টুথপেস্ট দিয়ে কিভাবে মুখের কালো দাগ দূর করবেন

টুথপেস্ট দিয়ে কিভাবে মুখের কালো দাগ দূর করবেন

বর্তমানে আমরা আমাদের ত্বক নিয়ে সকলেই খুবই সতর্ক। আমরা আমাদের ত্বকের যত্ন নিতে কোন প্রকার কমতি রাখিনা।

এরপরেও বিভিন্ন কারণে আমাদের মুখে বা ত্বকে কালো দাগ ও আমাদের মুখের  স্বাভাবিক সৌন্দর্য ফুটে ওঠে না। আমরা আমাদের ত্বকে বা মুখে কোন জায়গায় দাগ দেখলে খুব ভয় পেয়ে যাই। মুখে কোন প্রকার মেডিসিন বা ক্যামিকেল জাতীয় কোন জিনিস ব্যবহার করলে কালো দাঁত পড়া সহ ত্বকের বিভিন্ন সমস্যা হতে পারে।

ত্বকের কালো দাগ দূর করতে ও সৌন্দর্য ফুটিয়ে তুলতে টুথপেষ্টের কোন তুলনা নেই। এতে অবাক হওয়ার কোনো কারণ নেই কারণ টুথপেস্টে সঠিক ব্যবহারে মুখের কালো দাগ ত্বকের কালো দাগ দূর করা যায়। তাই চলুন দেখে নেয়া যাক কিভাবে মুখের ত্বকের টুথপেস্ট ব্যবহার করে কালো দাগ দূর করা সম্ভব।

নিচে মুখের ত্বকের কালো দাগ টুথপেস্ট এর মাধ্যমে দূর করার কিছু কার্যকরী পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো

ত্বকে সরাসরি টুথপেস্ট ব্যবহারের থেকে এর সাথে কিছু প্রাকৃতিক উপাদান মিশিয়ে ব্যবহার করলে এর কার্যকারিতা বেশি লক্ষ্য করা যায়। তাই এমন কিছু উপাদান  টুথপেস্ট এর সাথে সংমিশ্রণে এর ব্যবহার তুলে ধরা হলোঃ

টুথপেস্ট এর সাথে লেবুর ব্যবহার

লেবুতে রয়েছে ফ্ল্যাভোনয়েড অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট। যা মুখের স্কিনের কালো দাগ দূর করতে খুবই কার্যকরী। আর এটি টুথপেস্টের সাথে ব্যবহার করলে  কালো দাগের ঘনত্ব কমাতে আরও কার্যকরী হয়ে ওঠে।

আপনি ১ চা-চামচ লেবুর রস এবং আধা চা-চামচ টুথপেস্ট ভালোভাবে মিশিয়ে ত্বকে স্ক্রাপ করার পর লাগিয়ে নিন। অথবা, আধা চা-চামচ টুথপেষ্ট নিয়ে একটি লেবু স্লাইস করে কেটে তার উপর দিয়ে মুখে ঘষে ঘষে লাগিয়ে নিন। 

এরপর ৩-৫ মিনিট পর ত্বককে আলতোভাবে হাত দিয়ে ম্যাসাজ করুন। সবশেষে  যথেষ্ট পরিমাণ পানি দিয়ে ভালোভাবে ১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। 

এভাবে করার ফলে আস্তে আস্তে আপনার মুখের ত্বকের কালো দাগ চলে যেতে থাকবে।

টুথপেস্ট এর সাথে অ্যালোভেরা জেল এর ব্যবহার

এলোভেরাতে রয়েছে অ্যালোভেরা অ্যালোইন। যা মেলানোসাইট নামক এক প্রকার যৌগিক নিক্সন এর প্রভাব, যা মুখের কালো দাগ দূর করতে অধিকতর কার্যকরী।

আধা চা-চামচ টুথপেস্ট এবং ১ চা-চামচ অ্যালোভেরা জেল ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর তুলার সাহায্যে মুখে স্ক্রাব করে লাগিয়ে নিন ৩-৫ মিনিট মুখে আলতো ভাবে মাসাজ করতে থাকুন তারপর দশ মিনিট পর পরিষ্কার ঠান্ডা পানি সাহায্যে মুখ ধুয়ে নিন।

টুথপেস্ট এবং ভিটামিন ই ক্যাপসুল এর ব্যবহার

বাজারের যেকোন ফার্মেসির দোকান থেকে একটি ভিটামিন ই ক্যাপসুল নিয়ে আসতে হবে। উপরের সাথে ১ চা-চামচ টুথপেস্ট এবং ১ চা-চামচ বেসন নিতে হবে। উক্ত উপাদান গুলোকে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

উপরের উল্লেখিত নিয়ম অনুসারে ত্বকে ব্যবহার করেন। 

কিছু গুরুত্বপূর্ণ বিষয়

বিভিন্ন ধরনের পোস্টগুলো ব্যবহার না করে যেমন কোলগেট বা ভেষজ উপাদানে তৈরি এমন টুথপেস্ট ব্যবহার করেন।

উপরোক্ত নিয়ম গুলো ফলো করে ব্যবহার করলে ইনশাল্লাহ আপনার ত্বক থেকে কালো দাগ সম্পূর্ণরূপে দূর হয়ে যাবে। এবং অতিমাত্রায় আপনার ত্বক উজ্জ্বল ও ফর্সা হয়ে উঠবে। তাই কোন পার্শ্বপ্রতিক্রিয়াহীন ভাবে প্রাকৃতিক উপাদানের মাধ্যমে আপনার মুখে কালো দাগ দূর করা।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?