বাংলাদেশের টপ ১০ টি উচ্চতম বিল্ডিং

বাংলাদেশের টপ ১০ টি উচ্চতম বিল্ডিং

বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের বাংলাদেশেও রয়েছে অনেক উচু বিল্ডিং। যা সত্যি নজর কাড়ার মতো। তবে এগুলো বেশিরভাগ শহরের দিকে থাকে। 

আমাদের গ্রামের মাটি অনুর্বর হওয়ার কারণে সেখানে বেশি উঁচু ভবন তৈরি করা সম্ভব হয়ে ওঠেনা। তা যেখানে মাটি বা মাটি তলদেশ দুর্বল সেখানে উঁচু বিল্ডিং করা সম্ভব নয় এতে বিল্ডিং ধসে পড়ার সম্ভাবনা থাকে।

বাংলাদেশে অনেকগুলো উঁচু বিল্ডিং থাকলেও আজকে আমরা সেরা দশটি উচ্চতম বিল্ডিং নিয়ে আলোচনা করব এবং এগুলো কোথায় অবস্থিত সে বিষয়ে ধারণা লাভ করব।

বাংলাদেশের টপ ১০ টি উচ্চতম বিল্ডিং নিচে তালিকা আকারে দেওয়া হলো

টপ ১০

টাওয়ার সেভেনটি ওয়ান (Tower 71)

এটি চট্টগ্রামের আগ্রাবাদে অবস্থিত। এর উচ্চতা ৩৮১ ফুট(১১৬ মিটার)। এটি ২৯ তলা বিশিষ্ট ভবন। ২০১৯ সালে এর নির্মাণ কাজ শেষ হয়।

টপ ৯

দ্য ওয়েস্টিন ঢাকা

এটি ঢাকার গুলশান ২ এ অবস্থিত। এর উচ্চতা ৩৯৪ ফুট (১২০ মিটার)। এটি ৩০ তলা ভবন বিশিষ্ট বিল্ডিং। ২০০৬ সালে এর নির্মাণকাজ শেষ হয়।

টপ ৮

কোর্ট ইয়ার্ড ম্যারিয়ট

এর অবস্থান চট্টগ্রামে। উচ্চতা ৩৯৪ ফুট (১২০ মিটার)। এটিও ৩০ তলা ভবন বিশিষ্ট একটি বিল্ডিং। এটি ২০২০ সালে নির্মান কাজ শেষ হয়।

টপ ৭

সান মুন স্টার টাওয়ার

এটি ঢাকার মতিঝিলে অবস্থিত। এর উচ্চতা ও ৩৯৪ ফুট (১২০ মিটার)। ৩০ তলা ভবন বিশিষ্ট বিল্ডিং ২০১৯ সালে এর নির্মাণ কাজ শেষ হয়।

টপ ৬

ইউনিক ডিসিসি

এটি উচ্চতায় ৩৯৭ ফুট (১২১ মিটার)। এই উঁচু বিল্ডিংয়ের রয়েছে ৩০ তলা ভবন। ২০২০ সালে নির্মাণ কাজ শেষ হয়।

টপ ৫

আজিজ কোর্ট ইম্পেরিয়াল

এটিও চট্টগ্রামে অবস্থিত। এটির উচ্চতা ৪২০ ফুট (১২৮ মিটার)। এটি একটি ৩৭ তলা বিশিষ্ট টাওয়ার। এর নির্মান কাজ শেষ হয় ২০১৭ সালে।

টপ ৪

এমজি ওয়ান গুলশান এভিনিউ

এটি ঢাকায় অবস্থিত। এর উচ্চতা ৪৪০ ফুট (১২৮ মিটার)। এটি ৩২ তলা ভবন বিশিষ্ট  বিল্ডিং। এর নির্মাণ কাজ শেষ হয় ২০১৭ সালে।

টপ ৩

বাংলাদেশ ব্যাংক ভবন

এর অবস্থান ঢাকায়। এর উচ্চতা ৪৫০ ফুট (১৩৭.১ মিটার)। এটি বাণিজ্যিক কাজের জন্য ব্যবহার হয়ে থাকে। একটি ৩১ তলা বিশিষ্ট ভবন। এর নির্মান কাজ শেষ হয় ১৯৮৫ সালে।

টপ ২

হিলটন ঢাকা 

এটি ঢাকায় অবস্থিত। এর উচ্চতা ৪৯৯ ফুট (১৫২ মিটার)। এটি ৩৭ তলা বিশিষ্ট ভবন। একটি হোটেল হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। নির্মাণ কাজ শেষ হয় ২০২০ সালে।

টপ ১

সিটি সেন্টার

এটি ঢাকায় অবস্থিত। এর উচ্চতা ৫৬১ ফুট (১৭১ মিটার)। এটিও বাণিজ্যিক কাজের জন্য ব্যবহার হয়ে থাকে। তবে এটিও ৩৭ তলা বিশিষ্ট ১ নাম্বার উচু ভবন।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?