কবুতরের খাবার তালিকা

আমরা যারা নতুন কবুতর পালন করা শুরু করেছি তারা হয়তো জানিনা কবুতরকে কি খাওয়াতে হবে? কি কি খাওয়ালে কবুতর ঠিকমতো বড় হবে? ঠিকমতো বাচ্চা দিবে? 

এসব প্রশ্ন মনের মধ্যে ঘুরতে থাকে। আপনাদের জন্যই আজকের টপিক কবুতরের খাবার তালিকা।

কবুতরকে সুষম খাদ্য না দিলে আপনি যতই ভিটামিন খাওয়ান না কেন তা কোন কাজে আসবে না। কবুতরের বিভিন্ন রোগবালাই খাবার ও পানির মাধ্যমে ছড়ায়। 

তাই এসব রোগ বালাই থেকে কবুতর কে রক্ষা করার জন্য অবশ্যই সুষম খাদ্য দিতে হবে। কবুতরকে খাবার দেওয়ার আগে খাবার লবণ পানিতে ধুয়ে রোদে শুকিয়ে যতটুকু সম্ভব পরিষ্কার করে দিতে হবে। 

তবে কিছু খাবার আছে যেগুলো ধোঁয়া সম্ভব না যেমনঃ কাউন, চিনা, তিসি, সবুজ মটর ইত্যাদি। আবার কিছু খাবার আছে যেগুলো ধোয়া খুবই জরুরী যেমনঃ লাল বাজরা, কালো মটর, লাল মটর, সাদা দেশী মটর, সরিষা ইত্যাদি। কবুতরের এমন কিছু খাবার আছে যেগুলো না খেতে দেয়াই ভালো।

কবুতরের খাবার গুলোকে আমরা তিন ভাগে ভাগ করতে পারি। যথাঃ কার্বোহাইড্রেট জাতীয় খাবার, প্রোটিন জাতীয় খাবার, ফ্যাট জাতীয় খাবার।

কার্বোহাইড্রেট জাতীয় খাবার

ভুট্টা, চাল, গম, বাজরা, চিনা, জব, মিলেট ইত্যাদি কার্বোহাইড্রেট জাতীয় খাবার।এই খাবার গুলো কবুতরের দেহে ব্লাড সুগার সরবরাহ করে কবুতরকে খুব দ্রুত উড়তে সাহায্য করবে। 

কবুতরের চালিকা শক্তি হচ্ছে কার্বোহাইড্রেট যুক্ত খাবার। গ্রীষ্মকাল এবং শীতকালে ৫০-৬০% কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়াতে হবে।

প্রোটিন জাতীয় খাবার

ছোলা, ডব্লি, মুগ, খেসারি, মটর, এংকর, সয়াবিন, ফেলন, ইত্যাদি প্রোটিন জাতীয় খাবার। এ জাতীয় খাবার দেহকে শক্তিশালী করে এবং ডানা গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শীতকালে এবং গ্রীষ্মকালে ৩০-৪০% প্রোটিন জাতীয় খাবার দিতে হবে কবুতরকে। 

ফ্যাট বা তেল জাতীয় খাবার 

তিল, বাদাম, কালোজিরা, সরিষা, কুসুম ফুলের বীজ, সূর্যমূখীর বীজ ইত্যাদি ফ্যাট বা তেল জাতীয় খাবার। কবুতরকে ঠান্ডার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে ফ্যাট জাতীয় খাবার। 

এছাড়া কবুতরকে দীর্ঘ সময় ধরে উড়তে সাহায্য করে। গ্রীষ্মকালে ৫%  এবং শীতকালে ১০% ফ্যাট জাতীয় খাবার খাওয়াতে হবে।

কবুতরের ৪০ কেজি  শীতকালীন খাবারের তালিকা

পরিমাপ – খাবারের নাম

১৫ কেজি- গম

৩  কেজি- ধান

৩  কেজি- ভুট্টা (ছোট)

২  কেজি- বাজরা (লাল/সাদা)

২  কেজি- ডাবলি (ছোট)

২  কেজি- ছোলা (দেশি)

২ কেজি- মসূরী 

২ কেজি- সয়াবিনের বীজ 

২ কেজি- মটর কলাই (কালো/সাদা)

১ কেজি- চিনা

১ কেজি- খেসারি

১ কেজি- মাসকলাই 

১ কেজি- সরিষা

১ কেজি- কুসুম ফুল 

১ কেজি- তিসি

১ কেজি- সূর্যমুখী বীজ

কবুতরের ৪০ কেজি গ্রীষ্মকালীন খাবারের তালিকা

পরিমাপ–খাবারের নাম

১৮ কেজি- গম

৪  কেজি- ধান

৩  কেজি- ভুট্টা (ছোট)

২  কেজি- বাজরা (লাল/সাদা)

২  কেজি- ডাবলি (ছোট)

১  কেজি- ছোলা (দেশি)

২ কেজি- মসূরী 

২ কেজি- সয়াবিনের বীজ 

১ কেজি- চিনা

১ কেজি- খেসারি

১ কেজি- মাসকলাই 

২৫০ গ্রাম- সরিষা

২৫০ গ্রাম-কুসুম ফুল 

২৫০ গ্রাম- তিসি

২৫০ গ্রাম- সূর্যমুখী বীজ

এমন কোন কথা নয় যে আপনার উপরে উল্লেখিত উপকরণ দিয়ে খাবার তৈরি করতে হবে। আপনি চাইলে আপনার কবুতরের পছন্দমতও পরিমাপ কত খাবার তৈরি করতে পারেন।

তবে খেয়াল রাখবেন যেন প্রয়োজনীয় সকল উপাদান আপনার তৈরি করা খাবারের তালিকায় থাকে। এছাড়া আপনি চাইলে সপ্তাহে একদিন মেথি, বাদাম, কালোজিরা, জাউন খাওয়াতে পারেন।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?