পর্যায় সারণি কাকে বলে

পর্যায় সারণি কাকে বলে

যে সকল শিক্ষার্থীরা বিজ্ঞান বিভাগ নিয়ে পড়াশোনা করে তারা পর্যায় সারণি শব্দের সাথে পরিচিত। আজকে আমরা আলোচনা করব পর্যায় সারণি কাকে বলে তা নিয়ে।

পর্যায় সারণি কাকে বলে?

পর্যায় সারণিতে ১১৮ টি মৌল রয়েছে। একটি ছকে এই মৌলগুলোর ভৌত রাসায়নিক ধর্মের মিল-অমিল এবং এসকল ধর্মের পরিবর্তন দেখানো হয়। আর ছকে মৌলসমূহকে আনুভূমিক সারি ও উলম্ব কলামে সাজানো হয়েছে। 

আর একে পর্যায় সারণী বলে। অর্থাৎ বিভিন্ন মৌলের ভৌত ও রাসায়নিক ধর্মের মিল-অমিল এবং ধর্মের পরিবর্তন দেখানোর জন্য মৌলসমূহকে কতগুলো আনুভূমিক সারি ও উলম্ব কলামে সাজিয়ে যে সারণি তৈরি করা হয়েছে তাকে পর্যায় সারণী বলে।

বিজ্ঞানী মেন্ডেলিফ হচ্ছে পর্যায় সারণির জনক। তিনি ১৮৬৯ খ্রিস্টাব্দে পর্যায় সারণি আবিষ্কার করেছিলেন। বিভিন্ন মৌল সমূহ সম্পর্কে বিস্তারিত জানার সুবিধার্থে পর্যায় সারণি তৈরি করা হয়েছিল।

পর্যায় সারণিতে ৭টি পর্যায় এবং ১৮ টি গ্রুপ রয়েছে। একই গ্রুপের মৌল গুলোর রাসায়নিক ও ভৌত ধর্ম প্রায় একই রকম হয়। মূল পর্যায় সারণি থেকে আলাদা ভাবে দুটি সারি ল্যান্থানাইড ও অ্যাক্টিনাইড নিচে দেখানো হয়েছে সেগুলো ৬ এবং ৭ পর্যায়ের অংশ। 

প্রথম পর্যায়ে শুধু ২টি মৌল রয়েছে। দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে ৮টি করে মৌল রয়েছে। পর্যায় চার ও পাচেঁ ১৮টি করে মৌল রয়েছে। সপ্তম এবং অষ্টম পর্যায়ে ৩২ টি করে মৌল রয়েছে।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?