শিক্ষক হতে পারছিলেন না যার ফলে শিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?